বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ইউক্রেনের জার্সি দেখে খেপে আগুন রাশিয়া!

অনলাইন ডেস্ক :: খেলার মধ্যে রাজনীতি! ইউক্রেনের জার্সি দেখে রীতিমত খেপে আগুন রাশিয়া। কদিন পরই শুরু হচ্ছে ইউরো কাপ। তার আগে টুর্নামেন্টের জন্য নিজেদের জার্সি উন্মোচন করেছে ইউক্রেন। সেই জার্সি নিয়েই যত ঝামেলা।

ইউক্রেনের জার্সি নিয়ে তীব্র বিরোধিতা করছে রাশিয়া। কিন্তু জার্সি নিয়ে বিরোধিতা কেন? আসলে ইউক্রেনের জার্সিতে একটি মানচিত্র আঁকা হয়েছে। সেই মানচিত্রে ক্রিমিয়াকে নিজেদের দেশের অংশ হিসাবে দেখিয়েছে ইউক্রেন। রাশিয়া মনে করে, ক্রিমিয়া তাদের দেশের অংশ।

২০১৪ সালে ক্রিমিয়ার উপর কর্তৃত্ব কায়েম করেছিল রাশিয়া। তারপর অবশ্য অনেক সময় পেরিয়েছে। তবুও ক্রিমিয়ার উপর নিজেদের অধিকার ছাড়তে রাজি হয়নি রাশিয়া।

ক্রিমিয়া তাদের দেশের অংশ, রাশিয়ার এমন দাবির কোনো আন্তর্জাতিক স্বীকৃতি নেই। জাতিসংঘ ক্রিমিয়াকে আবার ইউক্রেনের অংশ হিসাবেই মনে করে। তবে ইউক্রেনের ইউরো জার্সিকে আসলে রাজনৈতিক উস্কানি বলে মনে করছে রাশিয়া।

মস্কো প্রশ্ন তুলেছে, ফুটবল জার্সিতে অকারণে মানচিত্র দেখানোর কোনো কারণ ছিল না। ইউক্রেন বিতর্কের জন্ম দিতেই ক্রিমিয়াকে নিজেদের অংশ হিসাবে দেখিয়ে জার্সিতে মানচিত্র এঁকেছে বলে দাবি রাশিয়ার। তবে ইউক্রেন এই ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেয়নি।

রাশিয়ার পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র মারিয়া জখারোবার দাবি করেছেন, জার্সিতে মানচিত্র আঁকা আসলে রাষ্ট্রবিরোধী কাজ। এমনকি ইউক্রেন যে স্লোগান জার্সিতে লিখেছে, সেটাও যেন নাৎসি ঘেঁষা।

গত রোববার জার্সি উন্মোচন করেছে ইউক্রেন। তার পর থেকেই বিবাদের সূত্রপাত। হলুদ রঙের সেই জার্সিতে মানচিত্রের পাশাপাশি লেখা- ইউক্রেনের জয়। জার্সির ভেতরে আবার লেখা- বীরদের জয়। এই দুটি স্লোগান সাধারণত ইউক্রেনের সেনারা ব্যবহার করে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :