বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল জার্নালে বরিশালের মেধাবী শিক্ষার্থী অন্তর’র উদ্ভাবনী খবর

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল নগরীর কাউনিয়া প্রথম গলির মোঃ হারুন-অর-রশিদ এর পুত্র, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির বিএসসি ইঞ্জিনিয়ারিং (আইটি) বিভাগের মেধাবী ছাত্র সাব্বির আহমেদ অন্তর এর “ভেহিকল ফুয়েল এক্টিভিটি মনিটরিং সিস্টেমস অন আইওটি” এর উপর রিসার্চ পেপারটি জনপ্রিয় ইন্টারন্যাশনাল জার্নাল “সাইন্টিফিক রিসার্চ পাবলিশিং” এ প্রকাশিত হয়েছে।

বুধবার এ সংবাদটি প্রকাশ করেন বিশ্বে রিচার্চ এর সংবাদ প্রকাশকারী এই গণমাধ্যম।

এর আগে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হওয়া ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০১৯ এর সবার নজর কারে তাদের এই উদ্ভাবন। এই রিসার্চ পেপারটি সুপারভাইজার ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার আহসান উল্লাহ।

উদ্ভাবনকারী শিক্ষার্থী সাব্বির আহমেদ অন্তর ও রাশেদা খাতুন বলেন, আমাদের এই ডিভাইস তৈরির জন্য আমাদের সুপারভাইজার আহসান উল্লাহ স্যার এর প্রতি আমরা অনেক কৃতজ্ঞ। তিনি আমাদের সর্বদাই পশে ছিলেন। ডিভাইস টি পুরোপুরি সম্পন্ন করতে আমাদের অনেক বিষয়ে ধারণা দিয়েছেন। ‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানে তথ্যপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রজেক্ট, এটুআই এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর যৌথ উদ্যোগে ডিজিটাল ডিভাইস এবং ইনোভেশন এক্সপো ২০১৯ এ এই ডিভাইস প্রদর্শনী করা হয়। ডিভিসিটি আমাদের যে সুবিধা দিচ্ছে: আমরা জানিনা আমাদের গাড়ি এখন কোথায়? আমাদের ড্রাইভার কি ঠিক গন্তব্য পোঁছাবে? আমাদের অগোচরে ড্রাইভার কি তেল চুরি করছে? এমনি কিছু সমস্যার সঠিক সমাধান দিবে এই “ভেহিকল ফুয়েল এক্টিভিটিস মনিটরিং সিস্টেম”। আমাদের গাড়ি কোন দিন কত ঘন্টা চলছে , কোন দিন কত কিলোমিটার পারি দিলো, গাড়ির বর্তমান অবস্থান কোথায়, এ বিষয়ে নির্ভুল তথ্য আমরা জানিনা।

এই বিষয়ে আমরা পুরোপুরি তদারকি করতে পারিনা বলে, ড্রাইভার নিমিশেই গাড়ির তেল চুরি করতে পারে এবং আমাদের অগোচরে তারা ট্রিপ দিচ্ছে, আরও ব্যক্তিগত কাজের ব্যবহার করে। এই “ভেহিকল ফুয়েল এক্টিভিটিস মনিটরিং সিস্টেম” ব্যবহারে, আমরা খুব সহজেই দেখতে পারবো গাড়ির বর্তমান অবস্থান, ড্রাইভার যে পাম্প থেকে তেল নিলো, কত পরিমান নিলো এবং কখন নিলো। আমরা বিগত ১ সপ্তাহের রিপোর্ট দেখতে পারবো। তেলের পরিমান যখন ২০% এর নিচে থাকবে, এপ্লিকেশন এর মাধ্যমে নোটিফিকেশন পাবো। তাছাড়াও কিছু ড্রাইভার জানেনা তাদের বর্তমান অবস্থান থেকে সবচেয়ে কাছাকাছি তেলের পাম্প কোথায়। এই এপ্লিকেশন এর দিক নির্দেশনা দেখে খুব কম সময়ে তাদের বর্তমান অবস্থান থেকে সবচেয়ে কাছাকাছি তেলের পাম্পে চোলে যেতে পারবে।

শেয়ার করুন :

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :

আমাদের সকল আপডেট পেতে মোবাইল অ্যাপ ডাউনলোড করুন প্লে-ষ্টোর থেকে।