বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ইলিশ শিকারে নিষেধাজ্ঞা : বরিশালে ১৬ জেলের কারাদণ্ড

অনলাইন ডেস্ক :: মা ইলিশ রক্ষায় ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞার প্রথম দিনেই বরিশাল বিভাগে ১৬ জন জেলেকে কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় বরিশাল মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক এ তথ্য নিশ্চিত করেন। ভ্রাম্যমাণ আদালতের এসব অভিযানে উদ্ধার করা হয়েছে প্রায় দেড় টন মা ইলিশ।

এ দিকে, মৎস্য অধিদপ্তর দাবি করেছে, প্রথম দিনে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে নদীতে নিষেধাজ্ঞা অনেকাংশেই কার্যকর হয়েছে।

কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করে বরিশাল মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক আজিজুল হক জানান, মা ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞার প্রথম দিনেই বিভাগের ১৬ জন জেলেকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়ের হয়েছে ১৯টি। এছাড়া ৫৫ হাজার টাকা জরিমানার পাশাপাশি উদ্ধার করা হয়েছে এক দশমিক ৬৯৯ মেট্রিক টন ইলিশ।

এ দিকে, নিষেধাজ্ঞার প্রথম দিন বুধবার ভোরে বরিশালের ইলিশ মোকামে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় পোর্ট রোড ইলিশ মোকাম থেকে ৪০ কেজি ইলিশ উদ্ধার করা হয়। অভিযানে ইলিশ বিক্রয়ের দায়ে জাকির হোসেন জাহিদ নামে ওই বাজারের এক ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশাররফ হোসেন।

এ ব্যাপারে বরিশাল জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, অভিযানে তারা তিনজনকে আটক করেছেন। এছাড়া ইলিশ বিক্রয়ের দায়ে অর্থদণ্ড করা হয়েছে ১৫ হাজার টাকা। পাশাপাশি উদ্ধার করা হয়েছে ৬০ কেজি ইলিশ। এ সময় নিষেধাজ্ঞার প্রথম দিনে নৌবাহিনীর টহল টিমের কারণে নদীতে নিষেধাজ্ঞা কঠোরভাবে পালন হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

শেয়ার করুন :

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :

আমাদের সকল আপডেট পেতে মোবাইল অ্যাপ ডাউনলোড করুন প্লে-ষ্টোর থেকে।