বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

উইঘুর মুসলিম নিপীড়নে চীনের নিন্দায় ৩৯ দেশ

অনলাইন ডেস্ক :: জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানাতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানি নেতৃত্বাধীন অন্তত ৩৯টি দেশ। একই সঙ্গে হংকংয়ের রাজনৈতিক পরস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে তারা। জার্মানি নেতৃত্বাধীন ৩৯ দেশের এই আহ্বান ও উদ্বেগে তাৎক্ষণিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং।

মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কমিটির বৈঠকে জার্মানির নেতৃত্বে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপানসহ ৩৯টি দেশ উইঘুর মুসলিমদের মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানাতে চীনের প্রতি আহ্বান জানায়।

বৈঠকে জাতিসংঘে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত ক্রিস্টোফ হিউসজেন বলেন, আমরা জিনজিয়াংয়ের মানবাধিকার পরিস্থিতি এবং হংকংয়ের সাম্প্রতিক অস্থিরতা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

জিনজিয়াংয়ে বন্দিশিবিরে আটকে রাখা ১০ লাখের বেশি উইঘুর মুসলিমদের মানবাধিকারের প্রতি চীন কোনও ধরনের শ্রদ্ধা দেখাচ্ছে না বলে অভিযোগ রয়েছে। যদিও চীন বরাবরের মতো বলে আসছে, জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের কারগরি প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সমালোচকরা চীনের এই দাবি নাকচ করে দিয়েছে।

জার্মানির রাষ্ট্রদূত ক্রিস্টোফ জিনজিয়াংয়ে জাতিসংঘের পর্যবেক্ষকদের অবিলম্বে, অর্থপূর্ণ এবং কোনও ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই প্রবেশাধিকার দিতে চীনের প্রতি আহ্বান জানান।

জিনজিয়াংয়ে উইঘুরদের মানবাধিকার লঙ্ঘনের অন্যান্য অভিযোগের মধ্যে ধর্মীয় স্বাধীনতার ওপর কঠোর বিধি-নিষেধ আরোপ, ব্যাপক নজরদারি, বাধ্যতামূলক শ্রম এবং অনিচ্ছা সত্ত্বেও বন্ধ্যা করে দেয়ার মতো বিষয়গুলোও রয়েছে।

চীনের বিরুদ্ধে সংখ্যালঘুদের মানবাধিকার লঙ্ঘন ও হংকংয়ের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ জানিয়ে জার্মানি নেতৃত্বাধীন ৩৯ দেশ এক ঘোষণায় স্বাক্ষর করেছে। স্বাক্ষরকারী দেশগুলোর অধিকাংশই ইউরোপীয় ইউনিয়নের হলেও তাতে কানাডা, হাইতি, হন্ডুরাস, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডও রয়েছে।

৩৯ দেশের ঘোষণায় জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ঝ্যাং জুন বেইজিংয়ের বিরুদ্ধে আনা সব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে সংঘাত উস্কে দেয়াই এই ঘোষণার লক্ষ্য।

ঝ্যাং বলেন, তারা চীনের বিরুদ্ধে মিথ্যা তথ্য এবং রাজনৈতিক ভাইরাস ছড়িয়ে দিচ্ছে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাচ্ছে। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা এবং প্রত্যাখ্যান করে।

এদিকে, জিনজিয়াংয়ে মানবাধিকার পরিস্থিতি নিয়ে ৩৯ দেশের ঘোষণার সমালোচনা করেছে কিউবা নেতৃত্বাধীন ৪৫টি দেশ। জিনজিয়াংয়ে চীনের নীতি নিয়ে ৩৯ দেশের ঘোষণাকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছে কিউবা নেতৃত্বাধীন দেশগুলো।

সূত্র: আলজাজিরা, এএফপি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :