বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

করোনা মুক্তি ও পীর সাহেব কেবলাদ্বয়ের ইন্তেকাল দিবস উপলক্ষে মোকামিয়া দরবারে মাহফিল

সাইফুল ইসলাম :: বরগুনা জেলার বেতাগীর ঐতিহ্যবাহী মোকামিয়া দরবার শরীফের মরহুম পীর সাহেব কেবলাদ্বয়ের ইন্তেকাল দিবস উপলক্ষে করোনা থেকে মুক্তির লক্ষ্যে আগামী সোম ও মঙ্গলবার ( ২ ও ৩ নভেম্বর) দোয়ার মাহফিলের আয়োজন করা হয়।

উক্ত মাহফিলে আলোচক হিসেবে আলোচনা করবেন, মাওলানা মুফতি হেদায়েতুল্লাহ আজাদী ও আলহাজ্ব মাওলানা মুফতি আব্দুর রহমান বেতাগী।

মোকামিয়া দরবার শরীফ সম্পর্কে-
উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ আধ্যাত্নিক প্রান কেন্দ্র মোকমিয়া দরবার শরীফ এবং শ্রেষ্ঠ ইসলামী শিক্ষার পাদপীঠ করুনা মোকামিয়া কামিল (এম এ)মাদ্রসা।

এমন এক মহা পুরুষের স্মৃতি বিজরিত যিনি ছিলেন অলিকুল শিরোমনি, মোর্শেদে কামেল ও দক্ষিন বাংলার সকল স্তরের জনসসাধারনের নয়নমনি মোকামিয়া দরবার শরিফের মরহুম পীর সাহেব শাহ সূফী আলহাজ্ব হযরত মাওলানা হাছান উদ্দিন(রহঃ)। তিনি খানা এ ক্বাবার গিলাফ ধরে আল্লাহ তায়ালার প্রেমে কান্নার স্রোতধারায় গোটা আরব বাসীকে তাকলাগিয়ে পরিচিতি অর্জন করেছিলেন। বাংলার হাছান বলে। আরববাসী আজও যার পরিচয় খোঁজ করে।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার জীবন রাসুলেপাক (সঃ)এর পবিত্র আদর্শের অনুসারী কৈশরে ইয়াতিম হিসেবে দারিদ্রের যাতাকলে হয়ে নেক দুঃখ কষ্ট সহ্য করেছেন রাসুলেপাক (সঃ) এর আদর্শের অনুস্বরণে বাংলার এই নিবিড় বন জঙ্গলই ছিল তার কাছে রাসুলেপাকের হেরা সাদৃশ্যধ্যানাগার তারই এক কোনে তিনি আধ্যাত্নিকধ্যঅন সাগরের অতল তলে ডুবে থকতেন তখনকার ঔপনিবেশিক শাসনামলে মুসলিম সমাজ স্বকীয় বৈশিষ্ট ও শিক্ষা সংস্কৃতি হারিয়ে পৌছেছিল দুর্গতির চরম সীমায় ছিলনা দ্বীনি শিক্ষার কোন কেন্দ্র।

এমনি পরিস্থিতিতে ১৯৪২ ইং সনে মোকামিয়ার এই নদী নালা ও নীবিড় জঙ্গলের মাঝে এদেশের মানুষকে ইসলামের পরশ পাথরের স্পর্শে সতুন মানুষ রুপে গড়ে তোলার জন্য অনেক ত্যাগ তিতিক্ষা স্বীকার করে প্রতিষ্ঠা করেন মোকামিয়া দরবার শরীফ, জামে মসজিদ , মেহমানখানা।

করোনা পরিস্থিতিতে মোকামিয়া দরবার শরিফের মাহফিল সম্পর্কে দরবার শরীফের বর্তমান পীর সাহেব আমীরুল মুসলিমীন শাহ মো: মাহমুদুল হাসান ফেরদৌস আল মাদানী বলেন, সরকারি সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে মাহফিল অনুষ্ঠিত হবে। মাহফিলে মোকামিয়া দরবকরের মরহুম পীর সাহেব কেবলাদ্বয় ও করোনা থেকে মুক্তির লক্ষে দোয়া মোনাজাত করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :