কীর্তনখোলা নদীরে আমার (ভিডিওসহ) | বরিশাল ক্রাইম নিউজ ডট কম বরিশাল ক্রাইম নিউজ ডট কম – কীর্তনখোলা নদীরে আমার (ভিডিওসহ) কীর্তনখোলা নদীরে আমার (ভিডিওসহ) – বরিশাল ক্রাইম নিউজ ডট কম


কীর্তনখোলা নদীরে আমার (ভিডিওসহ)

প্রকাশ: ২৩ মার্চ, ২০১৯ ৮:১৯ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক :: নদীর পাড়ে বিশাল নৌ বন্দর, তাতে ভিড় করে রাখা সুবিশাল নৌ বহর, কীর্তনখোলার বুকে ঢেউ তুলে ছুটে চলে তার গন্তব্যে, মনে হয় যেন রাজার রাজত্বে ভীনদেশী সওদাগরেরা নৌবহর নিয়ে সওদা করতে এসেছে।

এছাড়াও পাড়ে জটলা করে থাকা অসংখ্য ছোট ছোট স্টিমারগুলোই নদীর বুক জুড়ে প্রতিনিয়ত চলে। ইঞ্জিনের শব্দে দু -কূল ছাপিয়ে নদীর বুক চিরে এগুলোই দু’পাড়ের মানুষের মিলন ঘটায়।

ভ্রমণপ্রিয় মানুষদের ভালোবাসাও এই নদী।স্টিমারে করে এই নদীর বুক চিরে চললে দেখা মেলে সবুজ বন, পার্ক।

বরিশালের মানুষদের জীবন প্রবাহের সাথে এই নদীটি মায়ের মত অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত।

বরিশালের প্রাণ এই নদীর ইতিহাস ও ঐতিহ্য বেশ সুদীর্ঘ।

প্রাচীন বরিশালে সনাতন ধর্মীয় মানুষদের বসবাস বেশি ছিল। ফলশ্রুতিতে এখানে কৃষ্ণলীলার কাহিনী নিয়ে কীর্তনীয়রা গানে মেতে থাকতেন। লোকমুখে প্রচলিত রয়েছে, প্রাচীনকালে নদীর পার ঘেঁষেই ছিল শহরের সবচেয়ে পুরনো হাট। সেখানে কীর্তনের উৎসব হতো। সেই থেকে এই এই নদীটির নাম কীর্তনখোলা।

মতান্তরে, নদীর পাড়ের হাটখোলায় স্থায়ীভাবে কীর্তনের দল বসবাস করার কারণে এর নাম কীর্তনখোলা।

তবে নদীর নামকরণের সঙ্গে কীর্তনের বা কীর্তনীয়দের পাশাপাশি রাধা-কৃষ্ণের অমর প্রেমের যে গল্প মিশে আছে তা নদীর নাম শুনেই বোঝা যায়।

কীর্তনখোলা নদী জন্মের ইতিহাসও অতি পুরাতন। কীর্তনখোলা মূলত আড়িয়াল খাঁ নদীর একটি শাখা নদী। এ নদীটির একটি শাখা বরিশালের শায়েস্তাবাদের কাছে পূর্বদিকে প্রবাহিত হয়ে ভোলার শাহবাজপুরে মেঘনা নদীর সঙ্গে মিলিত হয়ে বঙ্গোপসাগরে পড়েছে।

অন্য এক শাখা কীর্তনখোলা নামে বরিশাল ঘেঁষে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে প্রবাহিত হয়ে নলছিটি উপজেলা পর্যন্ত কীর্তনখোলা নাম নিয়ে এবং পরবর্তী প্রবাহ পশ্চিমে এগিয়ে নলছিটি থানার পাশ দিয়ে সুগন্ধা নামে বয়ে একটি অংশ ধানসিঁড়ি নাম নিয়ে কচা নদীতে গিয়ে মিশেছে।অপর অংশ মিলেছে বিষখালী নদীতে এবং সর্বশেষ হরিণঘাটা নামে বঙ্গোপসাগরে পড়েছে।

কীর্তনখোলা নদীর মোট দৈর্ঘ্য প্রায় ১৬০ কিলোমিটার। ব্রিটিশ আমলে এই নদীটি বেশ প্রমত্তা ছিল তবে নদী ভাঙন, ও প্রচুর পলি প্রবাহের কারণে নদীর নাব্যতা ধীরে ধীরে হ্রাস পেয়েছে।

এই নান্দনিক কীর্তনখোলার পাশে গড়ে উঠেছে বরিশাল শহর।

এছাড়াও কীর্তনখোলা নদীর উপরে বরিশাল নৌ বন্দর অবস্থিত,যেটি বর্তমানে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম নদী-বন্দর।