বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কুয়াকাটাকে দৃষ্টিনন্দন ও আধুনিক করতে সাড়ে ৪শ কোটি টাকার প্রকল্প প্রণয়ন

নিজস্ব প্রতিবেদক :: পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ. কে. এম. এনামুল হক শামীম বলেছেন, দেশের সকল উপকূলীয় অঞ্চল রক্ষায় স্থায়ী প্রকল্প হচ্ছে। ওইসব এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে বিভিন্ন প্রকল্প চলমান রয়েছে। পটুয়াখালী ও বরগুনার সিইআইপির ১৯শ কোটি টাকার প্রকল্প চলমান। আর সরকার পর্যটন শিল্পের উন্নয়নে কুয়াকাটাকে আরো দৃষ্টিনন্দন ও আধুনিক করতে ৪শ ৫০ কোটি টাকার প্রকল্প প্রণয়ন করেছে। সারাদেশে এসব চলমান প্রকল্প বাস্তবায়ন হলে উপকূলীয় এলাকা ভাঙনের হাত থেকে রক্ষা পাবে। এছাড়াও নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

শুক্রবার (৬ নভেম্বর) সকালে পটুয়াখালীর কুয়াকাটায় সিইআইপি প্রকল্পের কাজের অগ্রগতির পরিদর্শন এবং পটুয়াখালী ও বরগুনার পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পানি সম্পদ উপমন্ত্রী উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্মকে নিয়ে ভাবেন। তাই তিনি মহাপরিকল্পনা ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছেন। এ প্রকল্পের বাস্তবায়িত হলে অর্জিত হবে উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা। এ ডেল্টা প্লানের আওতায় বন্যা, নদীভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনা থাকবে। এ প্লানে বন্যার ঝুঁকি কমানোর পাশাপাশি অর্থনৈতিক অঞ্চল ও শহর রক্ষা, উপকূলীয় অঞ্চলে জেগে ওঠা নতুন জমি উদ্ধার এবং সুন্দরবনও সংরক্ষণ করা হবে। আর এতে বাংলাদেশের আয়তনও বাড়বে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই মহাপরিকল্পনা এখন স্বপ্ন থেকে বাস্তবে পরিণত হওয়ার পথে। তিনি জাতির পিতার কন্যা বলেই এটি সম্ভব।

এসময় তাঁর সঙ্গে ছিলেন, পানি উন্নয়ন বোর্ডের এডিজি হাবিবুর রহমান, প্রধান প্রকৌশলী (বরিশাল) নুরুল ইসলাম, পটুয়াখালীর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান, নির্বাহী প্রকৌশলী খান ওলিউজ্জামান প্রমুখ।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :