খাল নয় যেন ময়লার ভাগার, দখল ও দূষনে মৃতপ্রায় গুয়াতলী খাল | বরিশাল ক্রাইম নিউজ ডট কম বরিশাল ক্রাইম নিউজ ডট কম – খাল নয় যেন ময়লার ভাগার, দখল ও দূষনে মৃতপ্রায় গুয়াতলী খাল খাল নয় যেন ময়লার ভাগার, দখল ও দূষনে মৃতপ্রায় গুয়াতলী খাল – বরিশাল ক্রাইম নিউজ ডট কম


খাল নয় যেন ময়লার ভাগার, দখল ও দূষনে মৃতপ্রায় গুয়াতলী খাল

প্রকাশ: ১২ জুন, ২০১৯ ৭:০৮ : অপরাহ্ণ

শামীম আহমেদ ॥ প্রভাবশালীরা খালের বেশিরভাগ অংশ দখল করে ঘর বাড়ি নির্মান ও স্থানীয়রা অব্যাহতভাবে ময়লা ফেলার কারণে মৃতপ্রায় আড়িয়াল খাঁ নদীর শাখা পালরদী নদীর মোহনার একসময়ের খর¯্রােতা জেলার গৌরনদী পৌর এলাকার টরকী বন্দর সংলগ্ন গুয়াতলী খাল।
দখল ও দূষনে ময়লার ভাগারে পরিনত হওয়া খালের পশ্চিমাংশের মুখসহ প্রায় পাঁচ কিলোমিটার খাল দখল করে পাকা স্থাপনা নির্মান করেছেন স্থানীয় কতিপয় প্রভাবশালীরা। এছাড়াও খাল পাড়ের বাসিন্দাদের ফেলে রাখা ময়লা ও আবর্জনায় পুরো খালটি ময়লার ভাগারে পরিণত হয়েছে।
স্থানীয় সচেতন ব্যক্তিরা জানান, আড়িয়াল খাঁ নদীর শাখা প্রমত্তা পালরদী নদীর সাথে এ খালটি সংযুক্ত হওয়ায় টরকী বন্দর সংলগ্ন গুয়াতলী খাল দিয়ে একসময় আগৈলঝাড়ার চেংগুটিয়া ও বাশাইল বাজার পর্যন্ত স্থানীয় ব্যবসায়ীরা পণ্য পরিবহন করতো। এছাড়া শত শত নৌকায় যাত্রী পরিবহন করে জীবিকা নির্বাহ করতেন এসব এলাকার দরিদ্র পরিবারের বাসিন্দারা। সময়ে বির্বতনে পালরদী নদীর সংযোগ মুখ থেকে খালের প্রায় পাঁচ কিলোমিটার অংশ স্থানীয় কতিপয় ব্যক্তি দখল করে পাকা স্থাপনা নির্মান করেছেন। খাল দখল করে স্থাপনা নির্মান এখনও অব্যাহত রেখেছে প্রভাবশালীরা। এছাড়াও খাল পাড়ের বাসিন্দারা প্রতিনিয়ত যত্রতত্রভাবে ময়লা আবর্জনা খালের মধ্যে ফেলে রাখায় জনগুরুত্বপূর্ণ এ খালটি এখন মৃতপ্রায়। বিষয়টি দেখার যেন কেউ নেই। তাই স্থানীয় সচেতন এলাকাবাসী খালটি রক্ষার জন্য অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জরুরি ভিত্তিতে পূনঃখননের দাবী করেছেন।
এ ব্যাপারে গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার খালেদা নাছরিন বলেন, ইতোমধ্যে উপজেলার কয়েকটিস্থানে অভিযান চালিয়ে খাল দখলমুক্ত করা হয়েছে। এছাড়াও কেউ যাতে খাল দখল করতে না পারে সেজন্য উপজেলা প্রশাসন স্বোচ্চার রয়েছে। গুয়াতলী খালটিও দখলদারমুক্ত করা হবে বলেও তিনি উল্লেখ করেন।