বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

চরকাউয়ায় সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ, উদ্ধারে ইউএনও

নিজস্ব প্রতিবেদক ::: বরিশাল সদর উপজেলা চরকাউয়ার ইউনিয়নে দিনারের পুল সংলগ্ন সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ করার অভিযোগ পাওয়া গেছে স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে। প্রায় দেড় কিলোমিটার দুরত্ব পর্যন্ত বিস্তৃত করে খালে বাঁধ দিয়ে মাছের পোণা চাষ করছে তারা।

অভিযোগ সূত্রে জানা যায়, বরিশাল সদর উপজেলা চরকাউয়া ইউনিয়নে দিনারের পুল সংলগ্ন এলাকায় প্রায় দেড় কিলোমিটার খাল দখল করে মাছ চাষ করে আসছে স্থানীয় প্রভাবশালীরা। এ ঘটনায় গতকাল মঙ্গলবার বরিশাল সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনিরুজ্জামান সরেজমিনে পরিদর্শণ করে খালের মধ্যে নেট জালসহ সকল স্থাপণা সরাতে দখলকারীদের ২৪ ঘন্টা সময় বেঁধে দিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এদিকে আজ বুধবার বিকেলে উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনিরুজ্জামান সরেজমিনে রয়েছেন।

সরেজমিনে গিয়ে জানা যায়- মোঃ সজল সিকদার, আল আমিন আকন, রিয়াজ খানসহ ১৫/২০ জন মিলে দিনারের পোল সংলগ্ন দেড় কিলোমিটার সরকারি খালে বাঁধ দিয়ে খালের ভিতর নেট জাল ব্যবহার করে মাছ চাষ ও রেনুপোণার ব্যবসা করে আসছে। তারা প্রভাবশালী হওয়ায় তাদের ভয়ে কেউ মুখ খুলতে নারাজ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, খাল দখল করে মাছ চাষ করা সম্পূর্ন অবৈধ। তারা প্রবাভশালী হওয়ায় ভয়ে কেউ মুখ খুলতে চায় না। ইউএনও স্যার বিষয়টি জানতে পেরে ঘটনাস্থলে এসে খালটি দখলমুক্ত করছেন। স্যারের জন্যই আজ খালটি দখল মুক্ত ও প্রাণ ফিরে পাচ্ছে।

আবার কেউ কেউ বলছে, চরকাউয়ার তহসিলদারকে ম্যানেজ করে খালে বাঁধ দিয়ে মাছ চাষ করছে দখলদাররা। আর এতে জড়িত রয়েছে জনপ্রতিনিধিসহ রাজনৈতিক ব্যক্তিরাও।

এ ব্যাপারে দখলদার মোঃ সজল সিকদার জানান- আমরা বেশ কিছু লোক একসঙ্গে মিলে বাঁধ দিয়ে মাছ চাষ করছি। জানি এটা আমাদের ভূল হয়েছে। কিন্তু হঠাৎ ইউএনও স্যার এসে ২৪ ঘন্টা সময় বেঁধে দিয়েছেন খাল দখল মুক্ত করার জন্য। এত অল্প সময়ে এই মাছ নিয়ে কোথায় যাবো।’

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মোঃ মনিরুজ্জামান বলেন, সরকারি খাল দখল দিয়ে মাছ চাষ করেছে স্থানীয় কিছু ব্যক্তি। সরেজমিনে সত্যতাও পেয়েছি। খাল সরকারি সম্পদ, খালে বাঁধ দিয়ে মাছ চাষ করা অবৈধ। গতকাল তাদেরকে ২৪ঘন্টার সময় দেয়া হয়েছে। সরকারি খালের মধ্যে কোন অবৈধ স্থাপণা থাকবে না। যদি তারা খাল থেকে নেট জাল ও বাঁধ না সাড়ায় তা হলে এ বিষয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।’’

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp