বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

চালকবিহীন বুলেট ট্রেন আনল চীন, ঘণ্টায় ছুটবে ৩৫০ কিলোমিটার

Print Friendly, PDF & Email

দ্রুতগতির ট্রেনে নতুন সংযোজন হিসেবে এবার চালকবিহীন স্মার্ট বুলেট ট্রেন নিয়ে এসেছে চীন। ২০২২ সালের বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের প্রস্তুতি হিসেবে চালকবিহীন এই নতুন ট্রেন চালু করতে যাচ্ছে দেশটি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, ২০২২ সালে চীনে শীতকালীন অলিম্পিক উপলক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে। দেশটির রাজধানী বেইজিং ছাড়াও ঝ্যাংকিয়াকো শহরেও অলিম্পিকের বিভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হবে। সেই সময় এ দুই শহরের মাঝে চালকবিহীন বুলেট ট্রেনে যাত্রীসেবা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বেইজিং থেকে ১০৮ মাইল দূরের ঝ্যাংকিয়াকো শহরে আগে যেতে তিন ঘণ্টা সময় লাগলেও বুলেট ট্রেনে দরকার হবে মাত্র ৪৭ মিনিট। দীর্ঘ এই পথে অলিম্পিক ইভেন্টের বিভিন্ন মাঠের আশ-পাশে ১০টি স্টেশনে থামবে ট্রেন।

চীনের বুলেট ট্রেন সিরিজে নতুন যুক্ত হওয়া চালকবিহীন এই ট্রেন ঘণ্টায় ৩৫০ কিলোমিটার গতিবেগে ছুটতে সক্ষম। চালকবিহীন চমকপ্রদ এই ট্রেনে রয়েছে ফাইভ-জি গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগ, স্মার্ট আলোকব্যবস্থা। শুধু তাই নয়, এতে রিয়েল-টাইম ডেটা সংগ্রহ করে ট্রেনের কার্যক্রম পর্যবেক্ষণ করতে কয়েক হাজার সেন্সর বসানো হয়েছে।

সিএনএন ট্রাভেল বলছে, নতুন এই ট্রেনের প্রত্যেকটি আসনের সামনে থাকবে টাচ স্ক্রিন এবং তারবিহীন চার্জিং পোর্ট। অলিম্পিকে গণমাধ্যম এবং অ্যাথলেটদের সরঞ্জাম পরিবহনের জন্য রয়েছে বিশাল স্টোর।

এছাড়াও এই ট্রেনে থাকবে ডাইনিং কার; যেটি মুহূর্তের মধ্যেই গণমাধ্যম কক্ষ তৈরি করা যাবে। এতে হুইলচেয়ার ব্যবহারকারী প্যারা অলিম্পিয়ানদের জন্য আসন সরিয়ে ফেলার ব্যবস্থাও রয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *