বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

জন্মনিবন্ধনে ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশ বাধ্যতামূলক করতে হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক :: জন্মনিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশ নেয়া কেন বাধ্যতামূলক করার নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে ছিলেন আইনজীবী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এর আগে ২০২০ সালের ১২ মার্চ সারডা সোসাইটির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনস্বার্থে আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া এ রিট দায়ের করেন।

রিট আবেদনে বেওয়ারিশ মরদেহ শনাক্তকরণে, নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে এবং দ্রুত অপরাধী শনাক্ত করণে জন্মনিবন্ধনের সময় জাতীয় পরিচয় পত্রের অনুরূপ নাগরিকদের ফিঙ্গার প্রিন্ট ও চোখের আইরিশ নেয়া বাধ্যতামূলক করার নির্দেশনা চাওয়া হয়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :