বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খেলে কী হয়?

অনলাইন ডেস্ক :: দুধ কিংবা খেজুর, উপকারিতার দিক থেকে কোনোটিই কম নয়। দুধের উপকারিতার কথা তো সবাই জানেন। এদিকে খেজুর প্রয়োজনীয় খনিজ, ভিটামিনে পরিপূর্ণ। আপনি যদি গরম দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খেতে পারেন তাহলে অনেক উপকার পাবেন।

রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধে দু’টি খেজুর মিশিয়ে খান। এছাড়াও খেজুরের মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা বিভিন্ন রোগ প্রতিরোধেও সাহায্য করে। মন ভালো রাখতেও কার্যকরী দুধ ও খেজুর। চলুন জেনে নেয়া যাক খেজুর ও দুধ একসঙ্গে খেলে কী হয়-

খেজুরে আছে প্রাকৃতিক শর্করা। দুধে আছে ক্যালসিয়াম আর ভিটামিন সি। এই দুই খাবার একসঙ্গে খেলে তার পুষ্টিগুণও বেড়ে যায়। শরীর দুর্বল লাগা, মাথা ঘোরা এমন সমস্যা থেকে মুক্তি পাবেন সহজেই। এছাড়াও যারা জটিল কোনো অসুখে ভুগছেন তারাও এটি খেলে উপকার পাবেন।

চোখে সমস্যা দেখা দিতে পারে যেকোনো বয়সেই। দৃষ্টিশক্তি ভালো রাখতেও এই খেজুর দুধ খেতে পারেন। এছাড়াও চোখে অঞ্জনির সমস্যায়, যারা একটানা কম্পিউটারের সামনে কাজ করেন তাদের জন্য খেজুর দুধ উপকারী।

নানারকম চেষ্টার পরেও ওজন বাড়াতে পারছেন না, এমন অনেকেই আছেন। তাদের ক্ষেত্রে কার্যকরী হতে পারে খেজুর দুধ। কারণ এটি খুবই স্বাস্থ্যকর। টানা বেশ কয়েক সপ্তাহ খেলে ওজন বাড়বে। এছাড়াও শরীরের উজ্জ্বলতা বাড়বে দ্রুত।

ডায়াবেটিসের রোগীরা কি খেজুর দুধ খেতে পারবেন? হ্যাঁ, এটি তাদের জন্যও উপকারী। দুধ এবং খেজুর খাওয়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়াও হাড় শক্তিশালী করে দুধ-খেজুর। মাংসপেশী তৈরি করতে সাহায্য করে দুধ।

ত্বক এবং চুল ভালো রাখতে উপকারী হতে পারে খেজুর দুধ। এটি ত্বকের দাগ দূর করে। উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ত্বকে ভিটামিনের জোগান দেয় এই খেজুর দুধ। চুল পড়া রোধেও এটি কাজ করে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :