বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ফের আলোচনায় বসতে সম্মত আফগান সরকার ও তালেবান

অনলাইন ডেস্ক :: কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানের মধ্যে দুই দিনের বৈঠক শেষ হলো আজ। তবে বৈঠকে আশানুরূপ কোন ফল না হলেও আবারও বৈঠকের বসতে সম্মত হয়েছে দু’পক্ষ। আল জাজিরা তাদের এক প্রতিবেদনে জানিয়েছে এসব তথ্য।

রোববার রাতে আফগান সরকার ও তালেবানের প্রতিনিধিদলের সদস্যরা এক যৌথ সংবাদ সম্মেলনে এ সমঝোতার কথা জানান। আফগান সরকারের প্রতিনিধিদলের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেন, দোহা বৈঠকে দু’পক্ষ তাদের মতামত স্পষ্ট করে তুলে ধরেছে এবং এ বিষয়ে আগামী কয়েক সপ্তাহের মধ্যে আবার আলোচনায় বসার সিদ্ধান্ত হয়েছে।

আব্দুল্লাহর বক্তব্য শেষ হওয়ার পর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন তালেবান প্রতিনিধিদলের প্রধান মোল্লা আব্দুল গনি বারাদার। এর কিছুক্ষণ পর সংবাদ সম্মেলনে উপস্থিত তালেবান মুখপাত্র মোহাম্মাদ নাঈম এক টুইটার বার্তায় ছয় ধারাবিশিষ্ট একটি বিবৃতি প্রকাশ করেন।

তিনি বলেন, দোহা বৈঠকে দু’পক্ষ আফগানিস্তানের অবকাঠামো রক্ষা করার পাশাপাশি বেসামরিক নাগরিকদের জানমালের ক্ষয়ক্ষতি এড়াতে সম্মত হয়েছে।

দোহা শান্তি আলোচনা শুরু হওয়ার পর মনে করা হয় যে, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হবে হয়ত দু’পক্ষ। কিন্তু যৌথ সংবাদ সম্মেলনে কোনো পক্ষই সে রকম কোনো ঘোষণা দেয়নি।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর থেকে দেশটিতে আধিপত্য বিস্তার শুরু হয় তালেবানদের। তাদের দাবি, আফগানিস্তানের বেশিরভাগ জেলা এখন তাদের দখলে।

এদিকে, আফগানিস্তানের সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে গত চার দিনে অন্তত ৯৬৭ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫ শতাধিক। নিহত হয়েছে নারী-শিশুসহ বহু সাধারণ মানুষও। দুই পক্ষের সংঘর্ষের কারণে সেসব এলাকা ছেড়ে পালিয়েছে হাজার হাজার বাসিন্দা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :