বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে তিনদিনের মধ্যে চালু হচ্ছে করোনা পরীক্ষার ল্যাব

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে (শেবাচিম) করোনাভাইরাস পরীক্ষা জন্য আগামী তিনদিনের মধ্যে ল্যাব চালু করার নির্দেশ দিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক। পাশাপাশি হাসপাতালগুলোর সব চিকিৎসককে কর্মস্থলে যথাযথ দায়িত্ব পালন নিশ্চিত করার জন্য শেবাচিম হাসপাতালের পরিচালক ও জেলা সিভিল সার্জনকে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে জেলার শীর্ষ কর্মকর্তদের সঙ্গে এক সভায় তিনি এসব নির্দেশনা দেন।

সভায় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনাভাইরাস শনাক্ত করার জন্য পিসিআর (পলিমার চেইন রিঅ্যাকশন) যন্ত্র আগামী তিনদিনের মধ্যে চালু করার জন্য সংশ্লিষ্টদের উদ্যোগ নিতে বলেন। এ কাজে প্রয়োজনে অতিরিক্ত প্রকৌশলী ও টেকনিয়াশনদের নিয়োগ করে দিনরাত কাজ চালিয়ে যাওয়ার জন্যও তাগিদ দেন প্রতিমন্ত্রী।

সভায় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জেলা খাদ্য কর্মকর্তার উদ্দেশ্যে বলেন, ১০ টাকা কেজি দরে চাল বিক্রির বর্তমান চিত্র আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার কাছে উপস্থাপন করতে হবে। ওই প্রকল্পে চাল উদ্বৃত্ত থাকলে সেগুলোও হতদরিদ্রদের মধ্যে বিতরণের নির্দেশ দেন তিনি।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে সভায় শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এসএম বাকির হোসেন ও জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনসহ বিভিন্ন সরকারি দফতরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. এমটি জাহাঙ্গীর হুসাইন জানান, আইইডিসিআর থেকে করোনাভাইরাস শনাক্ত করার জন্য পাঠানো যন্ত্রটি কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হচ্ছে। কক্ষটিকে সুরক্ষিত করে কার্যক্রম চালানোর উপযোগী করার কাজ চলছে। কক্ষ প্রস্তুত ও পিসিআর মেশিন স্থাপন এবং মেশিনের বিসিএল-২ লেভেল ঠিক করতে কয়েক দিন (৬-৭ দিন) সময় লাগতে পারে। এরপরই করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

তবে পরীক্ষার জন্য বিশেষজ্ঞ ভাইরোলজিস্ট ও বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত দুইজন টেকনেশিয়ান প্রয়োজন। মেডিকেল কলেজ কিংবা হাসপাতালে বিশেষজ্ঞ ভাইরোলজিস্ট ও বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ জনবল নেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও তিনি জানান।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বলেন, সভায় প্রতিমন্ত্রী পিসিআর যন্ত্রটি যত দ্রুত সম্ভব চালু করার তাগিদ দিয়েছেন। এ কাজে প্রয়োজনে অতিরিক্ত প্রকৌশলী ও টেকনিশিয়াশনদের নিয়োগ করে দিনরাত কাজ চালিয়ে যাওয়ার জন্য বলেছেন। প্রতিমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা পিসিআর যন্ত্রটি স্থাপনের কাজ চালিয়ে যাচ্ছি।

শেয়ার করুন :

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :

আমাদের সকল আপডেট পেতে মোবাইল অ্যাপ ডাউনলোড করুন প্লে-ষ্টোর থেকে।