বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে দেড় যুগ পর ছাত্রদলের কমিটি, একদিনের মাথায় ১৩ জনের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক :: দেড় যুগ পর (৭ জানুয়ারী) বৃহস্পতিবার রাতে বরিশালের আগৈলঝাড়া উপজেলা জেলা ছাত্রদলের ২১ সদস্যের নতুন কমিটি ঘোষণা করা হয়। এর একদিন পর একে ‘পকেট কমিটি আখ্যায়িত করে ১৩ জন সদস্য পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

শুক্রবার বিকেলে আগৈলঝাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে পদত্যাগের ঘোষণা দেন এই ১৩ নেতা। তারা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান, কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, বরিশাল জেলা উত্তর বিএনপির সভাপতি ও সম্পাদক, ওই আসনের সাবেক সংসদ সদস্য জহিরউদ্দিন স্বপন এবং আগৈলঝাড়া উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছেও পদত্যাগ পত্রের অনুলিপি পাঠিয়েছেন।

পদত্যাগপত্রে সাক্ষর করা নেতারা হলেন, যুগ্ম আহ্বায়ক আবু বকর সিদ্দিক, সাব্বির আহম্মেদ, এসএম জহিরুল ইসলাম জনি, সাব্বির সিকদার, অনুপ কুমার সরকার, মিরাজ শাহ, মো. নাহিদ মোল্লা, মৃনাল কান্তি জয়ধর ও কমিটির সদস্য সুজন খান, রাজীব খান, বাহাদুর রহমান আলাল, মাঈনুল ইসলাম হাওলাদার, সুজিত রায়।

পদত্যাগী যুগ্ম আহবায়ক আবু বকর সিদ্দিক বলেন, ‘দীর্ঘ সময় ধরে যারা রাজপথে আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে পুলিশি নির্যাতন ও ক্ষমতাসীন দলের হামলা, মামলা, অত্যাচার-নির্যাতনের শিকার হয়েছেন, তারা এ কমিটিতে স্থান পাননি।

অন্যদিকে মাদক মামলার আসামি হামিদুল ইসলাম মহিদুলকে আহবায়ক ও ছাত্রলীগ এক নেতার ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত রাতুল ইসলামকে সদস্য সচিব করা হয়েছে।

তিনি বলেন, ওই কমিটিতে আমাকে যুগ্ন আহবায়ক করা হয়েছে। বিষয়টি অসম্মানের ও লজ্জাজনক। কিন্তু এ ধরনের পকেট কমিটির পদ আমি চাই না। তাই বাধ্য হয়ে পদত্যাগ করেছি।

কমিটির আরেক যুগ্ম আহ্বায়ক নাহিদ মোল্লা বলেন, আগৈলঝাড়া উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি কবির হোসেন তালুকদার ও সাধারণ সম্পাদক এসএম আফজাল হোসেন অর্থের বিনিময়ে গঠনতন্ত্রকে উপক্ষো করে হামিদুল ইসলাম মহিদুলকে আহবায়ক ও রাতুল ইসলামকে সদস্য সচিব করতে প্রত্যয়নপত্র দিয়েছিলেন। তাদের সুপারিশ করা বিতর্কিত ওই দুজনকেই আহবায়ক ও সদস্য সচিব করে জেলা ছাত্রদল সভাপতি মাহফুজ আলম মিঠু ও সাধারণ সম্পাদক কামরুল আহসান গত বৃহস্পতিবার রাতে ২১ সদস্যের আহবায়ক কমিটি ঘোষণা করেন।

এ নিয়ে সম্মেলন বা তৃনমূল নেতাদের মতামতও নেয়া হয়নি। পরবর্তীতে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিষয়টি জানতে পারি। এভাবে সম্মেলন ছাড়া কমিটি গঠন প্রক্রিয়া মাঠপর্যায়ের নেতা-কর্মীদের হতাশ করেছে। তাই প্রতিবাদ স্বরূপ কমিটির ৮ জন যুগ্ম আহবায়ক সহ ১৩ জন পদত্যাগ করেছেন।

এ পকেট কমিটি বাতিল করে নতুন কমিটি করার জন্য বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটিকে লিখিতভাবে জানানো হয়েছে।

জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুল আহসান বলেন, ১৮ বছর পর আগৈলঝাড়া উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটি গঠন করা হয়েছে। রাজনৈতিক প্রতিকূল অবস্থা সহ নানা কারনে কমিটি করা যাচ্ছিল না। যাদের যোগ্য মনে করা হয়েছে, জেলা নেতৃবৃন্দ তাদেরই কমিটিতে রাখা হয়েছে। দীর্ঘদিন পর হলেও কমিটি প্রকাশের পর উপজেলার নেতা-কর্মীদের মধ্যে চাঙ্গাভাব দেখা গেছে। দু’এক জন পদ বঞ্চিত কর্মী বিষয়টি ভিন্নখাতে নেয়ার চেস্টা করছেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :