বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

বরিশাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে ক্যারিয়ার সেমিনার অনুষ্ঠিত 

Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক :: বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো টেক্সটাইল বিষয়ক এক ক্যারিয়ার সেমিনার ক্যারিয়ার ডেভেলপমেন্ট ইন টেক্সটাইর ইন্ডাস্ট্রি। এর আয়োজক হিসেবে ছিলো এই ক্যাম্পাসের অন্যতম গুরুত্বপূর্ণ সংগঠন “সারসটেক ক্যারিয়ার ক্লাব”। এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলো টেক্সটাইল ফোকাস এবং রেডিও পার্টনার ছিলো সারসটেক রেডিও ০০.০৮ এফএম। এ সেমিনারের মূল উদ্দেশ্য ছিল টেক্সটাইল এ অধ্যায়ন ছাত্র-ছাত্রীদের সামনের দিন গুলির জন্য কিভাবে নিজেদের তৈরি করবে,টেক্সটাইল এর ভবিষ্যৎ নিয়ে কিভাবে নিজেদের স্বপ্নের বীজ বুনতে পারবে এবং অতীত, বর্তমান এবং ভবিষ্যতে টেক্সটাইল এর অবস্থা কেমন ছিলো, কেমন আছে এবং কেমন হবে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সকাল ১০ ঘটিকায় সেমিনার শুরু হয়। সেমিনারের উপস্থাপনা করেন কলেজের ৭ম ব্যাচের ফারজানা আলম পিয়া এবং মোঃ ফজলে রাব্বী। প্রথমেই তারা এই অনুষ্ঠানের প্রধান বক্তা ও টেক্সকো টেক এর নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মামুন-উর-রশিদ, বিশেষ অতিথি এবং মার্কেটো সার্ভিস এর সিইও এম এ ইসলাম রিয়াদ এবং সভাপতি এবং অত্র কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ মজিবুর রহমান এর সাথে পরিচয় করিয়ে দেন। এরপর অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তিলোয়াত করেন ৮ম ব্যাচের হেলাল উদ্দিন এবং গীতা পাঠ করেন ৭ম ব্যাচ থেকে আশিম কুমার কুন্ডু। এরপরে সকল অতিথিদের এসকেটেক এর ক্যারিয়ার ক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদককে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

বরণ পর্ব এরপরে সারসটেক ক্যারিয়ার ক্লাবের সভাপতি তৌকির আহম্মেদ তমাল তার শুভেচ্ছা বক্তব্য রাখেন। এসকেটেক ক্যারিয়ার ক্লাবের সভাপতি ইডেন মজুমদার ও সাধারন সম্পাদক অন্তরা সাহা তাদের শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং সারসটেক ক্যারিয়ার ক্লাবের মাধ্যমে গড়ে ওঠা সম্পর্ক এর গুরুত্ব তুলে ধরেন।

এরপরে বিশেষ অতিথি, মার্কেটো সার্ভিস এর সিইও এবং টেক্সটাইল ফোকাস সম্পাদক এবং প্রকাশক এম এ ইসলাম রিয়াদ বক্তব্য প্রদান করেন। তার সকল কথার মাঝে অনেক গুরুত্বপূর্ণ কথা তুলে ধরেন যার ভিতর অন্যতম ছিলো ক্যারিয়ার গড়ে তোলার সাথে সাথে ভালো মানুষ হওয়াটা জরুরি। একজন মেন্টর ঠিক করা কতটা জরুরি ক্যারিয়ার এর পথ ঠিক রাখার জন্য তা তুলে ধরেন তার বক্তব্যে। এছাড়াও কমিউনিকেশন এর জন্য ছাত্রদের ভুলগুলি ঠিক করার পরামর্শ দেন এবং প্রতিদিন নিজের সিভিতে কি যুক্ত করতে পারা যায় এমন কর্মকান্ডের সাথে যুক্ত করে নিজের ক্যারিয়ারকে সামনের দিকে কিভাবে এগিয়ে নেয়া যায় সে সম্পর্কে কথা বলেন।

বক্তব্য শেষে এই অনুষ্ঠানের প্রধান বক্তা ও টেক্সকো টেক এর নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মামুন-উর-রশিদ তার বক্তব্যে প্রদান করেন। তার বক্তব্যের মাঝে তিনি বর্তামানে আমাদের টেক্সটাইল সেক্টরের অবস্থান তুলে ধরেন। টেক্সটাইল এর সাবজেক্ট নিয়ে ছাত্র-ছাত্রীদের মাঝে যে সকল ভুল ধারনা গুলি থাকে সেই সম্পর্কে তিনি তার অভিজ্ঞতা তুলে ধরেন এবং তার সেই ভুল ধারনার ধোয়াশা দূর করে দেন। এরপর, ক্যারিয়ার কি তা ছাত্র-ছাত্রীদের কাছে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেন। ক্যারিয়ার সাজানোর নানান পরামর্শ দেন এর পরে তিনি টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য জব সেক্টর কতটা ব্যাপার তা তুলে ধরেন। এছাড়া ছাত্র-ছাত্রীদের মাঝে সাধারণ যে সকল সমস্যা থাকে সেগুলি তিনি তুলে ধরেন এবং সমাধানের কথাও উল্লেখ করেন। এছাড়া কিভাবে নিজেকে সামনের দিকে এগিয়ে নেয়া যেতে পারে, কি কি কাজ করা দরকার সেই সকল বিষয় তিনি উল্লেখ করেন। তার মোটিভেশন এর কথাগুলো প্রতিটি ছাত্র-ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিলো। এবং কথাগুলোর গুরুত্ব কতটুকু ছিলো তা সেখানে উপস্থিত ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ ও মনযোগ এর মাধ্যমে লক্ষ্য করা গিয়েছিল। বক্তব্য শেষে প্রশ্ন উত্তর পর্ব হয়। যেখানে ছাত্র-ছাত্রীরা স্যারকে তাদের বিভিন্ন প্রশ্ন করলে এবং স্যার সেগুলোর উওর দেন।

এরপর এই অনুষ্ঠানের সভাপতি এবং অত্র কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ মজিবুর রহমান স্যার তার সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

বক্তব্য শেষে সারসটেক ক্যারিয়ার ক্লাব কর্তৃক আয়োজিত সিভি রাইটিং ওয়ার্কশপের বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় টেক্সটাইল ফোকাস ম্যাগাজিন এর পক্ষ থেকে বিশেষ উপহার। চ্যাম্পিয়ন সুমাইয়া হোসেন সপ্তম ব্যাচ। প্রথম রানার্স আপ মোঃ মাহফুজুর রহমান হিমেল অষ্টম ব্যাচ। দ্বিতীয় রানার্স আপ আবদুল্লাহ-আল-মাসুম ষষ্ঠ ব্যাচ।

এরপরে এসকেটেক ক্যারিয়ার ক্লাবের সভাপতি ইডেন মজুমদার ও সাধারন সম্পাদক অন্তরা সাহাকে সম্মাননা পদক তুলে দেয়া হয়। এছাড়াও অনুষ্ঠানের প্রধান বক্তা মামুন-উর-রশিদ স্যার, বিশেষ অতিথি এম এ ইসলাম রিয়াদ স্যার এবং সভাপতি অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোঃ মজিবুর রহমানকে সারসটেক ক্যারিয়ার ক্লাব এর পক্ষ থেকে এর সভাপতি তৌকির আহম্মেদ তমাল এবং সাধারণ সম্পাদক মোঃ সাদ্দাম হোসেন সম্মাননা পদক প্রদান করেন।

সবার শেষে ফটোশেসন এর মাধ্যমে উৎসব মুখর পরিবেশে এই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানটি সফল হওয়ার পেছনে সারসটেক ক্যারিয়ার ক্লাবের মডারেটর লেকচারার ইঞ্জিনিয়ার মোঃ জাহিদ মুরাদ শুভ, প্রধান উপদেষ্টা (এসসিসি) ও সহকারি অধ্যাপক ইঞ্জিনিয়ার নয়ন চন্দ্র ঘোষ ও অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মো. মজিবুর রহমানের সহযোগিতা ও দিকনির্দেশনা বিশেষ অবদান রাখে। তাদের দিকনির্দেশনা ও সহযোগিতা ছাড়া অনুষ্ঠানটি এতটা সফল হতো না। সাধারণ শিক্ষার্থী তাদের প্রতি অনেক কৃতজ্ঞ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *