বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল নগরীতে দোল উৎসব পালিত

নিজস্ব প্রতিবেদক :: বরিশালে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ভগবান শ্রীকৃষ্ণের দোল পূর্ণিমা বা হোলি উৎসব । মূলত পূর্ণিমা তিথিতে এই উৎসব পালিত হয়ে আসছে।

আজ সোমবার ৯ মার্চ দোল পূর্ণিমা উপলক্ষে নগরীর বিভিন্ন মন্দির ও বাসা বাড়িতে পূজা, হোম যজ্ঞ, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় ঢাকের বাদ্য, শঙ্খধ্বনি, উলুধ্বনি ও পুরোহিতের ঘণ্টার ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মন্দির প্রাঙ্গণ। যদিও উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে দু’দিন আগেই।

প্রথম দিন রামায়ণ এবং পরবর্তী দিন ভগবত গীতা পাঠ করা হয়। আজ সকাল সাড়ে ৫টায় প্রাত:কালীন প্রার্থনার মাধ্যমে শুরু হয় উৎসবের মূল আনুষ্ঠানিকতা।

নগরীর রাখাল বাবুর পুকুর এলাকার প্রীতম, আনন্দ, সঞ্জয় দাস জানান, সকাল ৭টায় পূজা অর্চনা এবং বেলা সাড়ে ১১ টায় অঞ্জলি প্রদানের পরপরই আবির খেলায় মেতে ওঠেন নারী-পুরুষ-শিশুরা। একে অন্যকে রাঙিয়ে তোলেন রং ছুড়ে।


দুপুর দেড়টায় ভক্তদের মাঝে প্রসাদ বিতরণের মাধ্যমে শেষ হয় দোল উৎসব। দিনটি উপলক্ষে উপবাস ব্রত পালন করা নর-নারী প্রসাদ গ্রহণের মধ্য দিয়ে তাদের উপবাস ভংগ করেন।

দোল পূর্ণিমা সনাতন ধর্মের বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী এদিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাঁধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি।

এদিকে দোল উৎসবকে কেন্দ্র করে নগরীর বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *