বাকেরগঞ্জের ১৮৭৬ এর বিভীষিকাময় 'গ্রেট বাকেরগঞ্জ সাইক্লোন' | বরিশাল ক্রাইম নিউজ ডট কম বরিশাল ক্রাইম নিউজ ডট কম – বাকেরগঞ্জের ১৮৭৬ এর বিভীষিকাময় ‘গ্রেট বাকেরগঞ্জ সাইক্লোন‘ বাকেরগঞ্জের ১৮৭৬ এর বিভীষিকাময় ‘গ্রেট বাকেরগঞ্জ সাইক্লোন‘ – বরিশাল ক্রাইম নিউজ ডট কম

বাকেরগঞ্জের ১৮৭৬ এর বিভীষিকাময় ‘গ্রেট বাকেরগঞ্জ সাইক্লোন‘

প্রকাশ: ৫ মে, ২০১৯ ৯:২৯ : পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক : ৩১ অক্টোবর-১ নভেম্বর, ১৮৭৬ মৃতের সংখ্যা: ২ লাখ । বর্তমান বরিশাল জেলার একটি উপজেলা হিসেবে পরিচিত হলেও বাকেরগঞ্জ ছিল ব্রিটিশ আমলের একটি জেলা।

এই বাকেরগঞ্জ এবং সংলগ্ন অঞ্চলে ১৮৭৬ সালে একটি প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সংঘটিত হয়েছিল। বাংলাপিডিয়া এই ঝড়ের তারিখ উল্লেখ করেছে ৩১ অক্টোবর এবং সার্ক (১৯৯৮) প্রকাশিত একটি গবেষণায় এই ঝড়ের তারিখ হিসেবে উল্লেখ করা হয়েছে ১ নভেম্বর।

মানুষ ও গবাদিপশুর মৃত্যুর হার, ফসল এবং অন্যান্য সম্পদহানির ক্ষয়ক্ষতির পরিমাণ বিবেচনা করে এই ঝড়কে বলা হয় ‘গ্রেট বাকেরগঞ্জ সাইক্লোন’।

১৫৮২ সালের ঘূর্ণিঝড় মৃতের সংখ্যা: ২ লাখ ।

আইন-ই-আকবরি, রিয়াস-উস-সালাতিন এবং বিভিন্ন প্রাচীন নথিপত্রের সূত্র উল্লেখ করে সার্ক প্রকাশিত (১৯৯৮) একটি গবেষণা জানাচ্ছে, ১৫৮২ সালে বাকেরগঞ্জ অঞ্চলে একটি প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সংঘটিত হয়েছিল। এই ঘূর্ণিঝড়ের বিস্তারিত তথ্য জানা যায় না।