বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সামনে আসতে পারে আরও বড় মহামারি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :: বিশ্বজুড়ে বর্তমান করোনা মহামারির মারাত্মক প্রভাব পড়েছে। করোনার মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবারও সতর্ক করে জানিয়েছে, এটিই শেষ নয়, সামনে আরও বড় মহামারি আসতে পারে। এজন্য বিশ্বকে সেটা মোকাবিলায় প্রস্তুতির ব্যাপারে আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছে তারা।

বিশ্বে করোনা মহামারিতে এখন পর্যন্ত প্রায় ১৮ লাখ মানুষ মারা গেছে এবং আক্রান্ত হয়েছে আট কোটিরও বেশি। চীনে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে জাতিসংঘের এ সংস্থাটির জানতে পারার এক বছর উপলক্ষে সংস্থাটির জরুরি বিষয়ক প্রধান মাইকেল রায়ান সোমবার (২৮ ডিসেম্বর) সাংবাদিকদের বলেন, বর্তমান মহামারি একটি সতর্কবার্তা।

তিনি স্বীকার করেন, এই মহামারি খুবই মারাত্মক রূপ নিয়েছে। এটি খুব দ্রুত বিশ্বের সব জায়গায় ছড়িয়ে গেছে। কিন্তু এটিই অনিবার্যভাবে শেষ নয়।

তিনি জোর দিয়ে বলেন, বর্তমান ভাইরাসটি খুবই ছোঁয়াছে এবং এর কারণে অনেক লোক মারাও যাচ্ছে। কিন্তু অন্য যে রোগগুলো আসছে তার তুলনায় এই ভাইরাসের মৃত্যুহার যুক্তিসঙ্গতভাবে কম।

রায়ান বলেন, ভবিষ্যতে আরও মারাত্মক পরিস্থিতি মোকাবিলায় আমাদের প্রস্তুত হওয়া প্রয়োজন।

ডব্লিওএইচও’র সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড সতর্ক করে বলেছেন, করোনা সংকট মোকাবিলায় বিশ্ব যথেষ্ট বৈজ্ঞানিক অগ্রগতি অর্জন করেছে। রেকর্ড গতিতে টিকাও তৈরি করেছে। কিন্তু ভবিষ্যতের মহামারিকে দূরে রাখতে এই অগ্রগতি এখনো অনেক সামান্য।

তবে এ প্রসঙ্গে সংস্থা প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস আশা প্রকাশ করে বলেছেন, ভবিষ্যতের হুমকি মোকাবিলায় প্রস্তুত হতে বর্তমান মহামারি আমাদের সাহায্য করবে। তবে বিষয়টিকে সত্যিকার অর্থে গুরুত্ব দিতে তিনি আহ্বান জানান।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp

আপনার মন্তব্য করুন :