বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

অধিগ্রহণের আওতায় এনে বসত ঘর গাছপালার ক্ষতিপূরণ পাওয়ার দাবী

কলাপাড়া(পটুয়াখলিী)প্রতিনিধি :: ধানখালী ইউনিয়নের লোন্দা মৌজায় ২৩২ ও ১২৮৭ খতিয়নে জমি অধিগ্রহনের তালিকায় অন্তর্ভুক্ত করা হলেও ওই জমিতে থাকা ৯টি বসত বাড়ি অধিগ্রহনের তালিকায় না নেয়ার অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্তরা। ওইসব বসত ঘর, পুরানো গাছ-পালার ক্ষতিপূরণের আওতায় নেয়ার দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্ত বসত বাড়ি মালিকরা।

সরেজমিন ও ক্ষতিগ্রস্ত বসত ঘরের মালিকদের সূত্রে জানাযায়, রুরাল পাওয়ার কোম্পানি আরপিসিএল নামের একটি প্রতিষ্ঠানের জন্য ধানখালী ইউনিয়নের লোন্দা মৌজায় ২৩২ ও ১২৮৭ খতিয়নে জমি অধিগ্রহনের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এজন্য ওই জমিতে থাকা বসত ঘর ও গাছ-পালার ফ্লিট বুক তৈরি করেন ভূমি অধিগ্রহণ শাখা পটুয়াখালী’র সার্ভেয়ার,কানুনগো ও আরপিসিএলএর নিবার্হী প্রকৌশলী। ফ্লিট বুক তালিকায় লোন্দা মৌজায় ২৩২ মো. কামরুল ইসলাম,গাজী আসাফাউদ্দৌলা সোহেল,রাইসুল ইসলাম রাজিব, ফাতেমা জালাল, সমসাদ বেগম আসমা ,হাসিনা আক্তার ও একই মৌজায় ১২৮৭ খতিয়নে গাজী সামিয়ূল ইসলাম, গাজী মহিউদ্দিন ও শফিকুল আজম এর নাম ছিল। ওই তালিকায় বাধদিয়ে নতুন করে ফ্লিট বুক তৈরি করায় তাদের নাম বাদ পরে। একারনে ব্যাপক ক্ষতির শঙ্কায় পড়েছেন তারা ।

ক্ষতির শিকার উপজেলার ধানখালী ইউনিয়নের কামরুল ইসলাম জানান, রুরাল পাওয়ার কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান তাদের বাড়িঘর সংলগ্ন এলাকা অধিগ্রহণ করে।এতে আমরা জমি দিয়েছি। যার নোটিশসহ কাগজপত্র পেয়েছেন। ধানখালী’র লোন্দা মৌজায় ২৩২ খতিয়ানের ২৫৩০/২৫৩১ নং দাগের ও ১২৮৭ খতিয়ানের ৬২৯৯,৬৩০০,৬৩০১,৬৩০৫ নং দাগের অন্য বসত ঘর ও গাছ-পালা ক্ষতিপূরণের আওতায় নেয়া হয়েছে। কিন্ত একই খতিয়ানের আমাদের নয় জনের বসত ঘর পুরানো গাছ-পালার ক্ষতিপূরণের আওতায় নেয়া হয়নি। যা অধিগ্রহণের আওতাভুক্ত না করায় আমরা ক্ষতিগ্রস্ত হব। তিনি আরো জানান, ইতোমধ্যে প্রকল্প এলাকায় বালু দিয়ে চারদিক ভরাট করায় সেখাকার বাড়ি ঘরে বসাবস করা সম্ভব হচ্ছে না। তাই তাদের দাবি বসত ঘর ঘর গাছ-পালা ক্ষতিপূরণের আওতায় নেয়ার।

এব্যাপারে ভূমি অধিগ্রহণ শাখা পটুয়াখালী’র কানুনগো মো. ওমর ফারুক মোল্লা জানান, কয়েকটা কেস মিলে ৯০২ একর জমি অধিগ্রহন করা হয়েছে। সরেজমিনে ভূমি অধিগ্রহণ পটুয়াখালী’র উচ্চ পর্যায়ে তদন্তে গিয়ে নতুন ঘর তোলা হয়েছে দেখে তালিকা থেকে বাদ করেছে। তাই নতুন তালিকায় তাদের নাম আসে নাই।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp