বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

অনন্য কোয়ালিটির কারণে দেশের ১ নম্বর স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

অনলাইন ডেস্ক ::: একটি উন্নত কোয়ালিটির স্মার্টফোন আপনার দৈনন্দিন জীবনযাপনকে আরও সহজ করে তুলতে পারে। অনন্য ফিচার সমৃদ্ধ একটি ডিভাইস হতে পারে আপনার ঘরের বা বাইরের এমনকি কর্মক্ষেত্রেও নিত্যদিনকার সহযোগী। আধুনিক প্রযুক্তির এই যুগে স্মার্টফোনের কোনো বিকল্প নেই। তাই অসাধারণ ফিচারের পাশাপাশি দারুণ লুকের সর্বাধুনিক একটি স্মার্টফোন যদি পেয়ে যান কাঙ্ক্ষিত বাজেটের মধ্যে, তাহলে তো কথাই নেই। তরুণ স্মার্টফোনপ্রেমীদের চাহিদার কথা চিন্তা করে তাদের সাধ্যের মধ্যে রিয়েলমি সব সময়ই চমৎকার ডিভাইস হাজির করে থাকে।

তরুণ গ্রাহকদের চাহিদা বুঝে বাজেট-ফ্রেন্ডলি ফোন সরবরাহ করায় দেশের বাজারে একটি শীর্ষ অবস্থান অর্জন করে নিয়েছে জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি। সম্প্রতি গুণগতমানের দিক থেকে বাংলাদেশের ১ নম্বর ব্র্যান্ড হিসেবে রিয়েলমি’র নাম ঘোষণা করেছে বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট টেকনোলজি মার্কেট রিসার্চ (সিটিএমআর)।

টিএমটি (টেকনোলজি, মিডিয়া ও টেলিকম) খাতের পণ্যের বিষয়ে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান সিটিএমআর বাংলাদেশে একটি জরিপ পরিচালনা করেছে। তাদের করা সমীক্ষায় দেখা যায়, ২০ হাজার টাকার বাজেটের মধ্যে সর্বোচ্চ কোয়ালিটি নিশ্চিত করায় তরুণ ডিভাইসপ্রেমীদের কাছে একটি সুপরিচিত নাম হয়ে উঠেছে রিয়েলমি। স্মার্টফোন কেনার সময় পণ্যের গুণগতমান বা কোয়ালিটি নিয়ে গ্রাহকরা কী ভাবেন- এই বিষয়ে সমীক্ষাটি পরিচালনা করা হয়।

কাউন্টারপয়েন্ট রিসার্চ স্টাডিতে অংশ নেওয়া বাংলাদেশের ৭৭ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন, স্মার্টফোন কেনার সময় পণ্যের কোয়ালিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। স্মার্টফোন বিল্ড কোয়ালিটির ওপর ভিত্তি করে শীর্ষ ব্র্যান্ড হিসেবে রিয়েলমিকে বাছাই করেছেন ৫৪ শতাংশ অংশগ্রহণকারী উত্তরদাতা।

এছাড়াও, পণ্যের মান অত্যন্ত ভালো হওয়ায় অন্য স্মার্টফোন ব্যবহারকারীদের রিয়েলমি’র ফোন কেনারও পরামর্শ দেন ৮৩ শতাংশ স্মার্টফোন গ্রাহক। কাউন্টারপয়েন্ট রিসার্চের ত্রৈমাসিক স্মার্টফোন শিপমেন্ট ট্র্যাকার অনুযায়ী, বাংলাদেশের স্মার্টফোন বাজারের ক্ষেত্র আরও বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে স্মার্টফোনের বাজারের ৮০ শতাংশের দামই ছিল ২০ হাজার টাকার মধ্যে, যেখানে ফোনের গড় বিক্রয় মূল্য (এএসপি) ২০ হাজার ৭০০ টাকা।

এক হাজারেরও বেশি স্মার্টফোন গ্রাহক সিটিএমআর- এর এই জরিপে অংশগ্রহণ করেছেন। সমীক্ষায় সকল শ্রেণির গ্রাহকের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে ইংরেজি ও বাংলায় প্রশ্ন ব্যবহার করে বহুভাষিক পদ্ধতি ব্যবহার করা হয়েছে। অনলাইন এবং অফলাইন উভয় পদ্ধতি ব্যবহার করে জরিপের মাধ্যমে ১৮ বছর বা তার বেশি বয়সী স্মার্টফোন ব্যবহারকারীদের কাছ থেকে তাদের দৃষ্টিভঙ্গি জানার চেষ্টা করা হয়েছে।

রিয়েলমি’র তরুণদের চাহিদা বোঝার সক্ষমতা তৈরিতে গবেষণা পরিচালনা করার বিষয়টি উঠে আসে কাউন্টারপয়েন্ট টেকনোলজি মার্কেট রিসার্চ- এর করা সমীক্ষায়। তাদের সংগৃহীত তথ্য অনুযায়ী, স্মার্টফোন ব্যবহারকারী তরুণদের একটি ব্যতিক্রমী নির্ভরযোগ্য ও মানসম্পন্ন স্মার্টফোনের অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে সব সময়ই কাজ করে যাচ্ছে রিয়েলমি। কারণ হিসেবে বলা হয়, ব্র্যান্ডগুলো ব্যবহারকারীদের প্রত্যাশিত গুণগত মানসম্পন্ন ফোন সরবরাহ করলে তারাও বিষয়টিকে মূল্যায়ন করে। তাই সিটিএমআর এর সমীক্ষারে ওপর ভিত্তি করে বাংলাদেশের ১ নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে স্বীকৃতি অর্জন করেছে রিয়েলমি।

কৌশলগত বিপণন উদ্যোগ এবং ভোক্তাদের চাহিদা অনুযায়ী কোয়ালিটিসম্পন্ন পণ্য সরবরাহ করায় দ্রুতই স্মার্টফোনের বাজারে নিজের পরিচিতি পাকাপোক্ত করতে পেরেছে রিয়েলমি। ২০২০ সালে বাংলাদেশে যাত্রা শুরুর পর থেকে জনসাধারণের হাতের নাগালে একের পর এক অত্যাধুনিক প্রযুক্তি পৌঁছে দেওয়ার মাধ্যমে স্মার্টফোনের বাজারে যুগান্তকারী পরিবর্তন নিয়ে এসেছে এই ব্র্যান্ড। বিভিন্ন সময়ে ডিভাইসের রেকর্ড পরিমাণ বিক্রয় এবং মার্কেট শেয়ারের আধিপত্য ব্র্যান্ডের উত্তরোত্তর সাফল্যকে নির্দেশ করে, যা ব্র্যান্ডের নতুন স্লোগান ‘মেক ইট রিয়েল’ এর অসাধারণ প্রতিফলন।

রিয়েলমি’র নানা ফিচার সমৃদ্ধ অভিনব বাজেট ফ্রেন্ডলি ডিভাইসগুলো অনন্য কোয়ালিটি রক্ষার কারণে বাজারে ছাড়ার পরপরই বেশ সাড়া ফেলে দেয়। প্রতি বছর অনলাইন শপিং স্টোর দারাজে ফোন সহজলভ্য হওয়ার কয়েক মিনিটের মধ্যেই হাজার হাজার স্মার্টফোন বিক্রির রেকর্ড রয়েছে জনপ্রিয় এই ব্র্যান্ডের। রমজান ও ঈদের প্রচারাভিযানেও সবচেয়ে বেশি বিক্রি হওয়া ব্র্যান্ডের তালিকায় থাকে রিয়েলমি’র নাম। এই ধারাবাহিক সাফল্য বজায় রয়েছে দেশে প্রথমবারের মতো রিয়েলমি ৮ ৫জি চালুর পর থেকে সর্বশেষ নোট ৫০ চালু হওয়া পর্যন্ত।

স্মার্টফোনের বাজার প্রতিনিয়ত পরিবর্তনশীল একটি প্রতিযোগিতাপূর্ণ বাজার। এই বাজারে শুরু থেকে এখন পর্যন্ত নিজের শক্ত অবস্থান ধরে রাখায় রিয়েলমি সত্যিই প্রশংসার দাবিদার। সর্বোচ্চ কোয়ালিটি নিশ্চিত করার মাধ্যমে স্মার্টফোন গ্রাহকদের চাহিদা পূরণ করে রিয়েলমি বাংলাদেশে একটি পছন্দের স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে তার অবস্থানকে দিন দিন আরও শক্তিশালী করে চলেছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp