বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

অন্তহীণ সংকট ও সমস্যায় জর্জরিত সরকারী ফজলুল হক কলেজ!

রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি॥ ঘরে ঘরে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে অনগ্রসর বাঙালী জাতিকে অগ্রসর জাতিতে রুপান্তরিত করতে বাঙালী জাতির অবিসংবাদিত নেতা অবিভক্ত বাংলার মূখ্যমন্ত্রী বাংলার বাঘখ্যাত শের-ই বাংলা আবুল কাসেম ফজলুল হক দেশের বিভিন্ন এলাকায় স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করেন। এরই ধারাবাহিকতায় তিনি ১৯৪০ সালে তাঁর এলাকা চাখারে ৩৫ একর সম্পত্তির ওপর নিজ নামে ফজলুল হক কলেজ প্রতিষ্ঠা করেন।

পরবর্তীতে কলেজটি সরকারী করণ করা হয়। ৭৯ বছর ধরে চাখার সরকারী ফজলুল হক কলেজ বরিশাল অঞ্চলে শিক্ষার আলো ছড়াচ্ছে। এ কলেজ থেকে শিক্ষা নিয়ে অনেক শিক্ষার্থী পরবর্তীতে প্রশাসন ও রাজনীতির শীর্ষ পদে আসীণ হয়ে দেশ বিদেশে সুখ্যাতি ছড়িয়েছেন। ঐতিহ্যবাহী এ কলেজে সর্বশেষ ১৯৮০-৮১ সালে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

ওই সময়ের কলেজের জিএস ও বর্তমানে চাখার ইউপি চেয়ারম্যান খিজির সরদার জানান এক সময় এ কলেজে শিক্ষার্থীর সংখ্যা ২০ হাজারের ওপরে ছিলো। ওই সময় শিক্ষার্থীদের পদভারে শুধু কলেজ ক্যাম্পাস নয় গোটা চাখার ও পাশ্ব¦র্তী এলাকাও মুখরিত ছিলো। দক্ষিনাঞ্চলের দূর দূরান্ত থেকে শিক্ষা নিতে আসা শিক্ষার্থীরা তখন চাখার ও এর পাশের ইউনিয়নের বিভিন্ন বাসাবাড়িতে ভাড়া নিয়ে আবার অনেকে লজিং মাষ্টার হিসেবে থেকে লেখাপড়া করতো।

সেই সময়ের সরব ছাত্র সংসদ এখন কেবলই ধুসর স্মৃতি।বর্তমান শিক্ষার্থীরা কলেজ ছাত্র সংসদ নির্বাচনের দাবী জানিয়েছেন।কালের পরিক্রমায় বরিশালের বিভিন্ন জেলা ও উপজেলায় অসংখ্য কলেজ প্রতিষ্ঠা হওয়ার পর চাখার সরকারী ফজলুল হক কলেজ তার পুরনো জৌঁলুস হারিয়ে ফেলে।

কলেজে বাংলা, ইংরেজী, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি,অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান,দর্শন,হিসাববিজ্ঞান ও ব্যবস্থাপনা মোট ৯টি বিষয়ে অনার্স কোর্স চালুর পরেও তার পুরনো সেই গৌরবে ফিরিয়ে আনা সম্ভব হচ্ছেনা।কলেজে বর্তমান শিক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৭শতে এসে নেমেছে।অন্তহীণ সমস্যা ও সংকটে কলেজটি অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। প্রায় দুই দশক পূর্বে নির্মিত কলেজের তিন তলা ভবন দুটি নির্মাণ নিম্নমানের হওয়ায় এরই মধ্যে পলেস্তারা খসে পড়ে এবং দেয়াল ও ছাদে অসংখ্য ফাঁটল সৃষ্টি হয়ে বেহাল হয়ে পড়েছে।বৃষ্টি নামলেই ছাদ চুইয়ে পানি শ্রেণী কক্ষের ভিতরে পড়ে একাকার হয়ে যায়।

ফলে পাঠদান ব্যহত হওয়ার পাশাপাশি শিক্ষক ও শিক্ষার্থীদের চরম ভোগান্তি পোহাতে হয়। এছাড়া ভবন ও কক্ষ স্বল্পতার কারণে পাঠদান চরমভাবে ব্যহত হচ্ছে। অধ্যক্ষের বাসভবন ও ছাত্রাবাস জরাজীর্ণ ভুতুরে বাড়িতে পরিণত হয়েছে। বর্তমানে ঐতিহ্যবাহী এ কলেজে অধ্যক্ষ,১২ টি প্রভাষক,৪টি সহযোগী অধ্যাপক,৩টি প্রদর্শক,একজন লাইব্রেরীয়ান,১৩টি চতুর্থ শ্রেণী ও ৫ টি তৃতীয় শ্রেণীর পদ শুণ্য রয়েছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে সহযোগী অধ্যাপক মনিমোহন অধিকারী দায়িত্ব পালণ করছেন। ২০১৬ সালের ১৩ নভেম্বর পাঁচতলা বিশিষ্ট ২ টি একাডেমিক ভবন,তিন তলা বিশিষ্ট দুটি ছাত্র ও ছাত্রী নিবাস নির্মাণ ও অধ্যক্ষ’র কোয়ার্টার সংস্কার এবং আসবাব পত্রের জন্য শিক্ষা অধিদপ্তরের প্রধান প্রকৌশলীর কাছে আবেদন করা হয়। গত বছর একটি ৬ তলা ভবন নির্মাণের কথা বলে সয়েলটেষ্ট করা হলেও পরবর্তীতে আর কার্যকরী দৃশ্যমান কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

এদিকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে দেশ এগিয়ে যাওয়ার তথ্য প্রযুক্তির প্রসারের এই সময়ে সরকারী এ কলেজে নেই কম্পিউটার ল্যাব।১৯৪০ সালে কলেজ প্রতিষ্ঠার সময় নির্মিত সুউচ্চ দ্বিতল ভবনটি এখনও ভাল থাকায় সেই সময়ের ঠিকাদার সহ সংশ্লিষ্টদের সততার বিষয়টি আজও অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে।

এদিকে ২০১৬ সালে মহামান্য রাষ্ট্রপতিকে প্রধান অতিথি করে ঐতিহ্যবাহী এ কলেজের হিরক জয়ন্তী উদযাপনের প্রস্তুতি শুরু করেও অজ্ঞাত কারণে তা বাস্তবায়ণ হয়নি।গোটা দক্ষিনাঞ্চলকে অন্ধকার থেকে আলোর পথে উত্তরণে যে কলেজটি আলোবর্তিকার ভূমিকা পালণ করেছে সংকট ও সমস্যা দূর করে সেই কলেজটির আবারও হারানো হৃদগৌরবে ফিরিয়ে আনার দাবী জানিয়েছেন শিক্ষা সচেতন এলাকাবাসী।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp