বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

আগামীকাল বরগুনার শুভসন্ধ্যা সমুদ্র সৈকতে ‘জোছনা উৎস’

বরগুনা প্রতিনিধি :: বরগুনা জেলার তালতলীর শুভসন্ধ্যা সমুদ্র সৈকতে উপমহাদেশের সর্ববৃহৎ ‘জোছনা উৎসব’ হবে আগামীকাল বৃহস্পতিবার। পঞ্চমবারের মতো এই জোছনা উৎসবের আয়োজন করছেন বরগুনা জেলা প্রশাসক।

মুজিববর্ষ উপলক্ষে তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের স্নিগ্ধ বেলাভূমি শুভ সন্ধ্যার বিস্তীর্ণ বালুচরে এ উৎসবের আয়োজন করা হয়েছে। এ উৎসবকে ঘিরে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে বরগুনা জেলা প্রশাসন। পর্যটন শিল্পের অপার সম্ভাবনাময় বরগুনার নয়নাভিরাম সৌন্দর্যকে দেশ বিদেশের পর্যটকদের কাছে তুলে ধরতে এ উৎসবে যোগ করা হয়েছে নানা আয়োজন।

বরগুনার প্রধান তিনটি নদী পায়রা, বিষখালী ও বলেশ্বর নদীর মোহনায় গঠিত তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের স্নিগ্ধ বেলাভূমিতে জেগে ওঠা চরের নাম রাখা হয়েছে ‘শুভসন্ধ্যা’। একদিকে সীমাহীন সাগর, আরেকদিকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট টেংরাগিড়ি, দীর্ঘ ঝাউবন, তিন নদীর বিশাল জলমোহনা। সবমিলিয়ে নদ-নদী আর বন-বনানীর এক অপরূপ সমাহার শুভসন্ধ্যা সৈকত।

দৃষ্টিনন্দন এক সৈকত শুভসন্ধ্যা। সমুদ্রের মৃদু ঢেউ, বালুময় দীর্ঘ সৈকত আর ঝাউবনের সবুজ সমীরণের এ দৃশ্যটি প্রকৃতি প্রেমের একটি উদাহরণ। দখিণে তাকালে অথৈ সাগরের ঢেউ আর ঢেউয়ের সঙ্গে দোল খেলা মাছ ধরার ট্রলার ব্যতীত আর কিছুই দেখা যায় না।

আগামীকাল প্রকৃতির সঙ্গে সময় কাটিয়ে পূর্ণিমার চাঁদের পানে তাকিয়ে জোছনা উৎসব পালিত হবে এখানে। হেমন্তের শিশিরে নগ্ন পায়ে হাঁটার স্মৃতি অনেকেই হয়তো ভুলে গেছেন। মোম-জোছনায় চোখ-মন ভরানো হয় না কতকাল, এদের কথা মনে করেই জোছনা উৎসবের আয়োজন।

পূর্ণিমার জোৎসনায় এখানেই একাকার হবেন হাজারো জোছনাবিলাসী মানুষ। ত্রিমোহনার রূপালি জলরাশি ঘেঁষে বিস্তীর্ণ সৈকতে বসে হৈমন্তী পূর্ণিমা দেখে শিহরিত হবেন অনেকেই। এখানে গান, কবিতা, পুঁথি, পুতুল নাচ, যাদু প্রদর্শনী, যাত্রাপালা, হয়লা গান, নৃত্য এবং ফানুস ওড়ানো হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp