বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

আমতলীতে বেইলি ব্রিজ ভেঙে যোগাযোগ ব্যবস্থা বন্ধ, চরম দুর্ভোগ


আমতলী প্রতিনিধি :: বরগুনার আমতলী ও তালতলী সড়কের আড়পাঙ্গাশিয়া নদীর বেইলি ব্রিজ ভেঙে গত ১৯ দিন ধরে আমতলী-তালতলীর যোগাযোগ বন্ধ রয়েছে। স্থানীয় প্রকৌশল বিভাগের গাফিলতিতে ব্রিজ মেরামতের কাজ বন্ধ থাকায় দু’উপজেলার দু’লক্ষাধিক মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এমন অভিযোগ স্থানীয়দের।

দ্রুত সময়ের মধ্যে ব্রিজ মেরামতের কাজ শেষ করে যোগাযোগ ব্যবস্থা সচল করার দাবী জানিয়েছেন এলাকাবাসী। জানাগেছে, আমতলী থেকে তালতলী উপজেলা সড়ক পথে যোগাযোগের একমাত্র মাধ্যম তালতলী সড়ক। ৪০ কিলোমিটারের এই সড়কটির আড়পাঙ্গাশিয়া নদীর উপর ১৯৮৫ সালে স্থানীয় প্রকৌশল বিভাগ বেইলি ব্রিজ নির্মাণ করে। এ ব্রিজ দিয়ে আমতলী ও তালতলী উপজেলার দু’লক্ষাধিক মানুষ যাতায়াত করে।

দুই উপজেলার সেতুবন্ধন ব্রিজটি দিয়ে প্রতিদিন ঢাকা ও তালতলীগামী পরিবহন বাস, তালতলী আইসোটেক তাপ বিদ্যুৎ কেন্দ্রের কাভার্ড ভ্যান, প্রাইভেট কার, মাহেন্দ্র, ব্যাটারিচালিত অটোরিক্সা ও মোটর সাইকেলসহ সহস্রাধিক যান পারাপার হয়। গাড়ী চলাচল করায় দিন দিন পুরাতন ব্রিজটি নড়বড়ে হয়ে গেছে। ব্রিজের পাটাতন আলগা হয়ে সরে গেছে। ব্রীজে ছোট গাড়ী ওঠলেও ঠকঠক শব্দ করে নড়ে। মাঝখানের পাটাতন দেবে গেছে। দীর্ঘদিন সংস্কার না করায় মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকাবাসী। পাটাতন দেবে যাওয়ায় গত ১৯ দিন ধরে ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ রয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে দুই উপজেলার অন্তত দুই লক্ষ মানুষ।

এদিকে গত ১০ ফেব্রুয়ারি ব্রিজের মেরামতের কাজ শুরু করেছে আমতলী উপজেলা স্থানীয় প্রকৌশল বিভাগ। কিন্তু গত ১৯ দিনেও মেরামতের কাজ শেষ করতে পারেনি। স্থানীয়দের অভিযোগ উপজেলা প্রকৌশল বিভাগের লোকজন কাজ শুরু করে ফেলে রেখে গেছেন। শুরুতে পাঁচ-ছয় দিন কাজ করলেও গত ১২ দিন ধরে কাজ বন্ধ রয়েছে। আমতলী উপজেলা প্রকৌশল বিভাগের গড়িমসিতে কাজ বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে দুই লক্ষাধিক মানুষের। দ্রুত ব্রিজ মেরামত করে যাতায়াতের পথ সুগম করার দাবী জানিয়েছেন এলাকাবাসী।

সরেজমিনে ঘুরে দেখাগেছে, ব্রিজ মেরামতের কাজ বন্ধ। একপাশ দিয়ে মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছে। ব্রিজের মধ্যখানের পাটাতন এলোমেলো পড়ে আছে। আড়পাঙ্গাশিয়া ইউপি সদস্য আবুল কালাম বলেন, ব্রিজটির সংস্কার কাজ শেষ না করেই ফেলে রেখে চলে গেছে উপজেলা প্রকৌশল বিভাগ। এতে মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। আড়পাঙ্গাশিয়া ইউনিয়ন আওয়ামীলীগ নেতা মোঃ হুমায়ূন কবির হাওলাদার বলেন, স্থানীয় প্রকৌশল বিভাগ বেইলি ব্রিজের মেরামতের কাজ পাঁচ-ছয় দিন করে বন্ধ করে দিয়েছে। গত ১২ দিন ধরে কাজ বন্ধ রয়েছে।

তিনি আরো বলেন, ঠিকমত কাজ করলে এক সপ্তাহে মেরামত কাজ শেষ হয়। সেই কাজ গত ১৯ দিনেও শেষ করতে পারেনি। উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের গাফিলতিতেই কাজ বন্ধ রয়েছে। দ্রুত মেরামতের কাজ শেষ করে যাতায়াতের পথ সুগম করার দাবী জানাই। আমতলী উপজেলা প্রকৌশলী মোঃ আব্দুল্লাহ আল মামুনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া গেছে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, ব্রিজ মেরামতের জন্য পাঁচটি বিমের প্রয়োজন ছিল। বিমগুলো না থাকায় মেরামত কাজ বন্ধ রয়েছে। দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু হবে। তিনি আরো বলেন, ওই নদীতে গার্ডার ব্রিজ হবে। গার্ডার ব্রিজের দরপত্র আহবান করা হয়েছে। আপাতত উপজেলা পরিষদের অর্থায়নে দুই লক্ষ টাকা ব্যয়ে যোগাযোগ ব্যবস্থা সচল রাখার জন্য মেরামতের কাজ করা হচ্ছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp