বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

আ’লীগের নেতৃত্বে নারীদের উত্থান ঘটলেও অধিকাংশ ছিটকে পড়েছেন নানা কারণে…..

সোহেল সানি :: শেখ হাসিনার রাষ্ট্রীয়ভাবে সংবিধিবদ্ধ সরকারী পদসহ মন্ত্রীত্ব,এমপিত্ব এবং আওয়ামী লীগের নেতৃত্ব সর্বক্ষেত্রে নারীদের উত্থান ঘটে। সুকঠিন বাস্তবতার মুখে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বগ্রহণের 38 বছর অতিক্রান্ত হচছে। তাঁর হাত ধরেই কেন্দ্রীয় নেতৃত্বে মহিলা সম্পাদিকার সীমা ছাপিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নারীদের উত্থান অভূতপূর্ব। যদিও অধিকাংশই স্ব-স্ব দায়িত্বপালনে চরম দায়িত্বহীনতা ও অযোগ্যতার কারণে ছিটকে পড়েছেন কমিটি থেকে। ‘০৯ সালের ১৮তম কাউন্সিলে গৃহীত সিদ্ধান্তানুসারে আগামী ‘০২১ সাল নাগাদ নির্বাহী কমিটিতে ৩৪ শতাংশ পদ নারীদের জন্য সংরক্ষণ করার কথা রয়েছে।

‘৪৯ সালের ২৩ জুন আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার 70 বছর পার করছে। দুটি অধ্যায়ে ভাগ করা যায়। পাকিস্তান অধ্যায়ে প্রাদেশিক কমিটিতে নারীভূক্তি কেবল মহিলা সম্পাদিকার পদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। তা আবার প্রতিষ্ঠালাভের ৬ বছর অতিক্রান্তের পর। অপরদিকে ‘৫০ সালের ১৩ ফেব্রুয়ারি করাচীতে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর নেতৃত্বে গঠিত কেন্দ্রীয় আওয়ামী মুসলিম লীগের কমিটিতে কোন নারী সদস্যই ছিল না। ‘৭০ সালের কাউন্সিলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের ন্যয় পাকিস্তান আওয়ামী লীগেরও সভাপতি হবার কমিটিতে সদস্য পদে অন্তর্ভুক্ত করা হয় আমেনা বেগমকে। পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগেও কোন নারী সদস্য ছিল না।

আওয়ামী লীগ দেড় বছর সমগ্র পাকিস্তান শাসন করে প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দীর নেতৃত্বে আওয়ামী লীগ দেড় বছর সমগ্র পাকিস্তান শাসন করলেও মন্ত্রিসভায় কোন সদস্য ছিল না। যেমনি ছিল না, যুক্তফ্রন্ট বা আতাউর রহমান খানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারেরও কোন পদে। ‘৫৩ সালের ১৪ নভেম্বর প্রথম, ‘৫৭ সালের ৭ ও ৮ ফেব্রুয়ারি তৃতীয়, কাউন্সিল, ১৯৬৪ সালের ৬ মার্চের কাউন্সিল নির্বাচিত কমিটিতে কোন নারী সদস্যের স্থান ছিল না। ‘৫৫ সালের ২১-২২-২৩ সেপ্টেম্বরের দ্বিতীয় কাউন্সিলে নির্বাচিত মহিলা সম্পাদিকা সেলিনা বানু এম এল এ আওয়ামী লীগের কমিটিতে প্রথম নারী। ওই কাউন্সিলেই ‘মুসলিম’ শব্দ বর্জন করে আওয়ামী লীগ অসাম্প্রদায়িক রূপগ্রহণ করে। সাংগঠনিক সম্পাদক অলি আহাদ বহিস্কার হলে প্রতিবাদে সেলিনা বানু মহিলা সম্পাদিকা পদে ইস্তফা দেন।

শূন্যপদে মনোনীত মিসেস মেহেরুন্নেসা খাতুন এমএলএ- কে ‘৫৭ সালের কাউন্সিলেই মহিলা সম্পাদিকা নির্বাচিত করা হয়। সামরিক শাসনের কারণে ‘৬৪ সাল পর্যন্ত আওয়ামী লীগের ব্যানারে রাজনীতির তৎপরতা ছিল না। সোহরাওয়ার্দীর রহস্যজনক মৃত্যুর পর কেন্দ্রীয় আওয়ামী লীগের সভাপতি হন নবাবজাদা নসরুল্লাহ খান ও সাধারণ সম্পাদক এ এইচ এম কামরুজ্জামান। মওলানা আব্দুর রশিদ তর্কবাগীশকে সভাপতি করে সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগ পুনরুজ্জীবিত করেন। ‘ ৬৬ সালে কাউন্সিলে শেখ মুজিব সভাপতি হলে মহিলা সম্পাদিকা নির্বাচিত হন আমেনা বেগম। ৬ দফা কে কেন্দ্র করে শেখ মুজিব ও সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমেদ কারাগারে নিক্ষিপ্ত হলে সহ সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান চৌধুরী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। কিন্তু মিজান চৌধুরীও কারাগারে গেলে আমেনা বেগম ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব কাঁধে নেন। দায়িত্বশীলতার সঙ্গে শেখ মুজিবের ৬ দফার আন্দোলন পরিচালনা করলেও আমেনা বেগম আতাউর রহমানের সঙ্গে হাত মিলিয়ে জাতীয় লীগ গঠন করেন। ‘৭০ সালের কাউন্সিলে রাজিয়া বানু মহিলা সম্পাদিকা ও বদরুন্নেসা আহমেদ সমাজসেবা ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন।

বাংলাদেশ স্বাধীন হলে প্রথম সংসদ নির্বাচনের পর বঙ্গবন্ধু নতুন মন্ত্রিসভা গঠন করলে বদরুন্নেসাকে শিক্ষা প্রতিমন্ত্রী করেন। কিন্তু ‘৭৪ সালেই বদরুন্নেসা আহমেদ মৃত্যুবরণ করেন। ‘৭২ সালের ৭-৮-৯ এপ্রিলের কাউন্সিলে সৈয়দা সাজেদা চৌধুরী মহিলা সম্পাদিকা হন। এই কাউন্সিলে রাফিয়া আক্তার ডলিকে সদস্য নির্বাচিত করা হয়। ‘৭৩ সালের ৩ অক্টোবর বদরুন্নেসা আহমেদের শিক্ষা প্রতিমন্ত্রী ও বেগম নূর জাহান মুর্শেদকে সমাজকল্যাণ পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী করা হয়। বদরুন্নেসা মহিলা আওয়ামী লীগেরও প্রতিষ্ঠাতা সভানেত্রী। তিনি বাকশাল হবার আগেই মৃত্যু বরণ করেন। তবে নূরজাহান বেগম দুনীর্তির অভিযোগে বরখাস্ত হন। বাকশাল মন্ত্রিসভায় কোন নারী ছিল না।

‘৭৪ সালের ১৮ জানুয়ারী পঞ্চম কাউন্সিলেও সৈয়দা সাজেদা চৌধুরী মহিলা সম্পাদিকা নির্বাচিত হন। তিনি মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদিকাও ছিলেন। বাকশালের নর্বাহী কমিটিতে কোন নারী না থাকলেও ১১৫ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে ৫ জন নারী ছিলেন। তাঁরা হলেনঃ বেগম সৈয়দা সাজেদা চৌধুরী এমপি, তসলিমা আবেদ এমপি, সৈয়দা রাজিয়া বানু, বেগম মতিয়া চৌধুরী, গৌড় চন্দ্র বালা। ‘৭৬ সালের ৪ নভেম্বর আওয়ামী লীগ দলবিধি আইনের অধীনে সরকারি অনুমাদনলাভ করে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদিকা হিসাবে সৈয়দা সাজেদা চৌধুরীর আবেদনের প্রেক্ষিতে। ‘৭৭ সালের ৩ এপ্রিল ইডেন হোটেল প্রাঙ্গনে কাউন্সিল হলে মহিলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভানেত্রী সৈয়দা জোহরা তাজউদ্দীন আহবায়ক নির্বাচিত হন। ৪৪ সদস্যের কমিটিতে দুই নারী সদস্য অন্তর্ভুক্ত হন।

এ দুজন হলেনঃ রংপুরের রওশন আরা মোস্তাফিজ ও ঢাকার বেগম মাহমুদা চৌধুরী।’৭৮ সালের ৩ মার্চের কাউন্সিলে ৩ জন নারী নেতৃত্বে উঠে আসেন। ১ জন সহসভাপতি সৈয়দা জোহরা তাজউদ্দীন, যুগ্ম সম্পাদক সৈয়দা সাজেদা চৌধুরী অপরজন মহিলা সম্পাদিকা আইভি রহমান। ‘৮১ সালের ১৪ ফেব্রুয়ারি কাউন্সিলে শেখ হাসিনা সভাপতি, সভাপতিমন্ডলীর সদস্য হন জোহরা তাজউদ্দীন, ‘৮৩ সালে সাজেদা চৌধুরী ভারপ্রাপ্ত হন যুগ্ম সম্পাদক হিসাবে। সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বহিস্কার হলে।

মহিলা সম্পাদিকা হন আইভি রহমান। ‘৮৭ সালের ১ জানুয়ারী কাউন্সিলে সভাপতি শেখ হাসিনা, শ্রম সম্পাদক বেগম মন্নুজান সুফিয়ান, কৃষি সম্পাদিকা বেগম মতিয়া চৌধুরী, মহিলা সম্পাদিকা আইভি রহমান। এই কমিটিতে ৬ জন নারী ছিলেন। ১৯৯২ সালের ১৯ সেপ্টেম্বরেরর কাউন্সিলে শেখ হাসিনা, সৈয়দা জোহরা তাজউদ্দীন সভাপতিমন্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষি সম্পাদিকা বেগম মতিয়া চৌধুরী, শ্রম সম্পাদক মন্নুজান সুফিয়ান, মহিলা সম্পাদদিকা আইভি রহমান, সহ আইন সম্পাদক সাহারা খাতুন, মোট ৭ জন নারী ছিলেন। ১৯৯৭ সালের ৬ মে কাউন্সিলে শেখ হাসিনা, জোহরা তাজউদ্দীন, সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, আইন সম্ম্পাদক সাহারা খাতুন, এই কমিটিতে মহিলা সম্পাদিকা ছিলেন না।

‘০২ সালের ২৬ ডিসেম্বের কাউন্সিলে শেখ হাসিনা, জোহরা তাজউদ্দীন, সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, নাজমা রহমান, সাহারা খাতুন, মহিলা সম্পাদিকা ডাঃ দীপু মনি, বেগম মন্নুজান সুফিয়ান, ২০০৯ সালের ২৪ জুলাই কাউন্সিলে শেখ হাসিনানা, জোহরা তাজউদ্দীন, মতিয়া চৌধুরী, সাহারা খাতুন,  ডাঃ দীপু মনি, ফরিদুন্নাহার লাইলী, ফজিলাতুন্নেছা ইন্দিরা,  সৈয়দা জেবুন্নেছা হক, বেগম মন্নুজান সুফিয়ান, ডঃ শিরীন শারমীন চৌধুরী, সভাপতিমন্ডলীতে সৈয়দা জোহরা তাজউদ্দীন, সাধারণ সম্পাদিকা সৈয়দাসাজেদা চৌধুরী।

‘৫৭ সালের ১৩ ও ১৪ জুন শাবিস্তান ও গুলিস্তান সিনেমা হলে অনুষ্ঠিত তৃতীয় কাউন্সিলে মহিলা সম্পাদিকা হন মেহেরুন্নেসা খাতুন এমএলএ। ‘৬৬ সালের ১৮ ও ১৯ মার্চ ঢাকার ইডেন হোটেলে অনুষ্ঠিত চতুর্থ কাউন্সিলে মহিলা সম্পাদিকা হন আমেনা বেগম এম এল এ। আমেনা বেগমকে ‘৬৬ সালের কেন্দ্রীয় আওয়ামী লীগের কমিটিতেও সদস্য করা হয়। ‘৭০ সালের ৪ ঠা জুনের সমাজসেবা ও সাংস্কৃতিক সম্পাদক হন বেগম বদরুন্নেসা আহমেদ। সেলিনা বানু উপদলীয় কোন্দলে জড়িয়ে পড়েন। ওই বছরেরই ৩০ মার্চ সিমসম রোডে অনুষ্ঠিত দলের সভা থেকে সাংগঠনিক সম্পাদক পদ থেকে অলি আহাদকে সাময়িক বহিস্কার করা হয়। প্রতিবাদে অপর ৯ নেতার সঙ্গে সেলিনা বানুও পদত্যাগ করেন। ফ্লোর ক্রসিং- করার ওপর বিধিনিষেধ না থাকার কারণে আইন পরিষদ সদস্য পদে বহাল থাকেন।

‘৫৭ সালে পূর্বপাকিস্তান প্রাদেশিক আওয়ামী লীগের পদত্যাগী সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হক ওসমানী সমমনাদের নিয়ে ন্যাশনাল আওয়ামী পার্টি ( ন্যাপ) প্রতিষ্ঠা করলে সেলিনা বানু তাতে শামীল হন। আইন পরিষদ সদস্য মেহেরুন্নেসা খাতুনকে দিয়ে আওয়ামী লীগের মহিলা সম্পাদিকার পদ পূরণ করা হয়। প্রসঙ্গত, ‘৪৯ সালের ২৩ জুন আওয়ামী মুসলিম লীগ গঠনে আনোয়ারা খাতুন ভুমিকা রাখলেও কার্যনির্বাহী কমিটিতে ছিলেন না।’৫৫ সালের ২১ এপ্রিল যুক্তফ্রন্টে দলের থাকা, না থাকা প্রশ্নসহ ‘মারী কনভেনশন’ নিয়ে সোহরাওয়ার্দী-মুজিব বনাম ভাসানী- সালাম উপদলীয় কোন্দলের সৃষ্টি হয়।

ফলে বহিস্কৃত হন ১০ জন প্রাদেশিক আইন পরিষদ সদস্য। যার মধ্যে আনোয়ারা খাতুন ছিলেন অন্যতম। ‘৪৬ সালের অবিভক্ত বাংলার সর্বশেষ আইন পরিষদের নির্বাচনে বিজয়ী আনোয়ারা খাতুন ‘৫৪ সালের ১০ মার্চের পূর্ববাংলা প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে বিজয়ী হয়েছিলেন। সাধারণ সদস্য পদ থেকে বহিস্কার হলেও আইন পরিষদ সদস্য পদে বহাল থাকেন তিনি। আনোয়ারা খাতুন প্রাদেশিক আওয়ামী লীগের অন্যতম সহসভাপতি আব্দুস সালাম খান, হাশিমুদ্দীন আহমেদ ও খন্দকার মোশতাক আহমেদ দলের ২৮ জন এমএলএ নিয়ে যুক্তফ্রন্টকে বাঁচিয়ে রাখেন। তারা পাল্টা আওয়ামী লীগ গঠন করে প্রাদেশিক গভর্নর শেরেবাংলার কৃষকশ্রমিক পার্টির সঙ্গে আঁতাত করেন। সালাম- হাশিম মন্ত্রীত্ব এবং খন্দকার মোশতাক চিফ হবার বিনিময়ে মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকারে যোগ দেন। যা সমর্থন করেন আনোয়ারা খাতুন।’৫৬ সালের ৬ সেপ্টেম্বর সিনিয়র সহসভাপতি আতাউর রহমান খানকে মুখ্যমন্ত্রী করে আওয়ামী লীগ পূর্বপাকিস্তানে সরকার কায়েম করলেও কোন নারী সদস্যের ঠাঁই ছিল না।

১২ সেপ্টেম্বর পাকিস্তানেও প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর প্রধানমন্ত্রীত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগ সরকার গঠন করে। কিন্তু তাতেও ছিলেন না কোন নারী সদস্য। এমনকি পাকিস্তান গণপরিষদেও নয়। ছিটকে পড়া মহিলা সম্পাদিকা সেলিনা বানু শামিল হন ‘৫৭ সালে পদত্যাগী সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ও কেন্দ্রীয় পাকিস্তান আওয়ামী লীগের পদত্যাগী সাধারণ সম্পাদক মাহমুদুল হক ওসমানীর নেতৃত্বে ন্যাশনাল আওয়ামী পার্টি আত্মপ্রকাশ করলে। সেলিনা বানুর স্থলাভিষিক্ত হওয়া মেহেরুন নেসা খাতুন ‘৫৭ সালে ১৪ জুন শাবিস্তান ও গুলিস্তান সিনেমা হলে অনুষ্ঠিত কাউন্সিলে মহিলা সম্পাদিকা নির্বাচিত হন। ‘৫৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় পরিষদ নির্বাচনের ঘোষণা থাকলেও ‘৫৮ সালের ৭ অক্টোবর প্রেসিডেন্ট জেনারেল ইস্কান্দার মীর্জা পাকিস্তানের সর্বত্র সামরিক আইন জারী করে জাতীয় পরিষদ সহ প্রাদেশিক পরিষদ এবং মন্ত্রিসভা বাতিল করে দেন।

যদিও মাত্র ২০ দিনের মাথায় প্রধান সেনাপতি ও প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল আইয়ুব খান তাঁকে হটিয়ে সর্বব্যাপী ক্ষমতা দখল করেন। রাজনীতি নিষিদ্ধ ঘোষিত থাকে। শীর্ষ নেতারা প্রায় সবাই গ্রেফতার হয়ে যান। ‘৬৩ সালের ৫ ডিসেম্বর শহীদ সোহরাওয়ার্দী বৈরুতে রহস্যজনক মৃত্যুর পর ‘৬৪ সালের ২৫ জানুয়ারি শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগ পুনরুজ্জীবিত করেন। আব্দুর রশীদ তর্কবাগীশ সভাপতি ও শেখ মুজিব সাধারণ সম্পাদক হন। কমিটিতে কোন নারী সদস্য ছিল না।

‘৬৬ সালের ১১ফেব্রুয়ারি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান সংবাদ সম্মেলন ৬ দফা ঘোষণা করেন। মওলানা তর্কবাগীশসহ সিনিয়র নেতারা এখতিয়ার বহির্ভূত বলে তা প্রত্যাখান করলে ২১ ফেব্রুয়ারি কার্যকরী কমিটির সভা ডেকে পাস করান শেখ মুজিব। ‘৬৬ সালের ১৮ ও ১৯ মার্চের ঢাকা ইডেন হোটেলের কাউন্সিলে শেখ মুজিবকে সভাপতি করে ৩১ সদস্যের যে কমিটি গঠন করা হয়। তাতে আমেনা বেগম মহিলা সম্পাদিকা নির্বাচিত হন। সভাপতি শেখ মুজিব, সাধারণ সম্পাদক তাজউদ্দীন আহমেদ গ্রেফতার হলে সহ সভাপতি সৈয়দ নজরুল ইসলাম ভারপ্রাপ্ত সভাপতি এবং সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান চৌধুরী ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসাবে দুর্বার আন্দোলন গড়ে তোলে। এ সসময় মিজান চৌধুরী গ্রেফতার হয়ে গেলে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাকের দায়িত্বগ্রহণ করেন মহিলা সম্পাদিকা আমেনা বেগম। তিনি বিরাট ভুমিকায় অবতীর্ণ হন।

১৯৬৬ সালের ১৯ আগস্ট পুরাণা পল্টনের দলীয় কার্যালয়ে আওয়ামী লীগের কাউন্সিল ডাকা হয়। পিডিএমপন্থী নেতারা আমেনা বেগমের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসাবে কাউন্সিলঅনুষ্ঠানের এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলেন এবং তলবী সভা আহবান করেন। ‘৬৭ সালের ৩০ এপ্রিল আতাউর রহমান খানের বাসভবনে পিডিএমপন্থীরা আওয়ামী লীগ গঠন করে ৬ দফা বিরোধী অবস্থান নেন। মওলানা তর্কবাগীশ, আব্দুস সালাম খান (প্রাদেশিক মন্ত্রী), জহিরুদ্দীন (সোহরাওয়ার্দীর মন্ত্রী) আব্দুর রহমান খান (সোহরাওয়ার্দীর মন্ত্রী), মতিউর রহমান (বঙ্গবন্ধুর মন্ত্রী), হাশিমুদ্দীন আহমেদ(প্রাদেশিক মন্ত্রী), মোল্লা জালালুদ্দীন আহমেদ (বঙ্গবন্ধুর মন্ত্রী), মোমিনুদ্দীন আহমেদ (বঙ্গবন্ধু ও মোশতাকের প্রতিমন্ত্রী), মজিবর রহমান, নুরুল ইসলাম চৌধুরী (বঙ্গবন্ধু ও মোশতাকের প্রতিমন্ত্রী), রওশণ আলী (পরে ফেরেন), এম এ রশীদ, সাদ আহমেদ, লকিয়তুল্লাহকে শৃঙ্খলা বিরোধী অপরাধে বহিস্কার করা হয়।

উল্লেখ্য হাতে গোনা কয়েক জন ব্যতীত সব নেতা তখন কারাগারে ছয়দফার পক্ষে অবস্থান নিয়ে। ‘৬৬ সালের ২৭ আগস্ট ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ নজরুল ইসলাম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমেনা বেগম কাউন্সিল আহবান করে কেন্দ্রীয় কমিটি গঠন করেন। প্রাদেশিক আওয়ামী লীগের সভাপতি শেখ মুজিবুর রহমান কেন্দ্রীয় কমিটিরও সভাপতি হন। কেন্দ্রীয় পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন এ এইচ এম কামরুজ্জামান। প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন আবারও তাজউদ্দীন আহমেদ। প্রথম নারী হিসাবে কেন্দ্রীয় পাকিস্তান আওয়ামী লীগের কমিটিতেও স্থান পান আমেনা বেগম। বেগম বদরুন্নেছা আহমেদ ও ‘৫৬ সালে আওয়ামী লীগে যোগদানকারী সৈয়দা সাজেদা চৌধুরী রাজনীতিতে ছয়দফার পক্ষে বিশাল ভুমিকা রাখেন।

বেগম ফজিলাতুন্নেসা মুজিবও অন্তরাালে নেতাকর্মীদের সংঘটিত করার নেপথ্যে ঐতিহাসিক ভুমিকা রেখে আওয়ামী লীগকে এগিয়ে দেন। বিশেষ করে ছাত্রলীগ তাঁর পরামর্শেই একরকম পরিচালিত হতো। ইডেন কলেজের ভিপি শেখ হাসিনাও ছাত্র আন্দোলনে রাজপথে নেমে আসেন ‘৭০ সালের ৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নতুন কমিটি হলে সমাজসেবা ও সাংস্কৃতিক সম্পাদক পদে উঠে আসেন বদরুন্নেছা আহমেদ। ওই সময় আওয়ামী লীগ ত্যাগ করেন আমেনা বেগম। তিনি আতাউর রহমান খানের সঙ্গে নতুন দল জাতীয় লীগ গঠন করে সাধারণ সম্পাদক হন। ফলে মহিলা সম্পাদিকা পদটি শূণ্য রয়ে যায়। ‘৭০ সালের নির্বাচনে জাতীয় পরিষদে ৭ টি সংরক্ষিত আসনে অধ্যাপিকা বদরুন্নেছা আহমেদ (৫৪ সালে প্রাদেশিক সদস্য), ডঃ নূরজাহান মুর্শেদ (৫৪ সালে প্রাদেশিক সদস্য), সৈয়দা সাজেদা চৌধুরী, রাজিয়া বানু, তসলিমা আবিদ, অধ্যাপিকা মমতাজ বেগম, রাফিয়া আখতার ডলি নির্বাচিত হন। ‘৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদে সংরক্ষিত দশ আসনেও আওয়ামী লীগ জয়ী হয়।

মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে নারীদের মধ্যে উল্লেখ যোগ্য ভুমিকাপালনকারী ফরিদা রহমান, আফসারু্নেসা, আনোয়ারা হক, জাহানারা কামমরুজ্জামান, হাই হাবিবা, নাসরিন খানের মধ্যে ফরিদা রহমান লাইম লাইটে থাকলেও কমিটিতে ছিলেন না। তিনি বঙ্গবন্ধু হত্যার পর বিএনপিতে যোগ দেন এবং বেগম খালেদা জিয়ার প্রতিমন্ত্রী হন। তিনি বিএনপির ভাইস চেয়ারম্যানও ছিলেন। তসলিমা আবেদ আওয়ামী লীগের ছিলেন।

বঙ্গবন্ধু হত্যার পর তিনি জিয়ার মন্ত্রী হন প্রতিষ্ঠাতা স্থায়ী কমিটির সদস্য হন। ভারতে আগরতলায় গঠন করা হয় আওয়ামী লীগ স্বেচ্ছাসেবিকা বাহিনী জাহানারা হকের নেতৃত্বে। আইভি রহমান, রিজিয়া চৌধুরী, ফোরকান বেগম, মিনারা বেগম, ফরিদা মহিউদ্দীন, নূরুন্নাহার জহূর, গৌরী গাঙ্গুলী, নিলুফার পান্না, শেফালী ঘোষ, ফিরোজা আতিক, কৃষ্না রহমান, হাফিজা আখতার, রেখা সরকার, বনলতা সরকার, লীনা চক্রবর্তী, রীতিকা ব্যানার্জী, মুকুল মজুমদার. বিভা সরকার, ডাঃ লায়লা ডাঃ দীপা, লিলি দত্ত, রেখা সাহা, শিরীন বানু, বিশাখা সরকার, রঞ্জিতা বিশ্বাস, রোকেয়া বেগম, সাজেদা বেগম, তৈয়বা বেগম, শিখা ব্যানার্জী, সন্ধ্যা রায়, জিন্নাত আরা, গীতা কর, ভক্তি, শিক্ষক মীরা দে, শিপ্রা সরকার, ও মঞ্জু সরকার প্রমুখ মুক্তিযুদ্ধকালে বীর কন্যার ভুমিকায় থাকলেও আওয়ামী লীগে কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পান কেবল আইভি রহমান। তিনি মহিলা আওয়ামী লীগেরও দীর্ঘ সময় সভানেত্রী ছিলেন।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় আইভি রহমান আহত হন এবং ২৪ আগস্ট মৃত্যুবরণ করেন। ২০০৯ সালের নির্বাচনে দুই তৃতীয়াংশ আসন পেয়ে  সরকার গঠন করে। সৈয়দা সাজেদা চৌধুরীকে সংসদ উপনেতা, ডাঃ দীপু মনিকে পররাষ্ট্রমন্ত্রী, সাহারা খাতুনকে স্বরাষ্ট্রমন্ত্রী, বেগম মতিয়া চৌধুরীকে কৃষিমন্ত্রী, ইসমাত আরা সাদেককে সংস্থাপন প্রতিমন্ত্রী, মেহের আফরোজ চুমকীকে প্রতিমন্ত্রী, মন্নুজান সুফিয়ানকে প্রতিমন্ত্রী, সাগুফতা ইয়াসমীনকে হুইপ করেন।বর্তমান মন্ত্রিসভায়  দীপু মনি, সংসদে স্পিকার ডঃ শিরীন শারমীন চৌধুরী, প্রতিমন্ত্রী ,ফজিলাতুন্নেছা ইন্দিরা, ‘৯৬ সালের মন্ত্রিসভায় ছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, প্রতিমন্ত্রী জিন্নাতুনেসা তালুকদার|

 

 

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp