বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

উচ্চ আদালতের আদেশ অমান্য দোকানে তালা দিলেন বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক ::: উচ্চ আদালতের আদেশ অমান্য করে লিজ নেয়া দোকানে তালা ঝুলিয়ে দিয়েছেন বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. একেএম জাহাঙ্গীর হোসাইন। সম্প্রতি নগরীর ১০নং ওয়ার্ডস্থ স্টীমারঘাট বিআরটিসি কাউন্টার সংলগ্ন ‘লুনা এন্টারপ্রাইজ’ নামের দোকানের মালিকানা তিন পক্ষ দাবি করলে কাগজপত্র নিয়ে উচ্চ আদালতের দারস্ত হন লিজ সূত্রে মালিক মৃত সৈয়দ আহামদের ছেলে মোঃ নুরুল আমিন। পরে উচ্চ আদালত কাগজপত্র দেখে ওই দোকানের পক্ষগুলোকে ওই জমির দখল ও অবস্থানের ক্ষেত্রে ৬ মাসের জন্য স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা দেন।

গত ২২ এপ্রিল ডিভিশন বেঞ্চে শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত আদালত এ রুল জারি করেন।

ওই আদেশে বলা হয়- প্রত্যয়ন করছি যে মোঃ নুরুল আমিন, মৃত সৈয়দ আহমেদের ছেলে- বান্দ রোড, বিআরটিসি কাউন্টার, থানা- বরিশাল সদর, জেলা- বরিশাল। যেহেতু আবেদনকারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১০২ ধারার অধীনে একটি রিট পিটিশন দাখিল করেছেন মাননীয় হাইকোর্ট বিভাগের কাছে ২০২৪ সালের রিট পিটিশন নং ৪৩৭৯ হচ্ছে রিট পিটিশন নং ৩ দরখাস্তকারীকে ভেঙে দেওয়ার জন্য উত্তরদাতা নং ৩ এর দেওয়া আদেশকে চ্যালেঞ্জ করে। স্টল নং ৫, জেলা পরিষদ মার্কেট ২ নং গ্রাউন্ড ফ্লোরে অবস্থিত, ২২৭.৫০ বর্গফুট এলাকা পরিমাপ, বরিশাল বান্দ রোডে, থানার অধীনে- বরিশাল সদর, জেলা-বরিশাল এবং ২২.০২.২০২৪ তারিখে ডিভিশন বেঞ্চে শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত এই মাননীয় আদালত রুল জারি করতে পেরে খুশি হন এবং আরও খুশি হন যে পক্ষগুলিকে বিতর্কিত জমির দখল ও অবস্থানের ক্ষেত্রে ৬ মাসের জন্য স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা দেন। রুল শুনানির জন্য বিচারাধীন। আমরা ২২.০২.২০২৪ তারিখের আদেশের প্রত্যয়িত অনুলিপির জন্য একটি আবেদন দাখিল করেছি এবং এটি যথাসময়ে জানানো হবে। এই নিদর্শনপত্রটি 44 DLR (AD) পৃষ্ঠা নং ২১৯ এর অধীনে জারি করা হয়েছে। এটি সংশ্লিষ্ট সকলের জন্য তথ্য।

মোঃ নুরুল আমিন বলেন- স্টীমারঘাট বিআরটিসি কাউন্টার সংলগ্ন জেলা পরিষদ মার্কেটের ৫ নং স্টল আমার বাবা সৈয়দ আহমদ লিজ নিয়ে আবু বক্কর ছিদ্দিক (আবুল কালাম) নামের একজনকে চালাতে দেন। সে জাল-জালিয়াতি করে হেবানামা দলিলের মাধ্যমে দোকানটি নিজের নামে করে নেন। আমি সেই দলিলটি দেখেছি সেখানে আমার বাবার সই নকল করা হয়েছে। দলিলটি দেখলে যে কেউ দেখলে বুঝতে পারবে। সে আমাদের ওয়ারিশদের কেউ নয়। তার বাবার নাম মৃত আলী আহম্মদ। শুনেছি কালাম মৃত্যু আগে দোকানটি মানিক গংদের কাছে বিক্রি করেছে। কিন্তু সে বিষয়েও কালামের পরিবারও কিছুই জানে না। কালামের মৃত্যুর পর মানবতার খাতিরে আমি টাকা দিয়ে তার মেয়েকে ওই দোকানে ব্যবসা করার সুযোগ করে দিয়েছি।

তিনি বলেন- ওই দোকান আমার বাবার নামে লিজ নেয়া পৈত্রিক সূত্রে আমরা এখন দোকানের প্রকৃত মালিক। দোকান পরিচালনার জন্য আমার পক্ষে উচ্চ আদালতের রায় রয়েছে। উচ্চ আদালতের আদেশ অমান্য করে বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান দোকানে তালা ঝুলিয়ে দিয়েছে। ওই দোকানে আমার লক্ষাধিক টাকার মালামাল রয়েছে। সেগুলো নষ্ট হয়ে যাচ্ছে।

এদিকে গত ১৮ এপ্রিল ওই দোকানের মালিকানা দাবি করে তালা ঝুলিয়ে দেন মোঃ ইসমাইলের ছেলে মোঃ মোসলেহ উদ্দিন মানিক (৪১), মোখলেহ উদ্দিন হাওলাদারের ছেলে মোঃ শাহীন (৫১) ও মোঃ বরকত মিয়ার ছেলে মোঃ আরাফাত সিকদার (৪১)। এ নিয়ে কোতয়ালী মডেল থানায় একটি সাধারন ডায়েরি করেন মৃত আবু বক্কর ছিদ্দিকের (আবুল কালাম) মেয়ে জান্নাতুল তাসনিয়া লিমা। এ নিয়ে থানায় কয়েক দফা শালিসের কথা থাকলেও শালিসি হয়নি। পরে উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক মোঃ নুরুল আমিন সেই তালা ভেঙে নিজের দোকান পরিচালনা করতে গেলে বাধা দেন মানিক। এ সময় উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হলে ঘটনাস্থলে ছুটে আসে স্টীমারঘাট ফাঁড়ির পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে বিষয়টি মিমাংসার জন্য অনুরোধ করেন ফাঁড়ির ইনচার্জ এসআই সাঈদ রহমান। এরপর কাউকে কোন নোটিশ বা না জানিয়ে ওই দোকানে তালা ঝুলিয়ে দেন বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান।

বরিশাল জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. একেএম জাহাঙ্গীর হোসাইন বলেন- আমি ওই দোকানে তালা মারতে বলেছি। ওই দোকানের মালিকানা দাবি করছেন তিন পক্ষ। বিরোধ মিমাংসা না হওয়া পর্যন্ত দোকান তালা বদ্ধ থাকবে। আগের চেয়ারম্যান এই দোকান লিজ দিয়ে গেছেন। আমি কাগজপত্র দেখেছি সেখানে শুধু বালাম খাতায় মৃত সৈয়দ আহমদেরনাম রয়েছে, তার স্বপক্ষে কোন কাগজপত্র নেই। ওই দোকান এখন মানিকের নামে।

আদালত ওই দোকানের স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা দিয়েছে এমন প্রশ্নে উত্তরে তিনি বলেন- সেজন্যই দোকান বন্ধ থাকবে। আদালতের মাধ্যম্যে বিরোধ মিমাংসা হলে প্রকৃত মালিককে দোকান বুঝিয়ে দেয়া হবে। আদালত যে ৬ মাসের জন্য স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশনা দিয়েছে সেই ৬ মাস আমি দোকানের ভাড়াও নেব না।

এবিষয়ে কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটিএম আরিচুল হক বলেন, ঘটনার দিন আমি ছুটি নিয়ে বাড়ি যাওয়ার উদ্দেশ্য রওয়ানা হই।এসময় শুনি বান্দ রোড এলাকার জেলা পরিষদের স্টল নিয়ে ঝামেলা চলে। আমি দু’পক্ষেকে আইন হাতে তুলে না নেয় এবং জেলা পরিষদ বা স্থানীয় ভাবে মিমাংসা করার জন্য বলি। কিন্তু তাদের দোকানে তালা দেওয়ার ঘটনায় চাবি জমা দিছিলো, আমি চাবি জমা রাখিনি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp