বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

উজিরপুরে পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ে শারীরিক প্রতিবন্ধীকেও ছাড় দেয়নি

স্টাফ রিপোর্টার :: বরিশালের উজিরপুর উপজেলার ভবানীপুর হাজী তাহের উদ্দীন ইসলামিয়া ডিগ্রি কলেজে ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। পরীক্ষার্থী ও অভিভাকদের অভিযোগ, নীতিমালার বাইরে এসব অর্থ আদায় করা হচ্ছে। এতে সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে গরীব অসহায় পরীক্ষার্থীর অভিভাবকরা বাধ্য হয়ে অতিরিক্ত অর্থ পরিশোধ করছেন। অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে অভিভাবকরা প্রতিবাদ করলেও বিষয়টি আমলে নিচ্ছেন না কলেজ কর্তৃপক্ষ। এ ব্যাপারে ভুক্তভোগী পরীক্ষার্থী ও অভিভাবকরা প্রতিকার চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ বাবদ সর্বোচ্চ ১৫০০ টাকা ফি নির্ধরণ করে দেন। এর বাইরে অতিরিক্ত ফি আদায়ের কোন সুযোগ নেই। তার পরেও ওই কলেজ নীতিমালা উপেক্ষা করে কোচিং ফি, বিদ্যুৎ বিল, উন্নয়ন ফি সহ নানান অজুহাতে ৩ হাজার ৫শ টাকা আদায় করছে। ফরম পূরণে মাত্র কয়েক দিন বাকি থাকলেও অতিরিক্ত ফির কারণে অনেক দরিদ্র ছাত্রছাত্রী ফরম পূরণ করতে পারছে না।

ভবানীপুর হাজী তাহের উদ্দীন ইসলামিয়া ডিগ্রি কলেজের দ্বিতীয় বর্ষের পরীক্ষার্থী তমা মজুমদার,লিমন ও মৌসুমী জানান,তাদের প্রত্যেকের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ সরকার নির্ধারিত বোর্ড ও কেন্দ্র ফি ১৫০০ টাকার স্থলে তিন হাজার ৫শ টাকা আদায় করেছে। সুদের টাকা তুলে ফরম পূরণ করেছেন তাঁরা। দরিদ্র হিসেবে টাকা কমানোর আবেদন করেও কোনো ফল হয়নি।

ওই কলেজের ব্যবসায় বিভাগের শিক্ষার্থী ও শারীরিক প্রতিবন্ধী সাইফুল ইসলাম জনান,“লোকাল ইনফরমেশন অব বিজনেস বিষয়ে মান উন্নয়ন পরীক্ষার ১৫০০ টাকা দিতে না পারায় ফরম পূরুণ করতে দেয়নি কলেজ র্কর্তৃপক্ষ। পরে ১৫০০ টাকা সুদে এনে ফরম পূরুণ করতে হয়েছে। এমনকি পরীক্ষা ঘনিয়ে আসলেই প্রবেশ পত্রের জন্যেও আমার কাছ থেকে ৫০০ টাকা করে নিয়েছে। তাছাড়া একই কলেজে এইচএসসি থেকে ডিগ্রী শ্রেণী ৪ বছর যাবত পড়ালেখা করলেও শারীরিক প্রতিবন্ধী হিসেবে কোন ছাড় পাইনি।”মানবিক বিভাগের শিক্ষার্থী রোজিনা খানম জানান,“সমাজকর্ম বিষয়ে মানউন্নয়ন পরীক্ষার জন্যে ১৫০০ টাকা দিতে হয়েছে। প্রিন্সিপালের কক্ষে গিয়ে ঘোরাঘুরি করেও কোন লাভ হয়নি।” আরেক শিক্ষার্থী খুকু মনি জানান,“ ফরম পূরুণ তো দূরের কথা,প্রবেশ পত্র নেয়ার ক্ষেত্রেও এক টাকা ছাড় দেয়া হয় না।

এছাড়াও শতাধিক অভিভাবক হতাশ হয়ে বলেন,শিক্ষা মন্ত্রনালয়ের পরিপত্র উপেক্ষা করে কলেজ কর্তৃপক্ষ চাঁদাবাজি করছেন। তাদের ইচ্ছা মতো ৩ হাজার ৫শ টাকা আদায় করছেন ।

ভবানীপুর হাজী তাহের উদ্দীন ইসলামিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আনিসুর রহমান বলেন,“আমি অসুস্থ্য। অনেক দিন হয় কলেজে যেতে পারছি না। অতিরিক্তি টাকা নেওয়ার বিষয়টি আমি জানি না।

জাতীয় বিশ্ববিদ্যালয় বরিশাল আঞ্চলিক কার্যালয়ের পরিচালক প্রফেসর ড.অলক কুমার সাহা বলেন,“নির্ধারিত ফি’র বেশি অতিরিক্ত টাকা আদায় করলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।”

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp