বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

উত্তরের নোটিশ নিয়ে দক্ষিণে গেল পুলিশ!

শিকদার মাহাবুব (সিলেট থেকে ফিরে) :: শুধু নামের মিল থাকায় প্রবাসীর ঘরের মালামাল জব্দ করতে গিয়েছিল পুলিশ ! বরিশাল সদর উপজেলার দক্ষিণ লামচড়ি গ্রামের ওই পরিবারকে গত ১৪ মার্চ একটি ব্যাংক ঋণের মামলায় মালামাল জব্দের নোটিশও পাঠানো হয়। এমন খবরে ভীত হয়ে পড়ে ওই পরিবার।

ভুক্তভোগী পরিবারের দাবী বরিশাল সদর উপজেলার তালতলী কৃষি ব্যাংক থেকে তারা মাত্র ২২ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। কিন্তু কোনরকম নোটিশ ছাড়াই কৃষি ব্যাংক কর্তৃপক্ষ মামলা করেন। এমনকি পরবর্তীতে আদালতের মাধ্যমে ঘরের মালামাল জব্দেরও নির্দেশ আসে।

এদিকে তালতলী কৃষি ব্যাংক শাখায় যোগাযোগ করা হলে ব্যাংক কর্তৃপক্ষ কোন মামলা করেননি বলে জানায়। পরে বরিশাল মেট্রোপলিটন কাউনিয়া থানা পুলিশের সাথে যোগাযোগ করা হলে সহকারী পরিদর্শক (এএসআই) জিয়া সিলেট চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের শরনাপন্ন হতে বলেন।

অন্যদিকে সিলেট সিএমএম আদালতে গিয়ে নথি ঘেটে দেখা যায় কৃষি ব্যাংক নয়, সিটি ব্যাংক কর্তৃপক্ষ এ মামলা দায়ের করেছে। সাক্ষাতে কথা হয় সিলেট জোনের ধোপাদিঘীরপাড়ে অবস্থিত সিটি ব্যাংক শাখার ব্যাবস্থাপক এ.কে.এম মাসুদুল আলমের সঙ্গে। এ.কে.এম মাসুদুল আলম ডাটা সার্চিংয়ে গিয়ে দেখেন প্রকৃত ঋণগ্রহীতা জাকির হোসেন ২০১৭ সালের ২০ জুন সিটি ব্যাংক থেকে তার ব্যবসাপ্রতিষ্ঠানের অনুকূলে ৪ লাখ ৫৫ হাজার পাঁচশত চুয়াল্লিশ টাকা ঋণ নেন। সে সময় তিনি জেড কর্পোরেশনের অনুকূলে সিটি ব্যাংক হবিগঞ্জ শাখায় তার নিজস্ব অ্যাকাউন্টের (হিসাব নম্বর ১৪০১৩৩৬০৯৭০০) ঋণের সমপরিমাণ অর্থের একটি চেক জমা দেন। কিন্তু, তিনি ওই ঋণ যথাসময়ে পরিশোধ না করায় সিটি ব্যাংক কর্তৃপক্ষ জাকির হোসেনের জমাকৃত চেকটি ২০১৭ সালের ২০ জুন ওই ব্যাংকে জমা দিলে তাতে পর্যাপ্ত টাকা না থাকায় ডিজঅনার হয়।

সিলেট আদালতের ওই পরোয়ানা অনুযায়ী বিএমপি কাউনিয়া থানার এএসআই মোঃ জিয়া শুধুমাত্র নামের মিল থাকায় বরিশাল সদর উপজেলার দক্ষিণ লামছড়ি গ্রামের বাসিন্দা ও মালয়শিয়া প্রবাসী জাকির হোসেনের বাসায় গত ১৪ মার্চ তাকে গ্রেফতার ও মালামাল জব্দ করতে যায়। মালামাল জব্দ করতে যাওয়া জাকির হোসেনের পিতার নাম জয়নাল চাপরাশি।

এদিকে প্রকৃত ঋণগ্রহীতা জাকির হোসেন প্রায় পাঁচ বছর আগে হবিগঞ্জ থানাধীন শ্যামলী এলাকা থেকে তার ব্যবসাপ্রতিষ্ঠান গুটিয়ে নিয়েছেন।

এ বিষয়ে প্রবাসী জাকির হোসেনের স্ত্রী আনোয়ারা বেগম বলেন, ‘আমার স্বামী কোনোদিন হবিগঞ্জ যায়নি, আর ব্যবসা করা-তো দূরের কথা। আর আমরা হবিগঞ্জের কোনো প্রতিষ্ঠান থেকে ঋণও নেইনি। আমার স্বামী প্রবাসে থাকে এবং পরিবারের ভরণ-পোষণের জন্য প্রতি মাসে যে টাকা দেয়, তা দিয়ে আমরা মা-মেয়ে এখানে বসবাস করি। পুলিশকে বিষয়টি বলেছি।

প্রবাসী জাকির হোসেনের জামাতা কাওছার হোসেন বলেন, খবরটি জানার পর আমি থানায় গিয়েছি এবং পুলিশকে বিষয়টি বলেছি। কিন্তু, আমি থানায় যাওয়ার পর পুলিশ আমাকে সাত দিনের সময় দিয়ে সিলেট যাওয়ার পরামর্শ দিয়েছে।

নিরপরাধ প্রবাসী জাকির হোসেনের মেয়ে মৌসুমী আক্তার বলেন, ‘আমার বাবাকে আটক ও ঘরের মালামাল জব্দ করা হবে এমন সংবাদ পেয়ে আমি সংবাদকর্মীদের এক আইনজীবীকে সঙ্গে নিয়ে সিলেট আদালতে যাই এবং কাগজপত্র উঠানোর পর দেখি আমার নিরপরাধী বাবাকে পুলিশ শুধুমাত্র নামের মিল থাকার কারণে সাজাপ্রাপ্ত অন্য লোকের পরিবর্তে তাকে আটক করতে এসেছিল। আমার বাবাকে এবং আমাদের পরিবারকে এভাবে অহেতুক হয়রানি ও সামাজিকভাবে হেয় করার ঘটনার সুবিচার চাই’ বলেন তিনি।

এ বিষয়ে কাউনিয়া থানার এএসআই জিয়া বলেন, ‘আদালত থেকে একটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানার কারণে আমরা তাকে গ্রেপ্তার করতে গিয়েছিলাম। কিন্তু, পরে জানতে পারি তিনি প্রকৃত আসামি নন।

কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করীম বলেন, ‘অনুসন্ধান করে প্রকৃত আসামীকে গ্রেপ্তার করা হবে। তাছাড়া অনুসন্ধানে নামের মিল থাকায় ওই বাড়ীতে পুলিশ যেতেই পারে। এতে দোষের কিছু নেই।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp