বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কথিত ক্রাইম রিপোর্টাররা এখন কারাগারে

ক্রাইম করে যে শেষ পর্যন্ত পার পাওয়া যায় না তারই সর্বশেষ প্রমান কথিত ক্রাইম রিপোর্টারদের ক্রাইম করে জেলে চলে যাওয়া। এ বিষয়ক একটি সংবাদ গতকাল বরিশাল ক্রাইম নিউজসহ স্থানীয় প্রায় সব পত্রিকাতেই স্থান পেয়েছে। কোন কোন পত্রিকায়তো ওইসব ক্রাইমের হোতা কথিত ক্রাইম রিপোর্টারদের ছবিও প্রকাশ করেছে। দৈনিক আজকের বার্তায় সংবাদটি প্রকাশিত হয়েছে ‘বরিশালে ভুয়া সাংবাদিকসহ আটক ১০ : এক বছর করে কারাদন্ড’ শিরোনামে।

বলা হয়েছে, কীর্তনখোলা নদীতে মা ইলিশ রক্ষার নামে প্রতারনা করার সময় ভুয়া সাংবাদিক ও মানবাধিকার কর্মীসহ ১০ জনকে আটক করেছে কোস্টগার্ড।

ওই সময় একটি ট্রলার ও ১০ হাজার মিটার কারেন্ট জাল এবং ২০ কেজি মা ইলিশ জব্দ করা হয়েছে। আটককৃতদের নাম উল্লেখ করে সংবাদে বলা হয়েছে প্রতি বছরই এরা ক্রাইম রিপোর্টারের নাম ব্যবহার করে এবং ক্রাইম রিপোর্টাস লোগো ছাপানো টি শার্ট পড়ে মা ইলিশ নিধন করে আসছে।

এ অবস্থায় কথিত ওই ক্রাইম রিপোর্টার্সরা একাধিক ক্রাইমের সাথে যুক্ত বলে আমরা মনে করি।

প্রথমত: প্রকৃত সাংবাদিকরা মাছ ধরা পেশার সাথে যুক্ত নয় বলে তাদের মাছ শিকারের কলা কৌশলও জানার কথা নয়।

দ্বিতীয়ত: রিপোর্টারদের জেলে নৌকা বা কারেন্ট জালও থাকার কথা নয়। সেক্ষেত্রে মনে হচ্ছে এরা প্রকৃতপক্ষেই জেলে, সাংবাদিক বা কোন রিপোর্টার নয়।

তৃতীয়ত: এরা জেলে হয়েও ক্রাইম রিপোর্টারর্স লোগো সম্বলিত টি শাট প্রস্তুত করেছে ক্রাইম করার জন্যই।

চতুর্থত: তারা প্রশাসন এবং প্রকৃত সাংবাদিকদের অজান্তেই ক্রাইম করে আসছে। পঞ্চমত: তারা সরকারী নিষিদ্ধ সময়ে ইলিশ শিকারে নেমে পড়েছে।

এমনি এক প্রেক্ষাপট কোস্টগার্ড যে ওই ক্রাইমের সাথে যুক্ত কথিত ক্রাইম রিপোর্টারদের আটক করতে পেরেছে সেজন্য অবশ্যই তারা ধন্যবাদ পাবার যোগ্য। এমন ভুয়অদের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে যে ১ বছরের কারাদন্ড দেয়া হয়েছে তাও যথাযথ বলে মনে করি।

উল্লিখিত সংবাদে এটাও বলা হয়েছে, ওই ভুয়ারা অপকর্মের সময় প্রশাসনের লোকজনকে সাংবাদিক পরিচয়ে প্রতারিত করে আসছিল। এা নাকি ধরা খেলে বলত, দেখতে নেমেছে। তা যদি হয় তাহলে এতদিন সেই প্রশাসনের লোকজন কেন প্রশ্ন করেনি, দেখতেই নামলে তারা মাছ ধরার নৌকা পেল কোথায়, সেই নৌকায় কারেন্ট জাল ওই ইলিশ কেন? আসলে প্রশঅসন বলি আর সাধারন মানুষই বলি এদের অধিকাংশই সাংবাদিক নামে ভরকে যান।

মুলত: কথিত ওই ক্রাইম রিপোর্টার্স নামের জেলেরা সে সুযোগটিই কাজে লাগিয়ে মাছ ধরা সহ বিভিন্ন ধরনের ক্রাইম করে যাচ্ছিল। সংবাদে যে সকল পত্র পত্রিকার নাম ব্যবহার করা হয়েছে সেগুলোর নাম ঠিকানা মনে করি বরিশালের নবীন বা প্রবীন প্রকৃত কোন সাংবাদিকেরই জানা আছে বলে মনে করি না। এরা নাকি আইডি কার্ডও ব্যবহার করে যারা সাংবাদিকতা পেশার সাথে জড়িত তাদের কারোরই আইডি কার্ড ব্যবহার করতে হয় বলে মনে করিনা। ওসব তাদেরই কাজ যারা সাংবাদিকতার নাম ব্যবহার করে ক্রাইম করে বেড়ায়। আমরা চাই এমনিভাবেই ভুয়াদের চিহিনত করে আইনের কাঠগোড়ায় দরকার যে, যে কোন পেশাদারদের মধ্যেই অধিকাংশ ভালোর সাথে কম কতিপয় মন্দ থাকেই। আর ওই মন্দরাই গোটা পেশার দুর্নাম করে থাকে।

যে পুলিশ প্রশাসন মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করে চলেছে, সেই পুলিশের মধ্যেও মাদকসেবী মাদক ব্যবসায়ী রয়েছে যারা আবার পুলিশের হাতেই পড়ছে। তাই বলে গোটা পুলিশ প্রশাসন কেই দায়ি করার কোন সুযোগ নেই।

এমননি ভাবে সব পেশার মধ্যেই অধিকাংশ নিবেদিত কর্মীর সাথে অপরাধী কর্মীর সংমিশ্রন আছে। এমনকি এটা শিক্ষকতার মহান পেশার মধ্যেও রয়েছে। তেমনিভাবে যে সাংবাদিক সমাজ সাদাকে সাদা আর কালোকে কালো লেখার প্রত্যয়দ্বীপ্ত কর্মকান্ডে নিয়োজিত সেই সাংবাদিকদের মধ্যেও ভুয়ারা ঢুকে পড়েছে যা বিভিন্ন সময় পত্রপত্রিকায় প্রকাশিত হচ্ছে।

তবে অপরাধীরা যে সব সময়ই অপরাধ করে পার পেয়ে যেতে পারেনা তারই সর্বশেষ প্রশান তুলে আনল কোস্টগার্ড। আমরা তাদের এ দৃঢ়তার প্রশংসা করছি এবং এভাবেই সামনের দিনগুলোতে অপরাধীদের প্রতিরোধ করে যাওয়ারা আহবান জানাচ্ছি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp