বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কর্মসূচী ছাড়াই শেষ হল গ্লুকোমা সপ্তাহ : বরিশালে বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা

এম. বাপ্পি :: কোন কর্মসূচী পালন ছাড়াই বরিশালে সমাপ্তি ঘটল বিশ্ব গ্লুকোমা সপ্তাহের। নীরব অন্ধত্বের অন্যতম কারণ এই গ্লুকোমা নিয়ে সচেতনতার ল্েয বাংলাদেশসহ সারা বিশ্বে গুরুত্বের সঙ্গে সপ্তাহটি পালিত হচ্ছে। তবে বিভাগীয় শহর বরিশালে দিবসটি পালনে কোন কার্যক্রম পরিলক্ষিত হয়নি। বলতে গেলে নীরবেই পেরিয়ে গেল সপ্তাহটি।

এদিকে বরিশালে গ্লুকোমায় আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। সাধারণত চল্লিশোর্ধ্ব ব্যক্তিরা এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন। মূলত সচেতনতার অভাবকেই গ্লুকোমায় আক্রান্তের প্রধান কারণ হিসেবে অভিহিত করেছেন চিকিৎসকরা। পাশাপাশি ব্যয়বহুল চিকিৎসার কারণেও অন্ধত্বের দ্বিতীয় বৃহত্তম কারণ গ্লুকোমায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, রক্তের চাপের মতো চোখেরও একটি নির্দিষ্ট চাপ থাকে।

চোখের স্বাভাবিক চাপ ১০ণ্ড২০ মিমি মারকারি। কোনো কারণে এই চাপ বৃদ্ধি পেলে চোখের অপটিক নার্ভের মারাত্মক তি হয় এবং ধীরে ধীরে নার্ভটি শুকিয়ে যায়। ফলে দৃষ্টির পরিসীমা কমতে থাকে। একপর্যায়ে আক্রান্ত ব্যক্তি দৃষ্টিহীন হয়ে যেতে পারেন। এ অবস্থাকেই গ্লুকোমা হিসেবে অভিহিত করেছেন চিকিৎসকরা।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল নগরীতে হাতেগোনা কয়েকজন চক্ষু বিশেষজ্ঞ রয়েছেন। এদের মধ্যে অনেকেরই এই রোগটি শনাক্তকরণে যথাযথ সরঞ্জামাদির অভাব রয়েছে। এছাড়া এই চিকিৎসাটি যথেষ্ট ব্যয়বহুলও। যদিও বরিশাল শেবাচিম হাসপাতালে স্বল্প খরচে গ্লুকোমা পরীক্ষার সুযোগ রয়েছে।

হাসপাতালের চক্ষু বিভাগের সংশ্লিষ্ট চিকিৎসকের সহকারী মাইনুল হাসান শাওন জানান, এখানে নামমাত্র খরচে গ্লুকোমা শনাক্তকরণের ব্যবস্থা আছে। বাইরে থেকে এই পরীক্ষা করাতে সর্বোচ্চ ১৬ হাজার টাকা ব্যয় হতে পারে। সেক্ষেত্রে শেবাচিমে মাত্র ২শ টাকা খরচ করে রোগী তার গ্লুকোমা পরীক্ষা করাতে পারেন। তবে বিষয়টি সম্পর্কে জানা না থাকায় অনেক রোগীই এই সহজলভ্য চিকিৎসা সেবা থেকে বঞ্চিত থাকছেন।

এ প্রসঙ্গে শেবাচিম হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান ডা. বিডি পাল বলেন, বরিশালে গ্লুকোমা আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। সচেতনতার অভাবেই মানুষ এ রোগে বেশি আক্রান্ত হচ্ছে। রোগটির তেমন কোনো উপসর্গ থাকে না। একবার দৃষ্টিসীমা কিছুটা নষ্ট হলে সেটুকু আর ফিরেও পাওয়া যায় না। এটি নীরবে চোখকে অন্ধত্বের দিকে নিয়ে যায় বলে গ্লুকোমাকে নীরব ঘাতক বা ‘সাইলেন্ট কিলার’ বলা হয়। তিনি বলেন, গ্লুকোমা রোগে চোখের ভেতর চাপ বেড়ে গিয়ে চোখের অপটিক স্নায়ু তিগ্রস্ত হয়, ফলে দৃষ্টির পরিসীমা ধীরে ধীরে কমতে থাকে। চিকিৎসা না পেলে রোগী অন্ধ হয়ে যেতে পারেন।

তবে সঠিক সময় সঠিক চিকিৎসার মাধ্যমে এই রোগ থেকে সহজেই পরিত্রাণ পাওয়া যায় বলে জানান এই চিকিৎসক।

অপর এক প্রশ্নের জবাবে গ্লুকোমা সপ্তাহ পালনে বরিশালে কোন কর্মসূচী না থাকার বিষয়টি স্বীকার করেছেন ডা. বিডি পাল।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp