বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কালবৈশাখী আতঙ্কে দক্ষিণাঞ্চলের তরমুজ চাষিরা

মিশু সিকদার, স্টাফ রিপোর্টার ::: দেশের দক্ষিণাঞ্চলে গেল কয়েক বছর ধরেই তরমুজ চাষে বেশ আগ্রহী হয়েছেন চাষিরা। পলি মাটি ও মিষ্টি পানি থাকায় ফলন ভালো হয়ে এই অঞ্চলে সফলতাও পাচ্ছেন তারা। প্রতি বছরের মতোই এ বছরও সম্ভাব্য লাভ জনক এই ফল চাষে পাল্লা দিয়ে বেড়েছ কৃষকের সংখ্যাও।

ভোলা ও পটুয়াখালী জেলা, রাঙ্গাবালী, গলাচিপা, দশমিনা ও বাউফল উপজেলায়, উপযোগী ও অনাবাদি, কয়েক’শ হেক্টর জমিতে গড়ে উঠেছে তরমুজের আবাদ।

তবে পহেলা চৈত্র থেকেই, দক্ষিণা বাতাসে আবহাওয়ার পরিবর্তন ও কালবৈশাখী ঝড়ের আশঙ্কায় আতঙ্কে চাষিরা,বাউফল উপজেলার কালাইয়া, শৌলা, বগা ও চন্দ্রদ্বীপ ইউনিয়নের তরমুজ চাষিরাসহ দুশ্চিন্তায় সময় কাটাচ্ছেন বিভিন্ন অঞ্চল থেকে আসা মানুষগুলো।

এদিকে গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন জায়গায়, শিলা ও হালকা মাঝারি বৃষ্টি হলেও বাউফলে হালকা বৃষ্টি হয়েছে। এতে বড় ধরণের কোন ক্ষতি হয়নি বলে জানিয়েছেন বাউফলে কৃষকরা।

এবিষয়ে চরফ্যাশনে নুরাবাদ থেকে আসা কৃষক নুর হোসেন ও জলিল মাঝী বলেন, আমাদের কিছু গাছে ফল ১০-১২ কেজি, কিছু গাছে মাত্র ফল আসতে শুরু করেছে এখন যদি কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টি হয়ে, জমিতে পানি জমাট বাঁধে তাহলে তরমুজ নষ্ট হবে এবং গাছ গুলো মরে যাবে।

এদিকে বিভাগীয় আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বরিশাল বিভাগের বিভিন্ন জেলায় +24…+26 °C তাপমাত্রা বিরাজ করছে।এতে ৪ থেকে ৫ মিলিমিটার বেগে হতে পারে শিলা বৃষ্টি।

এ ব্যপারে উপজেলা, কৃষি কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, বড় ধরনের কোন দুর্যোগ হলে তো আমাদের কিছু করার থাকবে না। আর ছোটখাটো ঝড় বৃষ্টি হলে পানি নিষ্কাশনের ব্যবস্থা রেখে ক্ষেত তৈরি করা হয়েছে। প্রতিটি ক্ষেতের মাঝে পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা রাখা হয়েছে। তবে শীলা বৃষ্টি হলে ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp