বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কুয়াকাটায় পিকনিক স্পটের জমিতে চলছে দখলদারদের আবাসিক হোটেল ব্যবসা

কুয়াকাটা প্রতিনিধি :: জমি জেলা প্রশাসনের, বিক্রি করছেন অবৈধ দখলদার। গড়ে তুলেছেন আবাসিক হোটেল-বাড়িঘর। সরকারী এসব জমি মোটা অংকের বিনিময়ে কথিত মালিকানা বদলের নামে এক শ্রেণির দখলদার হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। এভাবে একই জমিতে একাধিকবার অর্থের লেন-দেন হলেও এসবের দখল বাণিজ্য বন্ধের কোন আলামত নেই।

এমন দৃশ্য কুয়াকাটা সমুদ্র সৈকতে সরকারী পিকনিক স্পটের এখন অনেক পুরানো ঘটনা। সামান্য কিছু জমি সরকারের হাতে থাকলেও তার কোল ঘেঁষেই রয়েছে বেদখলে, তৈরি করা হচ্ছে আবাসিক হোটেল-ঘরবাড়ি। জেলা প্রশাসনের পক্ষে এসব সরকারী জমি বিভিন্ন সময় ছেড়ে দিতে বলা হলেও দখলদারদের কোন শীত-গরম নেই! দিব্যি চালিয়ে নিচ্ছেন তাদের আয়েশি বাণিজ্য। উল্টো অন্তত ৫০ একর সরকারি জমির অধিকাংশ প্রতিনিয়ত বেহাত হচ্ছে। দিন যতই যাচ্ছে এসব জমি উদ্ধার প্রক্রিয়াও কঠিন হয়ে পড়ছে বলে অনেকের ধারাণা।

মহিপুর ভ‚মি অফিসের তহশীলদার আঃ আজিজের দেওয়া তথ্য অনুযায়ী, বনজঙ্গলে ঘেরা এবং পিকনিক স্পটে সরকারের দখলে বিভিন্ন দাগে ৩০ একর জমি রয়েছে। এর মধ্যে প্রায় ১০ একর জমি ইতোমধ্যে বেদখলে চলে গেছে। অবশিষ্ট ১০ একরও দখলদারদের কব্জায় নেওয়ার পাঁয়তারা চলছে। সমুদ্র সৈকতের জিরো পয়েন্টের পূর্বপাশে অবস্থিত পিকনিক স্পটকে ঘিরে সৌন্দর্য বর্ধন, পার্কিং জোন ও মিনি পার্ক নির্মাণে জেলা প্রশাসন যে পরিকল্পনা নিয়েছে, তা এখন দখল দূষণের কারণে বাস্তবায়ন পিছিয়ে যাচ্ছে। পিকনিক স্পটের সাবেক কেয়ার টেকার (অবৈতনিক) দখলদার আঃ কুদ্দুসকে দখল ছেড়ে দেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুনিবুর রহমান ইতোমধ্যে মৌখিক নির্দেশ দিয়েছেন।

জানা যায়, দখলদারদের কোন কাগজপত্র না থাকলেও দীর্ঘদিন ধরেই তারা বহাল তবিয়তে রয়েছেন। দখলদারদের দাবী, এসব জমি নিয়ে সরকারের সাথে একটি পক্ষের মামলা রয়েছে। মামলা চলমান থাকায় ভোগদখল থেকে উচ্ছেদে সরকার কোন কার্যকরী পদক্ষেপ নিতে পারবেন না বলেও তাদের মন্তব্য ছিল লক্ষ্যণীয়। সরকারের বেদখলে থাকা এসব জমির দখল বুঝে নিতে স্থানীয় ভূমি প্রশাসনের গোপন আঁতাত থাকায় উদ্ধারে প্রতিবন্ধকতা রয়েছে বলেও অনেকের ধারণা।

সূত্র জানায়, বিএস জরিপ অনুযায়ী এসব জমির মালিক জেলা প্রশাসক। কিন্তু নানা অজুহাত ও সুযোগ সন্ধানীরা সরকারের বিশাল এ সম্পত্তি দখলে রেখে বছরের পর বছর অবৈধ ব্যবসা বাণিজ্য চালিয়ে যাচ্ছেন। একই সাথে বাংলা দলিল সম্পাদনের নামে বিক্রি ও জমির রূপ পরিবর্তনেও কোন বাধার মুখে পড়ছেন না তারা। এভাবে স্থানীয় ভ‚মি প্রশাসনের উদাসীনতা ও কার্যকরী ভ‚মিকা না থাকায় পর্যটন কেন্দ্রের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত কুয়াকাটার পর্যটন ব্যবসায়ীরা। জানা যায়, কুয়াকাটা সমুদ্র সৈকতের জিরো পয়েন্ট সৈকত লাগোয়া সরকারী পিকনিক স্পটের পূর্বপাশে জমি দখল করে আঃ কুদ্দুস নামে জনৈক ব্যক্তি গড়ে তুলেছেন ‘ভাই ভাই’ নামের একটি আবাসিক হোটেল।

স্থানীয় জামাল হোসেনের কাছে একটি প্লট চল্লিশ হাজার টাকায় বিক্রি করার কথাও স্বীকার করেছেন দখলদার কুদ্দুস। তার দাবী, এসব জমির মালিক কাগজপত্রে তিনি না হলেও দীর্ঘদিন ধরে তো তার দখলেই রয়েছে! কুদ্দুস জানান, জমি নিয়ে সরকারের সাথে একটি পক্ষের মামলা চলছে। মামলা ফয়সালা না হওয়া পর্যন্ত তিনিই মালিক। এদিকে, কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান তাকে ডেকে নিয়ে সরকারি জমি ছেড়ে দেওয়ার জন্য অন্যায় ভাবে চাপ সৃষ্টি করছেন বলেও তার দাবি।
একইভাবে স্থানীয় তৈয়ব আলী বাড়ির পাশে ‘ব্যাবিলন’ নামে একটি আবাসিক হোটেলের সাইনবোর্ডে পিকনিক পার্টিদের কাছে রুম ভাড়া দিচ্ছেন। কুয়াকাটা শ্রমিক লীগ সভাপতির ভাই আবুল হোসেন কাজী তার বসবাসের পাশাপাশি গড়ে তুলেছেন ‘সমুদ্র নীড়’ নামে একটি আবাসিক হোটেল।

এভাবে অনেকেই বাড়িঘর ও আবাসিক হোটেল গড়ে তুলেছেন সরকারী জমিতে। অভিযোগ রয়েছে, আবার এদের মধ্য থেকেই কেউ কেউ সরকারী জমি দখল করার কিছুদিন পর মোটা অংকের টাকা পেয়ে সুযোগ বুঝে বিক্রি করে দিচ্ছেন। অবশ্য এমন অভিযোগের সাথে একমত পোষণ করেছেন মহিপুর ভ‚মি অফিসের তহসিলদার আঃ আজিজ। তিনি জানান, আঃ কুদ্দুস, ইউনুস, আল আমিন, নিজামসহ একাধিক ব্যক্তি সরকারী জমি নিজেরা অবৈধভাবে ভোগদখলের পাশাপাশি প্লট আকারে ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকায় জামাল হোসেন, জসিম, সেলিম, বাদল, সান্টু ও ফারুকের কাছে ইতোপূর্বে বিক্রিও করেছেন। তারা গড়ে তুলেছেন আবাসিক হোটেল।

তহশীলদার আঃ আজিজ জানান, এসব আবাসিক হোটেল সরকারী অনুমোদন ছাড়া সরকারের জমিতে বেআইনীভাবে নির্মাণ করা হয়েছে। টিনের তৈরি নিম্নমানের এসব হোটেল নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে চলছে। কখনও এসব জমি ব্যক্তিমালিকানায় ছিল না। অবৈধ দখল উচ্ছেদে আমরা হাত দিলেই দখলদাররা রাজনৈতিক আশ্রয় নেয় বলে বারবার উচ্ছেদ প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুনিবুর রহমান এ বিষয়ে বলেন, পিকনিক স্পটের সরকারি জমির অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসনকে অবহিত করা হয়েছে। এরই মধ্যে দখলদার আঃ কুদ্দুসকে তার হোটেল ও ঘরবাড়ি সরিয়ে নিতে বলা হয়েছে। এছাড়া অবৈধ দখলদারদের তালিকা তৈরি করে পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp