বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কোলকাতায় পুরস্কার পাচ্ছেন বরিশালের সাংবাদিক স্বপন

শামীম আহমেদ॥ ভারতের পশ্চিমবঙ্গের ‘কবি ভূমেন্দ্র গুহ পুরস্কার’ পাচ্ছেন বরিশালের লেখক ও সাংবাদিক আনিসুর রহমান স্বপন। কোলকাতার ‘সাংস্কৃতিক খবর’-এর পক্ষ থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেড (বিপিএল) থেকে প্রকাশিত ‘পারস্যে রবীন্দ্রনাথ’ বইয়ের জন্য তিনি এই পুরস্কার পাচ্ছেন।

ভারত সরকারের পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় অনুষ্ঠেয় ৩২তম বাংলা কবিতা উৎসবে আজ ২ ডিসেম্বর তার হাতে এই পুরস্কার তুলে দেয়া হবে। সাংস্কৃতিক খবরের পক্ষ থেকে সল্টলেকের ওই অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেয়ে ইতোমধ্যেই কোলকাতা পৌঁছেছেন ইংরেজি পত্রিকা দ্যা নিউ এজের সিনিয়র রিপোর্টার আনিসুর রহমান স্বপন।

আমন্ত্রণ পত্রে লেখা হয়েছে, ‘উৎসব মঞ্চে আপনার পারস্যে রবীন্দ্রনাথ গ্রন্থটির জন্য কবি ভূমেন্দ্র গুহ পুরস্কার অর্পণ করে আপনার সাহিত্যকেন্দ্রিক কাজকর্মকে শ্রদ্ধা জানাতে চাই।’ কবি রবীন্দ্রনাথ ঠাকুরের পারস্য ভ্রমণ নিয়ে স্বপনের লেখা বইটি প্রকাশিত হয়েছে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে।
বইয়ের ভূমিকায় লেখা হয়, ‘সত্তর বছর বয়সে, অশক্ত শরীরে ১৯৩২’র এপ্রিলে পারস্য ভ্রমণ করেন রবীন্দ্রনাথ। মধ্যযুগে বাংলার সম্রাটের আহবানে শিরাজের কবি হাফিজ অপারগ হলেও পারস্য নৃপতির নিমন্ত্রণ অগ্রাহ্য করেননি বাঙালির প্রতিদিনের সূর্য।

লেখক আনিসুর রহমান স্বপন ॥ ১৯৫৭ সালের ৩০ জানুয়ারি ঢাকায় জন্ম নেওয়া আনিসুর রহমান স্বপনের লেখাপড়া বরিশাল ব্রজমোহন কলেজের বাংলা বিভাগে। এখান থেকেই তিনি অনার্স ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণা অসমাপ্ত রেখে ১৯৮৬-৯৬ পর্যন্ত এক দশক স্বপরিবারে তিনি তেহরানে ছিলেন। সেই সময় আনিসুর রহমান স্বপন কাজ করতেন ‘রেডিও তেহরানে’র বাংলা বিভাগে। তার স্ত্রী বিশিষ্ট লেখক ও ফোকলোর গবেষক বেগম ফয়জুন নাহার শেলী বরিশাল ইসলামিয়া কলেজে বাংলার অধ্যাপক ছিলেন। বাংলাদেশ, ভারত ও ইরানের পত্র-পত্রিকায় বিভিন্ন ভাষায় ও বিষয়ে প্রকাশিত আনিসুর রহমান স্বপনের মৌলিক ও অনুবাদ লেখার সংখ্যা প্রায় অর্ধশতাধিক। ‘একটি মোরগের কাহিনী’, ‘পারলৌকিক জীবন’, ‘ফার্সী ভাষার ব্যকরণ’, ‘তাহেরে সফরজাদেহ: স্বনির্বাচিত কবিতা’ এবং ‘বাংলাদেশে ফার্সী ভাসা ও সাহিত্য’ রয়েছে স্বপনের অন্যান্য বইয়ের মধ্যে। বর্তমানে তিনি ইংরেজি দৈনিক নিউ এজ’র বরিশাল প্রতিনিধি হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়াও বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি হিসেবে একাধিকবার দায়িত্ব পালন করেছেন পেশাদার সাংবাদিক আনিসুর রহমান স্বপন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp