বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

খোঁজ মিলছে না মঠবাড়িয়ার সামছু রাজাকারের

পিরোজপুর থেকে মো.শাহজাহানঃ ছোট্র একটি গ্রাম ঝাটিবুনিয়া। ১৯৭১ সালে মুক্তিযোদ্ধা ও রাজাকারের মধ্যে ভয়াবহ একটি যুদ্ধ সংগঠিত হয়েছিল এ গ্রামে। একই দিনে পড়েছিল ১১টি রাজাকারের লাশ।মেশিনগানের আওয়াজে আতঙ্কিত হয়ে দিগ্বিদিক ছুটাছুটি করছিল এলাকার নিরীহ মানুষ। এ যুদ্ধে পিরোজপুরের মঠবাড়িয়ার ঝাটিবুনিয়া গ্রামের মৃত. মমিন উদ্দিন হাওলাদারের পুত্র মো. সামছু হাওলাদার ওরফে সামছু রাজাকারের অবস্হান ছিল সক্রিয়।

যুদ্ধকালীন সাপলেজা ইউনিয়নের শান্তি কমিটির সভাপতি কবি আঃ বারেক ওরফে বারেক কবির ঘনিষ্ঠ সহচর ছিল এই সামছু। হিন্দুদের বাড়িঘর লুটপাট ও অগ্নিসংযোগসহ স্বাধীনতা বিরোধী কর্মকান্ডে তার অংশগ্রহন করার কথা জানায় স্হানীয়রা। ময়েজউদ্দিন চৌকিদারের ঘরের পাশেই ঘর ছিল তার।ময়েজউদ্দিন চৌকিদারের ছেলে সফিজউদ্দিনও ছিলেন চৌকিদার। চৌকিদার হিসেবে ও সমাজ সেবক হিসেবে এলাকায় সুনাম অর্জন করতে সক্ষম হয়েছিলেন তিনি। হারুন অর রশীদ ও আল মামুন নামে দুই পুত্র রেখে কয়েক বছর পূর্বে মারা যান সফিজউদ্দিন চৌকিদার। সামছুকে রাজাকার হিসেবেই জানেন তারা।
জানা যায়, দেশ স্বাধীন হওয়ার পর সামছু রাজাকার মঠবাড়িয়া হাসপাতালের সামনে একটি খাবার হোটেল চালাত। ২০০০ সালের দিকে মঠবাড়িয়া ত্যাগ করে ঢাকায় চলে যায়। এরপর তাকে আর মঠবাড়িয়ায় দেখে নি কেউ। দেশ স্বাধীনের পর পলাতক অবস্হায় বিবাহ করেন তিনি। তার শ্বশুর বাড়ি পাথরঘাটা উপজেলার কালিপুর মাঝি বাড়ি।
  মুক্তিযুদ্ধ চলাকালীন সামছু রাজাকারের চাচাত ভাই কুখ্যাত রাজাকার তাহেরের নেতৃত্বে ঝাটিবুনিয়ার হাতেম আলী ও তার দুই ছেলেকে হত্যা করা হয়। হাতেম আলীর পুত্র সেরাজুল ইসলাম  (শিরু মিয়া) এলাকার মানুষের কাছে খুবই পরিচিত। দীর্ঘদিন ধরে শহিদ পরিবারের তালিকাভূক্ত হওয়ার প্রানপন চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন বারবার। তিনিও সামছুকে রাজাকার হিসেবেই জানেন।
যুদ্ধকালীন আসাদ নগরের ইয়ং অফিসার মুক্তিযোদ্ধা মুজিবুল হক মজনু জানান,”ঝাটিবুনিয়ায় রাজাকারের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহনের ইচ্ছা আমারও ছিল। কিন্তু তার আগের দিন মেজর জিয়া উদ্দিনের নির্দেশে  সুন্দরবন চলে যাওয়ায় অংশগ্রহন করা সম্ভব হয় নি। তবে ঝাটিবুনার যুদ্ধটি ছিল খুবই ভয়াবহ।”
শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp