বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

খোকন সেরনিয়াবাতের মাঝে হিরনকেই খুঁজে পাচ্ছে নগরবাসী!

শহীদুল্লাহ সুমন ::: চলছে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা। মৃত্যুর ৯ বছর পরও সাবেক মেয়র শওকত হোসেন হিরনকে ভূলতে পারেনি বরিশালের মানুষ। আর তাই এই সিটি নির্বাচনে সাধারণ মানুষ থেকে প্রার্থী পর্যন্ত সবার মুখে মুখে হিরণের নাম। অনেক প্রার্থী তো তার নির্বাচনী প্রচারণায় হিরনের গুনগান করছেন, নিজের সঙ্গে তার সম্পর্কের কথাও তুলে ধরছেন। সবমিলিয়ে মনে হচ্ছে হিরনের মৃত্যুর পরে দুই পরিষদে যেন কোনো মেয়র সিটি করপোরেশনের দায়িত্বভার গ্রহণই করেননি, এমনকি তারা এ শহরের উন্নয়নেও কোনো ভূমিকা রাখেননি। আর এ বিষয়টিকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনিত নৌকা মার্কার মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের জন্য বেশ ইতিবাচক হিসেবেও দেখছেন বিশেষজ্ঞরা।

মেয়র প্রার্থীদের মধ্যে প্রচার-প্রচারণা ও জনসমর্থনের দিক দিয়ে এগিয়ে আছেন বাংলাদেশ আওয়ামী লীগের মনোনিত নৌকা মার্কার মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত। সাধারণ ভোটাররা বলছেন সুষ্ঠু ভোট হলে খোকন সেরনিয়াবাতই হবেন আগামীর নগর পিতা। কারণ খোকন সেরনিয়াবাতের আচার ব্যবহারসহ সকল কার্যক্রমের মধ্যে হিরনের প্রতিচ্ছবি দেখছেন তারা।

নগরবাসীর এমন প্রতিক্রিয়ায় আবারও প্রমাণ হলো জীবিত হিরনের চেয়ে মৃত হিরন যে কতটা শক্তিশালী। অবশ্য মৃত হিরনের প্রতি নগরবাসীর অঘাত ভালবাসার বিষয়টি বুঝতে পেরে নৌকা মার্কার প্রার্থীর প্রচার-প্রচারণায় বারবারই উচ্চারিত হচ্ছে মৃত হিরনের নাম।

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষনা হওয়ার পর পরই সাধারণ ভোটারদের মুখে শুধুই শওকত হোসেন হিরন নাম। হিরনের মতো একজনকে এবার মেয়র হিসাবে চাইছেন নগরবাসী। যিনি হিরনের অভাব পূরণ করতে পারবেন। অবশ্য নৌকা মার্কার প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতও হিরনের অসমাপ্ত কাজ শেষ করার প্রতিশ্রুতি দিচ্ছেন নগরবাসীর কাছে।

আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত হিরনের মতই ভাল মনের মানুষ আবার প্রধানমন্ত্রীর আত্মীয় হওয়ায় নগরীর উন্নয়নের স্বার্থে ভোটের মাধ্যমে তাকেই নগরপিতার আসনে বসাতে চান নগরীর সাধারণ ভোটাররা। ভোটারদের দাবি খোকন সেরনিয়াবাত মেয়র নির্বাচিত হলে হিরনের অভাব পূরন হবে পাশাপাশ হিরনের অসমাপ্ত কাজ সমাপ্ত হবে। আর হিরনের অসামপ্ত কাজ সমাপ্ত করতে পারলে বরিশাল সিটি হবে দেশের সবচেয়ে সুন্দর একটি আধুনিক শহর।

বর্তমান মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ নির্বাচিত হওয়ার পর আওয়ামী রাজনীতিতে কোণঠাসা হয়ে ছিলেন হিরন অনুসারীরা। চলতি নির্বাচনে খোকন সেরনিয়াবাত দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকেই তার সঙ্গে শক্ত পোক্ত ভাবে নির্বাচনি মাঠে নামেন তারা। প্রচারে হিরনের অসমাপ্ত কাজ এগিয়ে নেওয়ার কথাও বলছেন তারা। হিরনের মৃত্যর পর বরিশালে আর কোনো উন্নয়ন না হওয়ার কথা বিভিন্ন বক্তব্যে বলছেন খোকন সেরনিয়াবাত নিজেও।

উল্লেখ্য, নিরপেক্ষ নির্বাচনে বরিশালকে প্রথম বারের মতো জয়ের মুখ দেখিয়েছিলেন প্রয়াত মেয়র শওকত হোসেন হিরন। ২০০৮-এর ওই নির্বাচনে মাত্র ৫১৮ ভোটের ব্যবধানে জিতে মেয়র হলেও পরবর্তী সাড়ে ৪ বছরে তিনি বরিশালকে নিয়ে যান অনন্য উচ্চতায়।

স্বাধীনতার দীর্ঘ বছর পর উন্নয়ন প্রশ্নে পৌরসভার রূপ থেকে বেড়িয়ে হিরনের কল্যানে নগরের মর্যাদা পায় বরিশাল। সড়ক বিভাজন, ফুটপাত, দৃষ্টিনন্দন সড়কবাতি আর ডজনের বেশি পার্ক নির্মাণ করে নগরের চেহারাই ঘুরিয়ে দেন তিনি। এসব উন্নয়ন কর্মকাণ্ডের কারণে সারা দেশে ছড়িয়ে পড়ে আধুনিক বরিশাল তথা হিরনের নাম।

কেবল উন্নয়নই নয়, মানবিক সহায়তা, সব দলের সঙ্গে শান্তিপূর্ণ রাজনৈতিক সহাবস্থান আর সাধারণ মানুষের মধ্যে মুহূর্তেই মিশে যাওয়ার অনন্য যোগ্যতায় হিরন হয়ে ওঠেন রাজনীতির এক নতুন ধারার প্রতীক। যে কোনো মানুষের মন জয় করার অসাধারণ ক্ষমতা থাকা এই মানুষটি ২০১৩-এর নির্বাচনে হেরে যান বিএনপির মেয়রপ্রার্থী আহসান হাবিব কামালের কাছে। নিজ দলেরই একটি অংশের বিরধিতার কারণে তখন হিরন হেরে যান বলে ধারণা নির্বাচন বিশ্লেষকদের।

সিটি নির্বাচনে হেরে যাওয়ার পর দলীয় মনোনয়নে সংসদ-সদস্য নির্বাচিত হলেও বেশি দিন সেই দায়িত্ব পালন করতে পারেননি হিরন। ২০১৪ সালের ৯ এপ্রিল এক দুর্ঘটনায় অকালমৃত্যু হয় জনপ্রিয় এই রাজনৈতিক নেতার। রাজনৈতিক দ্বন্দ্বে নির্বাচনে হারলেও বরিশালের মানুষের কাছে ঠিক কতটা প্রিয় ছিলেন হিরন, এর প্রমাণ মেলে বঙ্গবন্ধু উদ্যানে অনুষ্ঠিত জানাজায়। বিশাল ওই উদ্যানে হিরন ছাড়া আর কারও জানাজা হয়নি আজ পর্যন্ত। লক্ষাধিক মানুষ অংশ নেয় ওই জানাজায়। পরিস্থিতি এমন ছিল যে জনতার ঢল সামলাতে নির্ধারিত সময়ের আগেই জানাজা শেষ করতে বাধ্য হন উপস্থিত নেতারা। সেই থেকেই জীবিত হিরনের চেয়ে অনেক বেশি শক্তিশালী হয়ে আছেন মৃত হিরন। এর পর থেকেই উন্নয়ন তথা রাজনীতি প্রশ্নে হিরনের সঙ্গে অন্যদের তুলনা করতে অভ্যস্ত হয়ে ওঠেন বরিশালের মানুষ।

খোকন সেরনিয়াবাতের নির্বাচন পরিচালনা কমিটির দপ্তরের দায়িত্বে থাকা অ্যাডভোকেট লস্কর নূরুল হক বলেন, ‘উন্নয়ন ও রাজনীতি প্রশ্নে মেয়র হিরন একজন কালোত্তীর্ণ নেতা। বরিশালের মানুষের মনে চিরঞ্জীব হয়ে আছেন তিনি। আমাদের প্রার্থীও চাইছেন এখানে তার অভাব পূরণ করতে। হিরনের অভাব পূরণই কেবল নয়, আমি তো মনে করি, মাননীয় প্রধানমন্ত্রীর ভাই হিসাবে তিনি হিরনের চেয়েও বেশি বরাদ্দ এনে বরিশালকে আরও আধুনিক নগরী হিসাবে সাজাতে পারবেন।’

সম্পাদনা খন্দকার রাকিব

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp