বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

গলাচিপায় হঠাৎ বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা

নিয়ামুর রশিদ শিহাব গলাচিপা(পটুয়াখালী) সংবাদদাতা :: পটুয়াখালীর গলাচিপায় হঠাৎ করে বেড়ে গেছে ডায়রিয়াজনিত রোগীর সংখ্যা। বৈরী ও মিশ্র আবহাওয়ার কারনে ডাইরিয়ার প্রকোপ ব্যাপক হারে বেড়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ৫০শয্যা বিশিষ্ট গলাচিপা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই তিল পরিমান জায়গা। মেঝে থেকে শুরু করে বারান্দাও রোগী দেখা গেছে। বেশিরভাগই বিভিন্ন বয়সী ডায়রিয়ায় আক্রান্ত রোগী। বিশেষ করে শিশু ও বৃদ্ধের সংখ্যাই বেশী। এতে করে কর্তব্যরত ডাক্তার ও নার্সরা রোগীদের চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন। গত এক সপ্তাহে ৫০-৬০জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি ডায়রিয়া আক্রান্ত লিমা (৫) এর মা রাবেয়া আক্তার জানান, হঠাৎ করে আমার মেয়ের পাতলা পায়খানা ও বমি হওয়ায় তাৎক্ষনিক ভাবে গলাচিপা হাসপাতালে নিয়ে আসলে ডাক্তার ভর্তি করে।এখানে কোনো বেড খালি না থাকায় ফ্লোরে বিছানা পেতে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

এ ব্যাপারে গলাচিপা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. মনিরুল ইসলাম বলেন, হঠাৎ ভ্যাপসা গরমের কারনে ডাইরিয়ার প্রকোপ একটু বেশী। এ ছাড়া গ্রীষ্মকালীন ফল তরমুজ খাওয়ার কারণেও ডাইরিয়া হয়ে থাকে। উপজেলা স্বাস্থ্য কেন্দ্রটি ৫০শয্যা বিশিষ্ট হওয়ায় অতিরিক্ত রোগীকে ফ্লোরেই জায়গা দেয়া হচ্ছে। হাসপাতালের ডাক্তার ৬ জনের মধ্যে দায়িত্ব পালন করছে মাত্র ২ জন ও নার্সের সংখা হল ২৮ জন। তাই রোগীর সংখ্যা কয়েক গুন হওয়ায় চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

এছাড়া সকলকে বাথরুম থেকে ফিরে ও কিছু খাবার পূর্বে হাত ভাল করে সাবান ধুয়ে পরিস্কার করা ও ঘরে সবসময় খাবার স্যালাইন রাখার পরামর্শ দেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp