বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঘরের শত্রু বিভীষণ আতঙ্কে বরিশাল আওয়ামী লীগ, নজরে জেলা মহানগরের বিতর্কিত ২৮ নেতা

অনলাইন ডেস্ক : ঘরের শত্রু বিভীষণ আতঙ্কে বরিশাল আওয়ামী লীগ। দলের মধ্যে ঘাপটি মেরে থাকা আওয়ামীবিরোধী মনোভাবাপন্ন নেতারাই আতঙ্কের কারণ হয়ে উঠেছেন। তারাই লুকিয়ে আছেন জেলা ও মহানগর কমিটির গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা ২৮ নেতার মধ্যে। রাজাকার এবং বিএনপি পরিবারের সদস্যসহ বিভিন্ন দল থেকে আসা এসব নেতা কখন যে দলের পিঠে ছুরি বসান তা নিয়েই এখন যত শঙ্কা।

জেলা ও মহানগরের দুই সাধারণ সম্পাদক অ্যাড. তালুকদার মো. ইউনুস এবং অ্যাড. একেএম জাহাঙ্গীরও স্বীকার করেছেন চলমান এ উৎকণ্ঠার কথা। তারা বলছেন, এ ধরনের হাইব্রিড ও নব্য আওয়ামী লীগারদের ওপর কড়া নজর রাখা হচ্ছে।

২০০৭ সালে বরিশাল জেলা আ’লীগে যোগ দেন বিএনপির সাবেক এমপি অধ্যক্ষ আবদুর রশীদ খান। দল বদলের সময় তিনি ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক। প্রায় ১১ বছর ধরে আ’লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকা এ নেতা হঠাৎ গেল মাসের শেষদিকে যোগ দেন বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সভায়। সেখানে বক্তব্য রাখার পাশাপাশি যুক্তফ্রন্টের রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে একাÍতা ঘোষণা করেন এবং ফ্রন্টের সঙ্গে থাকার প্রতিশ্র“তিও দেন তিনি। ঘটনা জানাজানির পর বহিষ্কার করা হয় তাকে।

এর পর থেকেই বরিশাল জেলা ও মহানগর আ’লীগে বিভিন্ন দল থেকে আসা নেতা ও রাজাকার পরিবারের সদস্যসহ হাইব্রিড এবং নব্য আওয়ামী লীগারদের নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা।

সূত্র বলছে, বরিশাল মহানগর আ’লীগের ৭১ সদস্যবিশিষ্ট কমিটির ২১ জন নানাভাবে বিতর্কিত। এদের মধ্যে ১ জন সরাসরি রাজাকার পরিবারের সদস্য। পরিবারের সবাই বিএনপি করেন অথচ তিনি একা আওয়ামী লীগে- এমন আছেন ৩ জন। বিএনপি থেকে আ’লীগে আসা আছেন ৭ জন। জাতীয় পার্টি থেকে আ’লীগে এসেছেন এমন আছেন ৩ জন। নব্য আওয়ামী লীগার ১ জন। জাতীয় পার্টি পরিবার থেকে আসা ১ জন এবং বহুদল ঘুরে আ’লীগের এসেছেন এমন আছেন ৩ জন।

এছাড়া এমন দু’জন আছেন যাদের বিরুদ্ধে রয়েছে সরাসরি দরিদ্র মানুষের লাখ লাখ টাকা আত্মসাতের অভিযোগ। মূলত এই ২১ জনকে নিয়ে দুশ্চিন্তা মহানগর আ’লীগে। জেলা আ’লীগের ক্ষেত্রে এ ধরনের পদ-পদবিধারী নেতার সংখ্যা ৭ জন। এদের সহসভাপতি পদে থাকা বিএনপির সাবেক এমপি অধ্যক্ষ আবদুর রশিদ খান ইতিমধ্যে আ’লীগ থেকে বহিষ্কার হয়েছেন। বাকি যে ৬ জন আছেন তাদের মধ্যে ওয়ান-ইলেভেনের সময় সেনা নিয়ন্ত্রিত সরকারের আশীর্বাদ পুষ্ট হয়ে আ’লীগে আসা একজন রয়েছেন জেলা সহসভাপতির মতো গুরুত্বপূর্ণ দায়িত্বে।

এছাড়া বিএনপি থেকে আ’লীগে আসা ১ জন, জাতীয় পার্টি থেকে আ’লীগের আসা ১ জন, সরাসরি রাজাকার পরিবারের ১ জন, পুরো পরিবার বিএনপি’র অথচ নেতা করেন আ’লীগ এমন ২ জন, বহুদল ঘুরে আসা ১ জন এবং নব্য আওয়ামী লীগ আছেন ১ জন।

মজার ব্যাপার হচ্ছে মহানগরের মতো জেলা কমিটি থেকেও বহিষ্কার হয়েছেন এক নেতা। বর্তমানে জেলা আইনজীবী সমিতির সভাপতি পদে থাকা এ নেতার নাম অ্যাড. ওবায়দুল্লাহ সাজু। ইউএনও তারিক সালমনকে মামলায় জড়িয়ে জেলে পাঠানোর ঘটনায় বহিষ্কারের আগ পর্যন্ত তিনি ছিলেন জেলা আ’লীগের ধর্মবিষয়ক সম্পাদক।

জেলা ও মহানগর আ’লীগের একাধিক নেতাকর্মী বলেন, ‘বংশানুক্রমিকভাবে আওয়ামী লীগের সঙ্গে জড়িত এমন নেতাকর্মীরা কখনই দলের সঙ্গে বেইমানি করে না। হাইব্রিড আর সব দলের নেতা থাকা পরিবার থেকে আসা লোকরাই আ’লীগের ক্ষতি করে।’ মহানগর আ’লীগের এক নেতা বলেন, ‘দলে এসে পদ-পদবি দখল করাই কেবল নয়, সব আমলে সুবিধা নেয়া আ’লীগ নেতার সংখ্যাও অনেক। জেলা আ’লীগের সাংস্কৃতিকবিষয়ক সম্পাদকের দায়িত্বে থাকা সৈয়দ দুলাল বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলালের বড় ভাই। এই পরিবারের প্রায় সবাই বিএনপি ঘরানার। কেবল সৈয়দ দুলালই আছেন আ’লীগে।

২০০১ সালে আলাল যখন বরিশাল-৩ আসনের এমপি নির্বাচন করেন তখন দুলালের স্ত্রী-কন্যাসহ পরিবারের সবাই সেখানে গিয়ে পুরোদমে অংশ নেন ধানের শীষের নির্বাচনী প্রচারে।

আবার ’৯২-৯৩ সালের দিকে যখন বিএনপি ক্ষমতায় তখন সৈয়দ দুলাল কলাপাড়ার মহিপুরে বরফ কল করেন। আর সেই বরফ কল প্রকল্পে মোটা অঙ্কের ঋণ দেয় শিল্প ব্যাংক। শিল্প ব্যাংকের পরিচালক পদে থাকা ছোট ভাই আলালের সহযোগিতায় মেলে আ’লীগ নেতা বড় ভাইয়ের সেই ঋণ। বিএনপি ক্ষমতায় থাকাবস্থায় এই পরিবারটি চলে আলালের ক্ষমতায়। আর আওয়ামী লীগ আমলে ক্ষমতার কেন্দ্রে থাকেন বড় ভাই আওয়ামী লীগ নেতা দুলাল।’

কেবল সৈয়দ দুলালই নন, এ রকম আরও অনেকেই আছেন যাদের ভাইবোনরা দল ভাগাভাগি করে সব সরকারের আমলেই থাকেন মহা-আরামে। মাঝে ক্ষতিগ্রস্ত হয় আওয়ামী লীগ, তেমনি এসব সুযোগসন্ধানী নেতার কারণে বঞ্চিত হন দলের ত্যাগী ও পরীক্ষিতরা।

জেলা আ’লীগের এক নেতা বলেন, ‘জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. মজিবর রহমান এক সময় ছিলেন বরিশাল আইনজীবী সমিতির সভাপতি। আওয়ামী লীগের দলীয় সমর্থনে সে সময় নির্বাচিত হন তিনি। তারই ছোট ভাই বিএনপির প্রভাবশালী আইনজীবী নেতা অ্যাড. মহসীন মন্টু। মজার ব্যাপার হচ্ছে এই মন্টুও এক সময় ছিলেন আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক।

তিনি নির্বাচিত হয়েছিলেন বিএনপির সমর্থনে। সবচেয়ে দুঃখজনক ঘটনা হচ্ছে জেলা এবং মহানগর আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দুটি পদে আছেন রাজাকার পরিবারের ২ সন্তান। এদের একজনের বাবা ছিলেন শান্তি কমিটির প্রভাবশালী নেতা এবং অন্যজনের বাবা ও ভাই দু’জনেই শান্তি কমিটির পাশাপাশি ছিলেন সরাসরি মুক্তিযুদ্ধের বিরুদ্ধে। স্বাধীনতার সপক্ষের শক্তি আ’লীগে যখন এ রকম রাজাকার পরিবারের সন্তানরা পুনর্বাসিত হয়, তাও আবার দলের গুরুত্বপূর্ণ পদে তখন টেনে মাথার চুল ছেঁড়া ছাড়া আর কিছুই করার থাকে না।’

এসব বিষয় নিয়ে আলাপকালে মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাড. একেএম জাহাঙ্গীর বলেন, ‘অধ্যক্ষ রশিদ খানের ঘটনার পর থেকেই সতর্ক অবস্থায় আছি আমরা। এটা ঠিক যে, বংশানুক্রিমকভাবে আ’লীগ করা নেতাকর্মীরা কখনই দলের সঙ্গে বেইমানি করে না। মহানগর কমিটিতে এই ধরনের যারা আছেন তাদের নিয়ে আমরাও শঙ্কায় আছি। বর্তমানে তাদের ওপর কড়া নজরদারির পাশাপাশি অত্যন্ত সাবধানে রয়েছি আমরা। যাতে করে এদের কেউ দলের পিঠে ছুরি বসাতে না পারে। আমাদের তীক্ষè দৃষ্টি রয়েছে তাদের প্রতি।’

জেলা আ’লীগের সাধারণ সম্পাদক এমপি অ্যাড. তালুকদার মো. ইউনুস বলেন, ‘আমাদের অভিভাবক জেলা আ’লীগের সভাপতি, মন্ত্রীর পদমর্যাদায় থাকা এমপি আবুল হাসানাত আবদুল্লাহ বর্তমানে চিকিৎসার জন্য দেশের বাইরে। তিনি আসার পর পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত নেব আমরা। তবে তার আগ পর্যন্ত এসব সুবিধাভোগী নব্য হাইব্রিড এবং বিএনপিসহ বিভিন্ন দল থেকে আসা নেতাদের ওপর কড়া নজরদারি রাখা হচ্ছে। কোনো অবস্থাতেই কোনো ঝুঁকি নিচ্ছি না আমরা।’

সূত্র, যুগান্তর

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp