বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঘরে বসেই বিদেশি এয়ারলাইন্সের টিকিট কেনার সুযোগ

আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে ঘরে বসে বিদেশি এয়ারলাইন্সের টিকিট কেনার ব্যবস্থা করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বিদেশ যাওয়ার আগে বাংলাদেশ থেকে বিদেশের গন্তব্য যেমন- নিউইয়র্ক থেকে ফিলাডেলফিয়া কিংবা সিঙ্গাপুর থেকে কুয়ালালামপুরের জন্য এয়ারলাইন্সের টিকিট কেনা যাবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, স্থানীয় ট্রাভেল অপারেটরের মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় দাম পরিশোধ করা যাবে। স্থানীয় ট্রাভেল অপারেটরদের বৈদেশিক মুদ্রা মার্জিন হিসাবে ওই অর্থ জমা থাকবে। বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি থেকে কমিশন, রিফান্ড, ট্যাক্স সমন্বয়ের পর অবশিষ্ট অংশ বিদেশি অঙ্গপ্রতিষ্ঠানের কাছে পাঠানো যাবে।

এয়ার টিকিট ছাড়াও স্থানীয় ট্রাভেল অপারেটরদের কাছ থেকে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় বিদেশের ট্রেন বা বাসের টিকিটও আগাম কেনা যাবে। পাশাপাশি স্থানীয় ট্রাভেল অপারেটররা বৈদেশিক মুদ্রার বিনিময়ে হোটেল বুকিং সেবাও দিতে পারবেন।

স্থানীয় ট্রাভেল অপারেটররা বলেন, আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে টিকিট বিক্রি, হোটেল বুকিং সেবার সুযোগ ট্যুর অপারেটরদের দেয়ার ফলে এজেন্সি ব্যবসার প্রসার ঘটবে। পাশাপাশি বিদেশগামী যাত্রীরা সুলভ মূল্যে বিদেশের টিকিট এবং হোটেল বুকিং বাংলাদেশ থেকে করাতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, বৈদেশিক লেনদেন ব্যবস্থা প্রতিনিয়ত সময়োপযোগী করা হচ্ছে। আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে বিদেশের টিকিট এবং হোটেল বুকিং স্থানীয়ভাবে পরিশোধের সুযোগ দেয়ার ফলে বিদেশগামী যাত্রীরা ভ্রমণ স্বস্তির সঙ্গে করতে পারবেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp