বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঘুরে দাঁড়িয়ে লক্ষ্য নাগালেই রাখল বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ ৫০ ওভারে ২৬১/৯

বাংলাদেশের সামনে ২৬২ রানের লক্ষ্য

অনেক বড় স্কোরের সম্ভাবনা জাগানো ওয়েস্ট ইন্ডিজকে বেশি দূর যেতে দেয়নি বাংলাদেশ। শেষের দিকে ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা হাতের নাগালে রেখেছে মাশরাফি বিন মুর্তজার দল। দারুণ সূচনার পরও ৯ উইকেটে ২৬১ রানে থেমেছে ক্যারিবিয়ানরা।

অধিনায়ক দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। প্রথম স্পেলে আঁটসাঁট বোলিং করা অভিজ্ঞ এই পেসার নিজের শেষ স্পেলে তুলে নেন তিন উইকেট। ফিফটি করা রোস্টন চেইসকে ফিরিয়ে দিয়ে ভাঙেন শতরানের জুটি। পরে ফিরিয়ে দেন ঝকঝকে এক সেঞ্চুরি করা শেই হোপকে।

বাংলাদেশের বিপক্ষে টানা তৃতীয় সেঞ্চুরি করা হোপ ফিরেন ১০৯ রানে। চেইস করেন ৫১ রান।

মাশরাফি ৪৯ রানে নেন ৩ উইকেট। আঁটসাঁট বোলিং করেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। খারাপ করেননি মোহাম্মদ সাইফ উদ্দিন। একেবারেই ধার ছিল না মুস্তাফিজুর রহমানের বোলিংয়ে। সাইফ ২ উইকেট নেন ৪৭ রানে, মুস্তাফিজ ৮৪ রানে নেন দুটি।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৬১/৯ (হোপ ১০৯, আমব্রিস ৩৮, ব্রাভো ১, চেইস ৫১, কার্টার ১১, হোল্ডার ৪, ডাওরিচ ৬, নার্স ১৯, রোচ ১, কটরেল ৪*, গ্যাব্রিয়েল ০; সাইফ ২/৪৭, মাশরাফি ৩/৪৯, মুস্তাফিজ ২/৮৪, সাকিব ১/৩৩, মিরাজ ১/৩৮)

মুস্তাফিজের দ্বিতীয় শিকার নার্স

পরপর দুই ওভারে উইকেট পেলেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি এই পেসার ফিরিয়ে দিলেন অ্যাশলি নার্সকে।

মিডল স্টাম্পের ফুলটস বল উড়ানোর চেষ্টায় লং অনে সাব্বির রহমানের হাতে ধরা পড়েন নার্স। ১৭ বলে এক ছক্কায় তিনি করেন ১৯ রান।

সাইফের দ্বিতীয় শিকার রোচ

নিজের শেষ ওভারে আঘাত হানলেন মোহাম্মদ সাইফ উদ্দিন। বোল্ড করে ফিরিয়ে দিলেন কেমার রোচকে।

নিচু ফুলটস ঠিক মতো খেলতে পারেননি রোচ। ব্যাটের কানা ফাঁকি দিয়ে এলোমেলো করে দেয় স্টাম্পস। ২ বলে ১ রান করেন রোচ।

৪৯ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২৫২/৮। ক্রিজে অ্যাশলি নার্সের সঙ্গী শেলডন কটরেল।

কার্টারকে বিদায় করলেন মুস্তাফিজ

খরুচে বোলিং করা মুস্তাফিজুর রহমানও যোগ দিলেন উইকেট শিকারে। বাঁহাতি এই পেসার ফিরিয়ে দিলেন জোনাথন কার্টারকে।

নিজের জোনেই বল পেয়েছিলেন কার্টার। কিন্তু টাইমিং করতে পারেননি। লং অনে কিছুটা দৌড়ে ঝাঁপিয়ে চমৎকার এক ক্যাচ নেন সাকিব আল হাসান।

৪৮ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২৫০/৭। ক্রিজে অ্যাশলি নার্সের সঙ্গী কেমার রোচ।

ডাওরিচকে ফেরালেন সাইফ

আক্রমণে ফিরে আঘাত হেনেছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। অভিষিক্ত শেন ডাওরিচকে ফিরিয়ে দিয়েছেন এই পেস বোলিং অলরাউন্ডার।

শর্ট বলে আগেভাগে পুল করে ভুল করার মাশুল দেন ডাওরিচ। অনেক উপরে উঠে যাওয়া ক্যাচ ডিপ স্কয়ার লেগে মুঠোয় জমান সৌম্য সরকার। ৮ বলে ১ চারে ৬ রান করেন ডাওরিচ।

৪৫ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২২৩/৬। ক্রিজে জোনাথন কার্টারের সঙ্গী অ্যাশলি নার্স।

মাশরাফির তৃতীয় শিকার হোল্ডার

জেসন হোল্ডার টিকলেন মোটে দুই বল। প্রথম বলে মাশরাফি বিন মুর্তজাকে হাঁকালেন চার। বাংলাদেশ অধিনায়ক পরের বলে ফিরিয়ে দিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ককে।

অফ স্টাম্পের বাইরের লেংথ বল থার্ড ম্যানে পাঠাতে চেয়েছিলেন হোল্ডার। ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে মুশফিকুর রহিমের গ্লাভসে।

৪৩ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২১১/৫। জোনাথন কার্টার ১ ও অভিষিক্ত শেন ডাওরিচ শূন্য রানে ব্যাট করছেন।

অবশেষে হোপকে আউট করতে পারল বাংলাদেশ

তিন ইনিংস মিলিয়ে ৩৬৩ রান করার পর শেই হোপকে আউট করতে পারল বাংলাদেশের কোনো বোলার। নিজের দশম ও শেষ ওভারের প্রথম বলে ক্যারিবিয়ান ওপেনারকে ফিরিয়ে দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা।

বাংলাদেশ অধিনায়কের অফ স্টাম্পের বাইরের লেংথ বল সজোরে হাঁকিয়েছিলেন হোপ। গ্যাপে রাখতে পারেননি। এক্সট্রা কাভারে ক্যাচ মুঠোয় জমান মোহাম্মদ মিঠুন। ১৩২ বলে ১১ চার ও এক ছক্কায় ১০৯ রান করে ফিরে যান হোপ। বাংলাদেশের বিপক্ষে আগের দুই ম্যাচে করেছিলেন অপরাজিত ১৪৬ ও ১০৮ রান।

চেইসকে ফিরিয়ে জুটি ভাঙলেন মাশরাফি

মুশফিকুর রহিমের হাতে একবার জীবন পাওয়া রোস্টন চেইসকে ফিরিয়ে শতরানের জুটি ভাঙলেন মাশরাফি বিন মুর্তজা।

বাংলাদেশ অধিনায়ককে বেরিয়ে এসে উড়াতে চেয়েছিলেন চেইস। শরীরের খুব কাছের বলে পুল করে টাইমিং করতে পারেননি। শর্ট ফাইন লেগে ক্যাচ মুঠোয় জমান মুস্তাফিজ। ৬২ বলে দুই চার ও এক ছক্কায় ৫১ রান করে ফিরে যান চেইস। ভাঙে ১১৫ রানের তৃতীয় উইকেট জুটি।

৪১ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ২০৫/৩। ক্রিজে শেই হোপের সঙ্গী জোনাথন কার্টার।

বাংলাদেশের বিপক্ষে হোপের টানা তৃতীয় সেঞ্চুরি

গত বছর ডিসেম্বরে বাংলাদেশে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৪৪ বলে অপরাজিত ১৪৬ রান করেছিলেন শেই হোপ, পরের ম্যাচে ১৩১ বলে অপরাজিত ছিলেন ১০৮ রানে। ত্রিদেশীয় সিরিজে খেলতে নেমে তুলে নিলেন সেঞ্চুরি। এই টুর্নামেন্টে দ্বিতীয়, তার ক্যারিয়ারের ষষ্ঠ।

ম্যাচের প্রথম বলে মোহাম্মদ সাইফ উদ্দিনকে চার হাঁকিয়ে রানের খাতা খুলেছিলেন হোপ। ৩৯তম ওভারের শেষ বলে অলরাউন্ডারকে চার হাঁকিয়ে সেঞ্চুরি স্পর্শ করেন এই ডানহাতি ওপেনার। ১২৬ বলে তিন অঙ্কে যাওয়ার পথে হাঁকান ১০ চার ও এক ছক্কা।

৩৯ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১৯৬/২। হোপ ১০১ ও রোস্টন চেইস ৪৯ রানে ব্যাট করছেন।

হোপ-চেইস জুটিতে একশ

দ্রুত উইকেট হারানোর পর দলকে পথ দেখানো শেই হোপ ও রোস্টন চেইস তৃতীয় উইকেটে গড়েছেন শতরানের জুটি। মোহাম্মদ সাইফ উদ্দিনকে বাউন্ডারি হাঁকিয়ে ১২৮ বলে জুটির রান তিন অঙ্কে নিয়ে যান চেইস।

হোপ ও চেইস জুটির ফিফটি এসেছিল ৭৩ বলে। পরের পঞ্চাশ এসেছে ৫৫ বলে।

হোপ-চেইস জুটিতে পঞ্চাশ

প্রথম স্পেলে খরুচে বোলিং করা মুস্তাফিজুর রহমান দ্বিতীয় স্পেলের শুরুতেও দিশাহীন। নেই ছন্দে ফেরার আভাস। এলোমেলো লাইন-লেংথে বোলিং করা বাঁহাতি এই পেসারকে বাউন্ডারি হাঁকিয়ে তৃতীয় উইকেট জুটির রান পঞ্চাশে নিয়ে গেছেন শেই হোপ।

রোস্টন চেইসের সঙ্গে হোপের জুটির ফিফটি হয়েছে ৭৩ বলে। নিজের দ্বিতীয় স্পেলের প্রথম ওভারে মুস্তাফিজ দিয়েছেন ১০ রান।

৩০ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ১৪৬ রান। হোপ ৭৬ ও চেইস ২৫ রানে ব্যাট করছেন।

চেইসকে জীবন দিলেন মুশফিক

দ্রুত দুই উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজকে টানছেন শেই হোপ ও রোস্টন চেইস। মুশফিকুর রহিমের ব্যর্থতায় হাতছাড়া হয়ে গেল জমে যাওয়া জুটি ভাঙার সুযোগ।

সাকিব আল হাসানের লেগ স্টাম্পের বাইরের বল ঠিক মতো খেলতে পারেননি চেইস। তার গ্লাভস ছুঁয়ে ক্যাচ যায় কিপারের কাছে। বাঁদিকে সরে গিয়ে নাগাল পেয়েছিলেন মুশফিক কিন্তু গ্লাভসে জমাতে পারেননি তিনি। সে সময় ২০ রানে খেলছিলেন চেইস, জুটির রান ছিল ৪০।

২৮ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ১৩২/২। হোপ ৬৬ ও চেইস ২১ রানে ব্যাট করছেন।

ওয়েস্ট ইন্ডিজের একশ

দ্রুত দুই উইকেট হারালেও খুব একটা কমেনি রানের গতি। একাদশ ওভারে পঞ্চাশ ছোঁয়া ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ তিন অঙ্কে গেছে ২২তম ওভারে।

সাকিব আল হাসানের করা সেই ওভারের প্রথম বলে সিঙ্গেল নিয়ে দলের স্কোর শতরানে নিয়ে যান শেই হোপ। চতুর্থ বলে আরেকটি সিঙ্গেলে নিজের রান নিয়ে যান দুই হাজারে। গড়েন ওয়েস্ট ইন্ডিজের হয়ে দ্রুততম দুই হাজার ওয়ানডে রানের রেকর্ড।

কিংবদন্তি ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের লেগেছিল ৪৮ ইনিংস। হোপের লাগল এক ইনিংস কম।

২২ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ১০৩/২। হোপ ৫৩ ও চেইস ৬ রানে ব্যাট করছেন।

ব্রাভোকে দ্রুত ফেরালেন সাকিব

আঁটসাঁট বোলিং করে যাওয়া সাকিব আল হাসান পেলেন সাফল্য। নিজের তৃতীয় ওভারে ড্যারেন ব্রাভোকে ফিরিয়ে দিলেন বাঁহাতি এই স্পিনার।

অফ স্টাম্পের বাইরে পড়ে স্পিন করে একটু ভেতরে ঢোকা বলে আগেরবার কোনোমতে বেঁচে যান ব্রাভো। বাঁহাতি এই ব্যাটসম্যান বাঁচেননি পরেরবার। ব্যাটের কানা ছুঁয়ে জমা পড়ে কিপার মুশফিকুর রহিমের গ্লাভসে। ৪ বলে ১ রান করে ফিরেন ব্রাভো।

১৮ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৯২/২। ক্রিজে শেই হোপের সঙ্গী রোস্টন চেইস।

এসেই জুটি ভাঙলেন মিরাজ

খরুচে মুস্তাফিজুর রহমানের জায়গায় বোলিংয়ে এসেই আঘাত হেনেছেন মেহেদী হাসান মিরাজ। নিজের দ্বিতীয় বলে সুনিল আমব্রিসকে ফিরিয়ে ৮৯ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন এই অফ স্পিনার।

সপ্তদশ ওভারে আক্রমণে আসেন মিরাজ। প্রথম বলটি ছিল খুব বাজে। ব্যাকফুট পাঞ্চে বাউন্ডারি হাঁকান আমব্রিস। পরের বলে একটু বেরিয়ে এক্সট্রা কাভার দিয়ে তুলে দিতে চেয়েছিলেন এই ওপেনার। লাফিয়ে দারুণ দক্ষতায় ক্যাচ মুঠোয় জমান মাহমুদউল্লাহ।

৫০ বলে চারটি চারে ৩৮ রান করে ফিরেন আমব্রিস।

১৭ ওভার শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৯০/১। ক্রিজে শেই হোপের সঙ্গী ড্যারেন ব্রাভো।

শুরুর জুটিতে পঞ্চাশ

আগের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতে বিশ্ব রেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষেও তারা পেয়েছে ভালো শুরু। ৬১ বলে পঞ্চাশ স্পর্শ করেছে শেই হোপ, সুনিল আমব্রিস জুটির রান।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলার সময় চোট পাওয়ার পর কিছুদিন মাঠের বাইরে ছিলেন মুস্তাফিজুর রহমান। চোট কাটিয়ে ফেরা বাঁহাতি এই পেসার নিজের প্রথম ওভারে ছিলেন খরুচে। ১১তম ওভারে প্রথম বদলি বোলার হিসেবে বোলিংয়ে এসে দেন ৯ রান, লেগ বাই থেকে আসে আরও দুই রান।

ওয়েস্ট ইন্ডিজের ভালো শুরু

ম্যাচের প্রথম বলটি ছিল যেন প্রতিপক্ষকে মোহাম্মদ সাইফ উদ্দিনের উপহার, অনায়াসে চার হাঁকিয়ে শুরু করলেন শেই হোপ। এক বল পর আবার সাইফের বাজে বল, এবারও বাউন্ডারি হাকালেন ছন্দে থাকা এই ওপেনার। নড়বড়ে শুরুর পর ক্রিজে জমে গেছেন সুনিল আমব্রিসও। ভালো শুরু পেয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

১০ ওভার শেষে ক্যারিবিয়ানদের স্কোর ৪৮/০। এই সময়ে ২৭ বলে ২২ রান এসেছে আমব্রিসের ব্যাট থেকে, ৩৩ বলে ২৪ রান করেছেন হোপ।

প্রথম ওভারের দুই বাউন্ডারির পর সেভাবে রান পাচ্ছিলেন না দুই ব্যাটসম্যান। প্রথম পাঁচ ওভার থেকে আসে ১৬ রান। পরের পাঁচ ওভার থেকে ৩২ রান তুলে নেন হোপ-আমব্রিস।

সিমুর নার্সের মৃত্যুতে এক মিনিট নীরবতা

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটসম্যান সিমুর নার্সের মৃত্যুতে ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালন করা হয়। গত সোমবার বার্বাডোজে মারা যান ৮৫ বছর বয়সী এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ক্যারিবিয়ানদের হয়ে ২৯টি টেস্ট খেলা নার্স ছিলেন ডেসমন্ড হেইন্সসহ বার্বাডোজের অনেক ক্রিকেটারের মেন্টর। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে কালো আর্মব্যান্ড পরে খেলছে ওয়েস্ট ইন্ডিজ।

তিন পেসার, দুই স্পিনার নিয়ে বাংলাদেশ

মাহমুদউল্লাহর বোলিং নিয়ে অনিশ্চয়তা থাকায় আগেই আভাস মিলেছিল, তিন পেসার ও দুই স্পিনার নিয়ে খেলতে পারে বাংলাদেশ। শেষ পর্যন্ত তা-ই হয়েছে। চোট কাটিয়ে ফেরা সাকিব আল হাসানের সঙ্গে স্পিন আক্রমণে আছেন মেহেদী হাসান মিরাজ। পেস আক্রমণে মাশরাফি বিন মুর্তজার সঙ্গী মুস্তাফিজুর রহমান ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন।

চোট কাটিয়ে একাদশে ফিরেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সবশেষ ওয়ানডের দল থেকে বাদ পড়েছেন লিটন দাস ও রুবেল হোসেন।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, সাকিব আল হাসান।

চোটের জন্য ছিটকে গেলেন ক্যাম্পবেল

আগের ম্যাচে বিশ্ব রেকর্ড গড়া উদ্বোধনী জুটিকে পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ। ১৭৯ রানের দারুণ এক ইনিংস খেলা জন ক্যাম্পবেল ছিটকে গেছেন চোটের জন্য। অভিষেক হচ্ছে টেস্ট দলের উইকেটরক্ষক শেন ডাওরিচের।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জেসন হোল্ডার (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শেই হোপ, শেলডন কটরেল, শ্যানন গ্যাব্রিয়েল, কেমার রোচ, সুনিল আমব্রিস, অ্যাশলি নার্স, রোস্টন চেইস, শেন ডাওরিচ, জোনাথন কার্টার।

টস জিতে ব্যাটিংয়ে উইন্ডিজ

সকাল থেকে আকাশ ছিল মেঘে ঢাকা। সময় গড়ানোর সঙ্গে পরিষ্কার হয়ে এলো আকাশ। টস জিতে ব্যাটিং নিতে দ্বিতীয়বার ভাবতে হলো না ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারকে।

বাংলাদেশের প্রথম পরীক্ষা

বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে ত্রিদেশীয় সিরিজে খেলছে বাংলাদেশ। নিজেদের সবশেষ সিরিজে নিউ জিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশড হওয়া দলটি বিশ্বকাপে যেতে চায় জয়ের অভিজ্ঞতা সঙ্গে নিয়ে।

মঙ্গলবার ডাবলিনে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বেলা পৌনে চারটায়।

ওয়েস্ট ইন্ডিজ ও দেশে ক্যারিবিয়ানদের সবশেষ দুটি ওয়ানডে সিরিজে হারিয়েছে বাংলাদেশ। তবে এই ম্যাচের আগে মানসিকভাবে একটু এগিয়েই জেসন হোল্ডারের দল। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আয়ারল্যান্ডকে ১৯৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে তারা। শেই হোপ ও জন ক্যাম্পবেল গড়েছেন উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। অন্যদিকে বাংলাদেশ প্রস্তুতি ম্যাচে হেরেছে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার সঙ্গে নিজেদের সেরা কম্বিনেশন ঠিক করে নেওয়ার লক্ষ্য নিয়ে নামবে মাশরাফির দল।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp