বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

চাকরি নামের সোনার হরিণ ধরতে বরিশালের শিক্ষার্থীদের ভরসা বিসিএস গাইড

শাকিল মাহমুদ ॥ বরিশালের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একাডেমিক বই না পড়ে চাকরির গাইড বই মুখস্থ করতে ব্যস্থ। বেশির ভাগ শিক্ষার্থীরই আগ্রহ নেই গবেষণা বা ভালো ফলাফলে। বিজ্ঞান বা কৃষির শিক্ষার্থীরা উদ্ভাবনী গবেষণা বাদ দিয়ে মুখ গুঁজে মুখস্থ করছেন বিসিএস গাইড বা ব্যাংক জব সল্যুশন।

চাকরি নামের সোনার হরিণের পেছনে ছুটতে গিয়ে উচ্চশিক্ষার জন্য বরিশালের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না হতেই হাতে তুলে নিচ্ছেন বিভিন্ন চাকরির গাইড বই।

শিক্ষাজীবনেই কেউ কেউ ভর্তি হয়ে যাচ্ছেন বিসিএস ভর্তি কোচিংয়ে। পরীক্ষার আগে কোনো রকমে নোট মুখস্থ করে শেষ করছেন একাডেমিক শিক্ষা। ফলে উচ্চশিক্ষা শেষ করলেও সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক জ্ঞানটা থেকে যাচ্ছে ভাসা ভাসা।

বরিশালের বিভিন্ন সরকারী কলেজ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে খোঁজ নিয়ে দেখা গেছে, মাস্টার্সে অধ্যয়নরত ৯০ ভাগের বেশি শিক্ষার্থী চাকরির প্রস্তুতি নিতেই অধিক সময় ব্যয় করছেন। স্নাতক তৃতীয় ও চতুর্থ বর্ষে এ সংখ্যা ৭০ শতাংশের ওপরে। অনেকে প্রথম বর্ষ থেকেই পড়ার টেবিলে রাখছেন বিসিএস গাইড বা ব্যাংক জব সল্যুশন।

শিক্ষার্থীরা বলছেন, চাকরির পরীক্ষায় ৪-৫ বছরের একাডেমিক শিক্ষা কোনো কাজেই আসছে না। এখানে ভালো রেজাল্টেরও গুরুত্ব নেই। নিয়োগ পরীক্ষায় কে কত নম্বর পেল, কার তদবির কত শক্তিশালী সেটাই গুরুত্বপূর্ণ। তাই শিক্ষাজীবন থেকেই চাকরির প্রস্তুতি নিতে শুরু করছেন তারা।
বরিশাল বিএম কলেজ’র সাবেক অধ্যক্ষ স.ম.ইমানুল হাকিম আজকের বার্তাকে বলেন, শিক্ষার্থীদের মাঝে এখন আর একাডেমিক পর্যায়ের পড়াশুনায় তেমন আগ্রহ দেখা যায় না। ক্লাসে তারা নিয়মিত না। আগের মতো সেমিনারে এখন আর বই আদান প্রদান হয় না। শিক্ষার্থীদের মাঝে একাডেমিক পড়াশুনার আগ্রহটা কমে গেছে। তারা নোট এবং গাইড পড়েই একাডেমিক পড়াশুনা শেষ করে। বরিশালে বেশির ভাগ শিক্ষার্থীই অনার্স শেষ বর্ষে এসে বিসিএস প্রস্তুতি নেয়। চাকরির বাজারে বর্তমানে বিসিএস মানে সোনার হরিণ। এই সোনার হরিণ বিসিএস পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা গাইড এবং কোচিং এর উপরে নির্ভর হয়ে পড়েছে।

বরিশাল বিএম কলেজ’র অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থী সাব্বির আহমেদ আজকের বর্তাকে জানান , পরিবার আমাকে অনেক কষ্ট করে পড়াচ্ছে। পরিবারকে মুক্তি দিতে দ্রুত চাকরি পেতে চাই। আমি ডিপার্টমেন্টে ফার্স্ট-সেকেন্ড নই, তাই শিক্ষক হওয়ার সুযোগ নেই। আমার লক্ষ্য বিসিএস ক্যাডার। এটা পাওয়া খুবই চ্যালেঞ্জিং।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ঘুরে দেখা যায় হলের বেশির ভাগ শিক্ষার্থীই এখন বিসিএস প্রস্তুতি নিচ্ছেন। মাস্টার্সে অধ্যয়নরত প্রায় শতভাগ শিক্ষার্থীর টেবিল সাজানো চাকরির গাইড বইয়ে। তাতে মুখ গুঁজে আছেন শিক্ষার্থীরা। প্রতি বছর নতুন শিক্ষার্থী ভর্তির পরপরই কোচিং সেন্টারগুলো বিশ্ববিদ্যালয়ে সেমিনারের আয়োজন করে। এগুলো দেখে অনেকে বিসিএস বা অন্য চাকরির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়’র রসায়ন বিভাগের সপ্তম সেমিষ্টারের শিক্ষার্থী আরিফুল ইসলাম জানান, প্রথম শ্রেণির চাকরির মধ্যে বিসিএসের নিয়োগ প্রক্রিয়া তুলনামূলক স্বচ্ছ। এখানে ক্ষমতা চর্চার একটা সুযোগও পাওয়া যায়। তাই সবাই বিসিএসের দিকেই ঝুঁকছে।

সরকারী বরিশাল কলেজ’র মাস্টার্স’র শিক্ষার্থী আমিনুল ইসলাম অপু জানান, সরকারি চাকরির যে বাজার তাতে টিকে থাকতে ছাত্রাবস্থায় চাকরির পড়াশোনার বিকল্প নেই। একাডেমিকে যা পড়ানো হয়, সেগুলো চাকরির পরীক্ষায় কোনো কাজে আসে না।
সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ’র ৪র্থ বর্ষের শিক্ষার্থী মালিহা ইবনাত জানান, চাকরির নিরাপত্তা, আকর্ষণীয় বেতন, ক্ষমতা প্রদর্শনের সুযোগ, চাকরি শেষে আকর্ষণীয় পেনশন, অবসর ভাতা- এসব কারণ শিক্ষার্থীদের দারুণভাবে বিসিএসমুখী করেছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp