বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

জীবনের ঝুঁকি নিয়েই লঞ্চে ঢাকায় যাচ্ছে দক্ষিণাঞ্চলের যাত্রীরা

অনলাইন ডেস্ক ::- ধারণক্ষমতার অধিক যাত্রী পরিবহন করে মালিকপক্ষসহ সংশ্লিষ্টরা অধিক লাভবান হলেও যাত্রীদের জীবনের ঝুঁকি নিয়েই লঞ্চে উঠতে হচ্ছে। এসব যাত্রীরা লঞ্চের ডেকে, ছাদে ও কেবিনের আশপাশসহ বারান্দায় কোনো রকমের চাদর বিছিয়ে বসে বা দাঁড়িয়েই কর্মস্থলে ফিরছেন।

ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়ে দক্ষিণাঞ্চলে আসা মানুষের রাজধানীতে ফিরতে নৌ পথে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। সরকারি স্টিমার সার্ভিস বন্ধ থাকা ও সপ্তাহে মাত্র দু’দিন সার্ভিসে থাকা এমভি বাঙালি ও মধুমতি দিয়ে ঈদ স্পেশাল সার্ভিস শনিবার সমাপ্ত করেছে বিআইডব্লিউটিসি। নিয়মিত সার্ভিসে এ জাহাজ দুটি সপ্তাহে দুদিন সার্ভিস দিলেও তাতে যাত্রীদের কোনো সুবিধা হচ্ছে না। কেননা সপ্তাহে সোম ও বৃহস্পতিবার ঢাকা থেকে এ জাহাজ দুটি যাত্রী নিয়ে দক্ষিণাঞ্চলের উদ্দেশ্যে ছেড়ে আসে। কিন্তু আগামী শুক্রবার পর্যন্ত দক্ষিণাঞ্চল থেকে ঢাকামুখী যাত্রীদের চাপ রয়েছে বলে জানিয়েছেন বরিশাল নদী বন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, গতকাল রবিবার ৯টি লঞ্চ যাত্রী পরিবহন করে। পাশাপাশি চলতি সপ্তাহ জুড়েই সমসংখ্যক লঞ্চ সার্ভিসে রাখা হয়েছে যাত্রী চাপ বিবেচনায়। একাধিক লঞ্চ মালিক ও কাউন্টার ম্যানেজাররা জানান, তাদের আগামী শনিবার পর্যন্ত বুকিংয়ের ব্যাপক চাহিদা রয়েছে। বুকিং কাউন্টারগুলো থেকে গতকাল কিংবা আজ টিকিট না পেয়ে ফেরত যাত্রীরা জানান, সকাল থেকে কাউন্টার ও নদী বন্দরে ধরনা দিয়েও টিকিট মিলছে না। কালোবাজারে টিকিট প্রতি তিন থেকে চার গুণ বেশি দাম হাঁকা হচ্ছে। কেবিনের লঞ্চের যাত্রীদের দাবি লঞ্চের সংখ্যা বাড়িয়ে দিলে তারা কেবিনের টিকিট পেতেন।

উল্লেখ্য, অতিরিক্ত যাত্রী বহন করায় এ পর্যন্ত ঢাকা-বরিশাল নৌ রুটের চারটি বিলাসবহুল লঞ্চকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শনিবার সন্ধ্যায় বরিশাল নদী বন্দরে এই লঞ্চগুলোকে জরিমানা করা হয়। বরিশাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাবেদ হোসেন চৌধুরী, তরিকুল ইসলাম, মুশফিকুর রহমান ও আরাফাত হোসেনের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। বরিশাল নদী বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, অতিরিক্ত যাত্রী বহন করায় সুন্দরবন-১১ লঞ্চকে ১০ হাজার টাকা, পারাবত-৯ লঞ্চকে ৬ হাজার টাকা, কুয়াকাটা-২ লঞ্চকে ১০ হাজার টাকা, কীর্তনখোলা-২ লঞ্চকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp