বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঝালকাঠিতে অবৈধভাবে বালু উত্তোলনে করায় ৭ জনের জেল-জরিমানা

ইমাম বিমান, ঝালকাঠি থেকে : ঝালকাঠি জেলার রাজাপুরে পৃথক পৃথক অভিযানে বিষখালি নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে ৭ জনকে অর্থদন্ড ও বিভিন্ন মেয়াদে সাঁজা প্রদান করেছেন ভ্রাম্যমান আদালত।

এদের মধ্যে বৃহস্পতিবার সকালে ৩ জনকে ১ বছর ও ১ জনকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রাজাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদার। সাঁজা প্রাপ্তরা হলেন- উপজেলার কৈবর্তখালী গ্রামের জলিল সিকদার (৪২), দক্ষিণ বড়ইয়া গ্রামের শুক্কুর খান (২৫) ও পিরোজপুর জেলার স্বরুপকাঠী উপজেলার সোহাগদল গ্রামের মাহাবুব বাহাদুর (৩৯) ও নলছিটি উপজেলার রাজাবাড়িয়া এলাকার জয়নাল আকনের ছেলে শহীদ আকন (৫৫)।

আদলত সূত্রে জানাযায়, বৃহস্পতিবার ভোর ৫ টায় উপজেলার বড়ইয়া ইউনিয়নের বিষখালী নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তলন করার সংবাদে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি অভিযান পরিচালনা করেন। এ সময় বালু উত্তলন কাজে নিয়োজিত ৩জন বালু শ্রমিককে আটক করা হয়। সেই সাথে ২ টি বালু উত্তোলনের ড্রেজার মেশিন ও ২ টি বালু বহনকারী ভলগেট জব্দ করা হয়। অপরদিকে একই নদীতে অভিযানের সময় অবৈধ জাল ব্যবহার করে মাছ আহরোনের দায়ে শহীদ আকন নামে এক জেলেকে
আটক করে নদী থেকে ৩ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ১ হাজার মিটার সিনথেটিক নাইলন ফাইবারের তৈরী মনোফিলামেন্ট জাল জব্দ করা হয়।

এছাড়াও বুধবার (১৫ জানুয়ারী) সন্ধ্যায় উপজেলার মঠবাড়ি ইউনিয়নের বাদুরতলা এলাকা থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। অর্থদন্ড প্রাপতরা হলেন উপজেলার পুখরীজনা এলাকার জুলফিকার শরীফের পুত্র মোঃ রাজিব শরীফ (১৮), আবুবকর শরীফের পুত্র কামাল শরীফ (৪০) ও ঝালকাঠি দপদপিয়া গ্রামের মৃত আশ্রাব আলী হাং পুত্র জসিম হাওলাদার (৪০)।

এ বিষয়ে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, যেহেতু বিষখালী নদী ঝালকাঠি জেলার ৫৫ কিলোমিটার অংশে কোন বালু মহাল নেই কাজেই জেলার যেখান থেকেই বালু উত্তোলন করা হোক তাই অবৈধ। আমারা প্রতিনিয়ত এ অবৈধ কাজ থেকে এলাকাবাসী সহ ব্যবসায়ীদের বিরত রাখার চেস্টা করছি। এর আগেও এই নদী থেকে বালু উত্তোলনকারীদের ধরে জেল জরিমানা করা হয়েছে। আজ জব্দকৃত ২ টি বালু উত্তোলনের ড্রেজার ও ২ টি বালু বহনকারী ভলগেট আংশিক ধ্বংস করে নিলামে তোলা হবে। তবে এটা বন্ধ করতে হলে জনগনকে আরো সচেতন ও আইনের প্রতি সকলকে শ্রদ্ধাশীল হতে হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp