বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঝালকাঠিতে ঘূর্নিঝড় বুলবুল মোকাবেলায় প্রশংসনীয় ভূমিকায় আনসার বাহিনী

নিজস্ব প্রতিবেদক :: ঝালকাঠিতে ঘূর্নিঝড় বুলবুলের ১০ নম্বর মহাবিপদ সংকেত থাকা স্বত্বেও দিন রাত বন্যা দুর্গতদের পাশে ছিল আনসার সদস্যরা। ৮ই নভেম্বর থেকে জেলার ৪টি উপজেলায় একযোগে কাজ করে যাচ্ছে ইউনিয়ন আনসার প্লাটুন কমান্ডার, ওয়ার্ড দলনেতা, দলনেত্রীসহ প্রায় ৩ শতাধিক আনসার ভিডিপি সদস্যরা।

সরেজমিনে দেখা যায়, অত্র জেলার রাজাপুর উপজেলায় ইউনিয়ন আনসার প্লাটুন কমান্ডার মোঃ সুমনের নেতৃত্ব ২০ সদস্যের একটি টিম ঐ উপজেলার অধক ঝুকিঁপূর্ন ও ভাঙ্গন কবলিত সর্বনাশা বিলখালী নদীর পাড় এলাকা থেকে প্রায় ৩ হাজার জনসাধারনকে বিভিন্ন স্কুল, সাইক্লোন শেল্টার ও নিরাপদ স্থানে সরিয়ে নিতে সক্ষম হয়েছে।

এছাড়াও বন্যা দুর্গতদের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র, গবাদি পশুও নিরাপদ স্থানে নিয়ে যেতে সাহায্য করে আনসার সদস্যরা। প্রংসনীয় ভ‚মিকা পালনে ছিল আনসার সদস্যরা এবং আনসার প্লাটুন কমান্ডার মোঃ সুমনের নিজ উদ্যোগ ও অর্থায়নে বন্যা কবলিতদের মাঝে শুকনো খাবার, ম্যাচ, মোববাতি ও বিশুদ্ধ খাবার পানি কিনে দিয়ে সহায়তা করেছেন বন্যার্থদের।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আনসার কমান্ডার সুমন, বলেন গত ৮ নভেম্বর বিকেল থেকে আমাদের জেলা কমান্ড্যান্ট আনসার ও ভিডিপি ঝালকাঠি শেখ ফিরোজ আহমেদের নির্দেশে অত্র জেলার ৪টি উপজেলায় সকল আনসার ও ভিডিপি সদস্যদের একযোগে যার যার নিজ স্থান থেকে বন্যা কবলিতদের সর্বাত্মক সাহায্য সহযোগিতা করার জন্য নির্দেশ দিয়েছেন। তাই আমরা নিরবিচ্ছিন্ন ভাবে দিন রাত বর্নাত্যদের সেবায় নিয়োজিত আছি। ঝালকাঠি সদর উপজেলা প্রশিক্ষক মোঃ শফিকুল ইসলাম, নলছিটি উপজেলা সদর আনসার অফিসার বিজম দত্ত, রাজাপুর উপজেলা আনসানর কর্মকর্তা মিলন রানী রেপারী ও কাঠালিয়া উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা মাহামুদা বেগম তাহাদের দিক নির্দেশনা ও সার্বক্ষনিক মনিটরিংয়ে কাজ করে যাচ্ছে আনসার ভিডিপি সদসরা। পরবর্তী দিক নির্দেশনা না দেওয়া পর্যন্ত এভাবেই বর্নাথ্যদের সাথে কাজ করে যাবে আনসার সদস্যরা।

অত্র ঝালকাঠি জেলায় সার্বক্ষনিক নিরবিচ্ছিন্ন ভাবে দিক নির্দেশনা ও পরিচালনায় ছিলেন জেলা কমান্ড্যান্ট আনসার ও ভিডিপি ঝালকাঠি শেখ ফিরোজ আহমেদ। এদিকে, রাজাপুর উপজেলায় ওই ২০ জন আনসার সদস্যদের মধ্যে কর্তব্যরত থাকাবস্থায় গত ১০ নভেম্বর ঘূর্ণিঝড় বুলবুলের তান্ডবে উপজেলা সহকারী আনসার কোম্পানী কমান্ডার শুক্কুর হাওলাদার ও তার ছেলে ভিডিপি সদস্য মোঃ মেহেদী এর বসত ঘরের উপর ৫টি বড় গাছ আছড়ে পরে।

এতে শুক্কুর হাওলাদারে বসত ঘরটি সম্পূর্ন ভেঙে মাটির সাথে মিশে যায়। তাহারা ও তার পরিবারের সদস্য কেউ ঘরে না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। কিন্তু বর্নাথ্যদের সাহায্য করতে গিয়ে শুক্কুর হাওলাদার নিজেই এক্ষন পথে ফকির হয়ে খোলা আকাশের নিচে পরিবার নিয়ে মানবেতর ভাবে বসবাস করছে এবং ঐ উপজেলার সাতুরিয়া ইউনিয়ন আনসার ভিডিপি দলনেত্রী নুরুন্নহার বেগমের ঠিক একই অবস্থা। এক্ষন এই পরিবার দুইটি বেহাল অবস্থায় আছে। এরপরও তাহাদের উপর অর্পিত সরকারি দায়িত্ব থেকে পিছপা হয়নি ওই আনসার সদস্যরা। এখনো নিরলস ভাবে কাজ করে যাচ্ছে আনসার সদস্যরা।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহীনির সদস্যরা জন নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার পাশাপাশি আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের যে কোন দুর্যোগ মোকাবেলায় সর্বদা প্রস্তুত রয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp