বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঝালকাঠি- শেখেরহাট হয়ে পিরোজপুর যাতায়াতের সড়ক নদী ভাঙনের কবলে

অনলাইন ডেস্ক : ঝালকাঠি উপজেলা সদরের সঙ্গে শেখেরহাট ইউনিয়নের একমাত্র প্রবেশ পথটি গাবখান চ্যানেলের নদী ভাঙনের কবলে পড়েছে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ৬ কিলোমিটারের এই সড়কটি সংস্কারের জন্য বরাদ্দ পেলেও তা কাজে লাগাতে পারছেনা। গাবখান চ্যানেলের তীর সংলগ্ন সড়কটি প্রতিদিন ভাঙনের পাশাপাশি গর্তের সৃষ্টি হচ্ছে।

এলজিইডি সূত্রে জানা যায়, ঝালকাঠি-শেখেরহাট সড়কটি গাবখান চ্যানেলের ভাঙনের কবলে পরে নিশ্চিহ্ন হতে চলেছে। অভ্যন্তরীন নৌ পরিবহন অধিদপ্তরের মালিকানাধীন জায়গার উপর নির্মিত এ সড়কের রক্ষানাবেক্ষন করছে এলজিইডি। গাবখান চ্যানেল দিয়ে ভারী নৌযান চলাচল করায় পানির স্রোতে সড়কটির এ বেহাল অবস্থা। এ সড়ক দিয়ে ঝালকাঠি থেকে শেখেরহাট হয়ে পিরোজপুরের কাউখালী, আমিরাবাদ, স্বরুপকাঠি, বেকুটিয়া থেকে পিরোজপুর অল্প সময়ে যাতায়াত যেত। কিন্তু বেহাল দশার কারনে এসব রুটের অধিকাংশ চলাচল বন্ধ হয়ে গেছে। বন্যা প্রকল্পের আওতায় সংস্কারের জন্য প্রায় ৩ কোটি টাকা বরাদ্দ পাওয়া গেলেও নদী ভাঙনরোধ করতে না পারায় এ বরাদ্দ কোন কাজে আসছেনা। পানি উন্নয়ন বোর্ড জানায়, নদী ভাঙানরোধে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে কবে নাগাদ এর বাস্তবায়ন ঘটবে তার কোন নিশ্চয়তা নেই।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, ঝালকাঠি-শেখেরহাট সড়কের গাবখান, সারেঙ্গল, মীর্জাপুর, রাজপাশা, শিরযুগ অংশের অবস্থা সবচেয়ে বেহাল। নদী ভাঙনের বিলীন হয়ে সড়কের বিভিন্ন অংশ ছোট হয়ে যান চলাচলের অনুপযোগী হয়ে পরেছে। এ ভাবে বেশি দিন অব্যহত থাকলে এ পথে যান চলাচল বন্ধ হবার উপক্রম হয়ে পরবে।

শিরযুগ এলাকার বাসিন্ধা আ. ছত্তার হাওলাদার বলেন, এ সড়কটি হয়ে বেকুটিয়া ফেরী ঘাট পর্যন্ত যেতে সময় লাগে মাত্র ৩০ মিনিট। অথচ ঝালকাঠি থেকে বেকুটিয়া যেতে প্রায় দেড় ঘন্টা লাগে। কিন্তু নদী ভাঙনে বিলীন হওয়ায় এ পথে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। গাবখান বাজারের ব্যবসায়ি সালাম বলেন, প্রতিদিন সড়কের বিভিন্ন অংশের জায়গা নিয়ে অনেক গাছ গাবখান নদীতে ভেঙে পড়ছে। সড়কের অনেক অংশ ভেঙে খানাখন্দের সৃষ্টি হয়েছে। কোথাও সড়কের নীচের মাটি সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। এ পথে জেলা শহর থেকে ঝুঁকি নিয়ে যানবাহনে ব্যবসায়ীদের মালামাল আনতে হয়।

এ প্রসঙ্গে ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এসএম আতাউর রহমান বলেন, আমাকে এলজিইডি এ বিষেয়ে অবগত না করলেও ইতিমধ্যেই আমি এই সড়কের ৩৭শ’ মিটার ভাঙন রোধের প্রস্তাব পাঠিয়েছি পানি উন্নয়ন বোর্ডে। যা বিবেচনায় আছে। স্থায়ী নদী তীর সংরক্ষণ প্রকল্পের আওতায় এ কাজ করা হবে।
তিনি আরও বলেন, তবে এই সড়কটি চালু রাখতে হলে বর্তমান ভাঙা সড়কের ভিতর থেকে নতুন করে জমি অধিগ্রহন করে নতুন সড়কের জন্য এলজিইডিকে উদ্যোগ নেয়া উচিত। তাহলে পানি উন্নয়ন বোর্ডের ভাঙন প্রতিরোধ ব্যবস্থা নেয়ার পর নতুন সড়ক দীর্ঘ মেয়াদি হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp