বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঝালকাঠি-১ আসনে ফের জয় চায় আ’লীগ, ঘাঁটি উদ্ধারে মরিয়া বিএনপি

অনলাইন ডেস্ক :: ঝালকাঠি-১ আসনে জমে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা। চলছে দিনরাত গণসংযোগ।

এ আসনটিতে মূলত আওয়ামী লীগের বজলুল হক হারুন ও বিএনপির শাহজাহান ওমর বীরউত্তমের মধ্যেই ভোটের লড়াই হচ্ছে। এ আসন থেকে বিএনপির মনোনয়নে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম।

অন্যদিকে আওয়ামী লীগ থেকে এ আসনে নির্বাচন করবেন দুবারের এমপি বজলুল হক হারুন।

আগামী জাতীয় নির্বাচনে এ আসন ধরে রাখতে আওয়ামী লীগ যেমন সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে তেমনি বিএনপি মরিয়া তাদের হারানো রাজ্য উদ্ধারে। রাজাপুর ও কাঁঠালিয়া উপজেলা নিয়ে গঠিত ঝালকাঠি-১ আসনে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৪ হাজার ৪৯১।

স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এখানে আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমু এমপি হলেও দ্বিতীয় নির্বাচনে আসনটি হাতছাড়া হয়ে যায়। দ্বিতীয়, পঞ্চম ও ষষ্ঠ সংসদে এখানে বিজয়ী হন বিএনপির শাহজাহান ওমর।

১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে শেখ হাসিনার নেতৃত্বে গঠিত ঐকমত্যের সরকারে যোগ দেন জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু। আবার ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ব্যারিস্টার শাহজাহান ওমরের (বীর উত্তম) কাছে হেরে যান তিনি।

স্বাধীনতা যুদ্ধের পর থেকে ২০০১ সাল পর্যন্ত আটটি সংসদ নির্বাচনে সাতবারই এ আসনে আওয়ামী লীগকে হারতে হয় বিএনপি ও জাতীয় পার্টির কাছে। দীর্ঘ ৩০ বছর পর ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএইচ হারুন নির্বাচিত হলে আসনটি ফের ঘরে আসে আওয়ামী লীগের। যদিও ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন না শাহজাহান ওমর। ওয়ান-ইলেভেন জটিলতায় তখন তিনি পলাতক।

আর ২০১৪ সালে বিএনপি দশম সংসদ নির্বাচন বয়কট করায় তিনি প্রার্থী হননি। ২০০১ সালে এ আসন থেকে নির্বাচিত হয়ে প্রথমে ভূমি প্রতিমন্ত্রী ও পরে আইন প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়ে এলাকায় ব্যাপক উন্নয়ন করেন বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর। পরবর্তী সময়ে নবম ও দশম সংসদ নির্বাচনের পর রাজাপুর-কাঁঠালিয়াবাসী কোনো মন্ত্রী পাননি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp