বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে কঠোর ব্যবস্থা: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক ::- ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে সরকার কঠোর ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। সাংবাদিকদের বিরুদ্ধে এই আইনে মামলা হলেই গ্রেফতার না করার বিষয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলেও জানান আইনমন্ত্রী।

আজ বৃহস্পতিবার (৪ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

আইনমন্ত্রী আরও বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ব্যাপারে আমি একটি কথা বলতে চাই। আমরা বড় কঠোর হবো ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপব্যবহারের ব্যাপারে। যেই এটাকে মিসইউজ বা অ্যাবিউজ করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আমরা ব্যবস্থা করছি। তার কারণ হচ্ছে, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত প্রয়োজনীয় আইন। এটা বাকস্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়নি। এটাকে একটা নেগেটিভ ব্যবহার করার জন্য অপব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে সেটা হবে না, আইসিটি অ্যাক্টের একটা ধারা আছে এবং সেই ধারায় একটা সেল আছে, সেখানে সন্তুষ্ট হতে হবে। তারপরই মামলা হবে। এই মামলা যখন সাংবাদিকদের বিরুদ্ধে করা হবে তাৎক্ষণিকভাবে তাদের অ্যারেস্ট যাতে না করা হয়, সেই ব্যাপারেও আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন এটা সেভাবে করা হবে।

পরে আইনমন্ত্রীর বক্তব্যের সূত্র ধরে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ডিজিটাল অ্যাক্টে মামলা হলে ভারপ্রাপ্ত কর্মকর্তা এটাকে নিয়ে তার ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে পরামর্শ করেন। যদি প্রমাণিত হয় এই লোক ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের মামলায় আসতে পারে, তখনই মামলাটা আমলে আনে। কেউ যাতে এটার অপব্যবহার না করে এটার প্রতি আমাদের নজর আছে। এই নজরদারি আরও বাড়ানোর জন্য আইনমন্ত্রী পরামর্শ দিয়েছেন, সেই অনুযায়ী আমি বলে দিয়েছি সবাইকে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp