বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

থ্রি হুইলারের বেপরোয়া গতি : বরিশালে বাড়ছে সড়ক দুর্ঘটনা, প্রতিরোধে নেই পদক্ষেপ


শাকিল মাহমুদ :: বরিশাল বিভাগের সড়ক-মহাসড়ক গুলোতে প্রতিনিয়ত ঝড়ছে প্রাণ। এসকল দুর্ঘটনার সংখ্যা দিন দিন যেন বেড়ে যাওয়ার কারণ হিসেবে অনেকেই বলছেন বেপরোয়া গতিতে থ্রি হুইলার (আলফা-মাহেন্দ্র) চলাচল ও লাইসেন্সবিহীন মোটরসাইকেল চালকদের বেপরোয়া গতি।

এসব সড়ক দুর্ঘটনায় একটি মৃত্যুর সঙ্গে কোনো কোনো ক্ষেত্রে গোটা পরিবারেরই যেন মৃত্যু হয়। আবার আহত অনেককে বরণ করতে হয় পঙ্গুত্ব।

কিন্তু এতো কিছুর পরেও বরিশাল বিভাগের সড়ক দুর্ঘটনা প্রতিরোধে তেমন কার্যকর পদক্ষেপ চোখে পড়েনি। এদিকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে পত্রিকার পাতা থেকে জানা যায়, বরিশাল বিভাগের পটুয়াখালী জেলায় ও বরিশাল জেলায় ফেব্রুয়ারি মাসে সড়ক দুর্ঘটনা সবচেয়ে বেশি হয়েছে।

মাসের প্রথম দুর্ঘটনাটি ঘটে ৩ ফেব্রুয়ারি। উজিরপুরে বাস ও লরির সংঘর্ষে সেদিন ২০ জন আহত হন। মাসের দ্বিতীয় দুর্ঘটনাটি ঘটে ৬ ফেব্রুয়ারি। এ দিন পটুয়াখালীর কলাপাড়ায় বিআরটিসি বাসের ধাক্কায় রাখাইন শিশুর মৃত্যু হয়। মাসের তৃতীয় দুর্ঘটনাটি ঘটে ৭ ফেব্রুয়ারি। এদিন বরিশাল-ভোলা মহাসড়কে বাইসাইকেলের সাথে ধাক্কায় মোটরসাইকেল আরোহী সাব্বির নিহত হন।

একইদিনে পটুয়াখালীর কলাপাড়ায় ট্রাকের ধাক্কায় এক কলেজ ছাত্র নিহত এবং ২ কলেজ ছাত্র আহত হন। এদিকে ফেব্রুয়ারি মাসের ১১ তারিখ ভোলার চরফ্যাশন সড়কে পণ্যবাহী ট্রলির চাপায় মোঃ আলাউদ্দিন নামের এক পথচারী নিহত হন। একই দিন পিরোজপুর সদর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জেমি ট্রাকের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত হন। ১২ তারিখ পিরোজপুর জেলার স্বরূপকাঠী উপজেলায় ইজিবাইকের চাপায় রিমঝিম নামের এক শিশুর মৃত্যু হয়।

১৩ তারিখ বরিশাল জেলার গৌরনদী উপজেলায় মোটরসাইকেল আরোহী রবিউল ব্যাপারি নিহত হন। এদিকে ২৩ ফেব্রুয়ারি পটুয়াখালী জেলার কুয়াকাটায় মাইক্রোবাসের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে সেজান রহমান অভি নামের একজন নিহত হন। ২৫ তারিখ ঝালকাঠিতে ইট বোঝাই ট্রলির সাথে মোটরসাইকেলের সংঘর্ষে সিয়াম আহমেদ নামের একজন নিহত এবং আহত হন আরও একজন। ২৬ ফেব্রুয়ারি বরিশাল জেলার গৌরনদী উপজেলায় ইজিবাইক ও মোটরসাইকেলের সংঘর্ষে কলেজ ছাত্র নিহত হন। এদিকে পত্রিকার পাতায় শুধু চলতি বছরেরফে ব্রুয়ারি মাসে বরিশাল বিভাগে সড়ক দুর্ঘটনায় মোট নিহত হয়েছেন ৯ জন ও আহত হয়েছেন ২৩ জন।

এ বিষয়ে বিশেষজ্ঞরা দাবি করছেন, শুধু বরিশালে নয়, সারা দেশে সড়ক দুর্ঘটনায় রোজ মারা যাচ্ছেন অনেকে। আর এসব সড়ক দুর্ঘটনায় ক্ষয় ক্ষতির পরিমাণ বছরে কোটি টাকা প্রায়। এভাবে প্রতিদিন সড়কে প্রাণ ঝরলেও তা থামাবার কোনো কার্যকর উদ্যোগ নেই। বিভিন্ন সভা-সমাবেশ-সেমিনারে সড়ক দুর্ঘটনার জন্য কার্যত সড়ক পথের অব্যবস্থাপনা এবং চালক, যাত্রী ও পথচারীদের নিয়ম না মানার প্রবণতাকে বার বার দায়ী করা হলেও নিয়ম মানার জন্যও নেওয়া হচ্ছে না কার্যকর কোনো উদ্যোগ। যেন বিষয়টি “কাজীর গরু কিতাবে আছে গোয়ালে নেই” এর মতো অবস্থা। সাধারণ মানুষের মৃত্যুঝুঁকি দিন দিন বাড়লেও নীরব প্রশাসন।

সড়ক দুর্ঘটনার জন্য কয়েকটি কারণকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। সেগুলো হচ্ছে- ফিটনেসবিহীন গাড়ি চলাচল, লাইসেন্সবিহীন অদক্ষ চালকের ছড়াছড়ি, সড়কে অব্যবস্থাপনা ও অসচেতনতা।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী বলেন, আমাদের দেশে সড়ক দুর্ঘটনার প্রধান কারণ ব্যক্তিগত যানবাহনকে বাণিজ্যিকভাবে ব্যবহার করা। এর মধ্য দিয়ে মানুষের মধ্যে সময় বাঁচানোর তাড়াহুড়ো বাড়ে এবং দুর্ঘটনা ঘটে। আমাদের সচেতন হতে হবে। সচেতনতাই দুর্ঘটনা কমিয়ে দিবে।

এ বিষয়ে জানতে চাইলে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন বলেন, সাধারণত দেশে মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বেশি হয়। বরিশালে সড়ক দুর্ঘটনায় মৃত্যু বেশি হয়েছে মোটরসাইকেল আরোহীদের। এ ক্ষেত্রে হেলমেট ব্যবহার একান্ত জরুরী। এতে দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমে যাবে। এছাড়া চালকদের জন্য বিআরটিএ থেকে বিভিন্ন সচেতনামূলক সভার আয়োজন করলে তারা আরও সচেতন হবেন। এতে সড়ক দুর্ঘটনা কিছুটা হলেও কমে যাবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp