বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

দখল দুষণে ক্রমেই সংকুচিত বরিশালের কীর্তনখোলা নদী

অনলাইন ডেস্ক ::: দীর্ঘদিন ধরে বরিশালের নদীর তীর দখলকারীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। তদারকি না থাকায় দিন দিন নদী দখল ও দুষণ বাড়ছে । দুই তীরে অবৈধ দখলের কারণে ক্রমেই সংকুচিত হচ্ছে প্রায় দেড় কিলোমিটার প্রশস্ত কীর্তনখোলা। অযোগ্য হয়ে পড়ছে কীর্তনখোলার পানি। এ বিষয়ে এখনই পদক্ষেপ না নিলে আগামীতে জীববৈচিত্র্য হুমকিতে পড়বে বলে আশংকা পরিবেশবিদদের। অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন জেলা প্রশাসক।

বরিশালের কীর্তনখোলা নদীর দুই তীর অবৈধ দখলের মহোৎসব চলছে। ৫ হাজারের বেশী অবৈধ দখলে শোভা পাচ্ছে টং ঘর থেকে বহুতলভবন। গড়ে উঠেছে ইট-বালু-কয়লা সহ নানা ধরনের ব্যবসা। কেউ গড়েছেন বানিজ্যিক জেটি ও ঘাট, কেউ গোডাউন বানিয়েছেন।

প্রশাসনের তদারকির অভাবে দিনদিন সংকুচিত হয়ে বইছে এক সময়ে প্রমত্তা কীর্তনখোলা নদী রাসায়নিক বর্জ্যে দূষিত পানি ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়ছে।

নদীর মধ্যে গাইড ওয়াল নির্মান আর খুঁটি গেড়ে অবৈধ দখলের পরিধি বাড়াচ্ছেন অনেকে। অবৈধ দখলদাররা দিচ্ছেন তাদের খোঁড়া যুক্তি।

প্রাচ্যের ভেনিস বরিশাল রক্ষায় এখনই নদীর দুই তীরের অবৈধ দখলদার উচ্ছেদ এবং দুষণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি পরিবেশবিদদের। জীব বৈচিত্র্য হুমকিতে পড়বে বলেও আশংকা।

এদিকে উচ্চাদালতের নির্দেশনা মেনে সব নদীর অবৈধ দখল উচ্ছেদ এবং দুষণ রোধে যথাযথ ব্যবস্থা নেয়ার কথা জানালেন জেলা প্রশাসক।

বরিশাল বিভাগে অর্ধ শতাধিক নদীর মধ্যে সরু হয়ে গেছে কয়েকটি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp