বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

দত্তকগ্রহীতাকে পিতা হিসেবে পরিচয় দেওয়ার বিধান

অনলাইন ডেস্ক ::: ইসলাম এতিম, অসহায়, বা দরিদ্র শিশুদের সাহায্য করতে, তাদের দায়িত্ব নিতে উৎসাহিত করে। কোরআনে আল্লাহ বার বার এতিম শিশুদের সাহায্য করতে, আশ্রয় দিতে, স্নেহ করতে নির্দেশ দিয়েছেন। কেউ যদি এতিম বা অসহায় কোনো শিশুকে আশ্রয় দেন, পালিত ছেলে বা মেয়ে হিসেবে গ্রহণ করেন, তা নিঃসন্দেহে অপরিসীম সওয়াবের কাজ। কিন্তু ইসলামের বিধান অনুযায়ী কারো পিতা মাতার পরিচয় বদলানো বৈধ নয়। পালিত হিসেবে নেওয়ার পর শিশুর আইডেন্টিটি বদলে প্রকৃত বাবা মায়ের পরিচয় গোপন করে শিশুটিকে নিজেদের সন্তান হিসেবে পরিচিত করা যাবে না। তাকে তাদের পালিত সন্তান হিসেবে পরিচিত করতে হবে।

ইসলামে জন্মদাতা পিতা ছাড়া অন্য কাউকে পিতা হিসেবে পরিচয় দেওয়া নাজায়েজ। কারো পিতৃপরিচয় জানা না থাকলে সে মুসলমানদের দীনি ভাই হিসেবে পরিচিত হবে। আল্লাহ তাআলা বলেন
اُدْعُوْهُمْ لِاٰبَآىِٕهِمْ هُوَ اَقْسَطُ عِنْدَ اللّٰهِ فَاِنْ لَّمْ تَعْلَمُوْۤا اٰبَآءَهُمْ فَاِخْوَانُكُمْ فِی الدِّیْنِ وَ مَوَالِیْكُمْ .
তোমরা পালকপুত্রদের তাদের পিতৃপরিচয়ে ডাক। এ পদ্ধতিই আল্লাহর কাছে ন্যায়সঙ্গত। যদি তাদের পিতৃপরিচয় জানা না থাকে তবে তারা তোমাদের দীনি ভাই ও তোমাদের বন্ধু। (সুরা আহযাব: ৫)

সাদ ইবনে আবি ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন,
مَنِ ادَّعَى إِلَى غَيْرِ أَبِيهِ، وَهُوَ يَعْلَمُ أَنَّهُ غَيْرُ أَبِيهِ، فَالْجَنَّةُ عَلَيْهِ حَرَامٌ.
যে নিজের বাবা ছাড়া অন্য কাউকে বাবা হিসেবে পরিচয় দেয়, অথচ সে জানে যে, ওই ব্যক্তি তার বাবা নয়, তার জন্য জান্নাত হারাম। (সহিহ বুখারি: ৬৭৬৬)

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp