বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

দুই শিক্ষক দিয়েই চলছে বাকেরগঞ্জের দত্তেরবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়

এস এন পলাশ ॥ বরিশালের বাকেরগঞ্জ উপজেলার ৩৫ নং দত্তেরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেনীর ছাত্রী নুসরাত জাহান বেলা ১১টায় তার বাড়িতে চলে যাচ্ছে অবেলায় কেন স্কুল থেকে সে বাড়ি চলে যাচ্ছে জানতে চাইলে সে জানায়, ৬ শ্রেনীতে মাত্র দুই শ্রেনীতে ক্লাশ হয়েছে। বাকি গুলোতে শিক্ষক নেই। তাই সবাই খেলাধুলা করছে।

তাই নুসরাত জাহান স্কুল থেকে বাড়ি চলে যাচ্ছে। শুধু নুসরাতই নয়, সেখানকার অধিকাংশ শিক্ষার্থী বাড়িতে চলে যাচ্ছে। আবার কোন কোন শিক্ষর্থী স্কুলে বসেই খেলাধুলা করছে। প্রাক প্রাথমিকসহ স্কুলের ৬ ক্লাশের পরিবর্তে ২টি ক্লাশ হয়েছে। জানা গেছে, এই স্কুলের ১২১ জন শিক্ষার্থীকে পাঠদান করাচ্ছেন দুইজন শিক্ষকই। গত বছর ৯ অক্টোবর স্কুলের প্রধান শিক্ষক মোঃ সোলায়মান   প্রতি¯’াপক সাপেক্ষে বদলি হয়ে যায়।

অভিবাবক শূন্য হয়ে পড়ে স্কুলটি। বর্তমানে চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকদের মধ্যে থেকে দুইবার ওই স্কুলে শিক্ষক দিয়েও দুইবারই জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সংশোধনী দিয়ে তাদের অন্য বিদ্যালয়ে দিয়েছেন। অভিযোগ রয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অর্থের বিনিময়ে অনৈতিক ভাবে এমন কাজ করেছেন। যার কারণে এই স্কুলের এই করুন দশা। স্কুলের সহকারী শিক্ষক তাহমিনা আক্তার পপি জানান, ‘আমরা এখন দুইজনই পুরো স্কুল সামলাচ্ছি। আগে এই স্কুল ৪ জন শিক্ষক ছিল। কিন্তু ৩ বছর আগে তিনি সরকারের ১৫শ নতুন স্কুল প্রজেক্টে ডেপুটেশনে চলে গেছে। সেই থেকে আমরা ৩ জন এই স্কুলে দ্বায়িত্ব পালন করছি। কিন্তু গত বছর ৯ অক্টোবর স্কুলের প্রধান শিক্ষকই প্রতি¯’াপক সাপেক্ষে বদলি হয়ে যায়।

বদলি আদেশে ছিল তার জায়গায় একজন আসবে তারপর সে অন্য স্কুলে যাবে।  তবে সেই পদে অন্য কেউ বদলী না আসলেও নিজ সুবিধার্থে  সোলায়মান মাস্টার তার বাড়ির সামনের স্কুলে জয়েন্টকরে  । স্কুলে ৯৫ জন ছাত্রছাত্রী রয়েছে। প্রাক প্রাথমিকসহ ৬ ক্লাস চালাতে হচ্ছে আমাদের। স্কুল কমিটির সভাপতি মুক্তিযুদ্ধা আঃ মন্নান হাওলাদার জেলা প্রশাসক শিক্ষা বরাবর লিখত আবেদনও দিয়েছেন।     এব্যাপারে বাকেরগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষক অফিসার মো: শফিকুল আলম বলেন, স্কুলের দুইটি পদই শূন্য হয়ে রয়েছে। এ দিয়েই আমাদের কাজ চালিয়ে নিতে হচ্ছে ।  আগামীতে নতুন নিয়োগে এই স্কুলের জন্য শিক্ষক দিতে হবে। তাহলে এই সংকট আর থাকবে না।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp